সর্বশেষ সংবাদ :

আন্দোলনরত শিক্ষার্থীদের দোকানের নাম ‘চাষাভুষার টং’

মোঃ তারেক রহমান;

‘কার লাগবে চা। লাল চা পাঁচ টাকা আর দুধ চা আট টাকা। চাইলে একটা বিস্কুটও নিতে পারেন সাথে।’

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গোলচত্বর এলাকায় একটি টং দোকান বসিয়ে এভাবেই ডাকছিলেন এক শিক্ষার্থী। দোকানের নাম দেওয়া হয়েছে ‘চাষাভুষার টং’। সাড়াও পড়েছে বেশ। অনেক শিক্ষার্থীকেই দেখা গেছে চায়ের জন্য দোকানটিতে ভিড় করতে। এ চিত্র মঙ্গলবার মধ্যরাত দুইটার দিকের।

শাবিপ্রবিতে উপাচার্যের পদত্যাগের দাবিতে আন্দোলন করছে বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা। এর মধ্যে মঙ্গলবার সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরের সব টং দোকান এবং ফুডকোর্টগুলো বন্ধ করে দেওয়া হয়েছে । বন্ধ হয়ে গেছে বিশ্ববিদ্যালয়ের হলগুলোর ডাইনিংও। এ নিয়ে শিক্ষার্থীরা পড়েছেন অনেকটা বিপাকে ।

এর আগে গত ১৯ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষক আন্দোলনরত শিক্ষার্থীদের বিরুদ্ধে কটূক্তির অভিযোগ এনে প্রতিবাদী অবস্থান ও মানববন্ধন কর্মসূচি পালন করেছিলেন। সেখানে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে প্রতিবাদে অংশ নেওয়া এক শিক্ষক বলেছিলেন , ‘আমরা চাষাভুষা নই, শিক্ষক। আমাদের সম্মান দিতে হবে।’ ওই শিক্ষকের এমন মন্তব্যের জেরে ক্ষোভ প্রকাশ করেন শিক্ষার্থীরা। অনেক শিক্ষার্থী অভিযোগ তুলে বলেছেন চাষাভুষার টাকাই বিশ্ববিদ্যালয় চলে অথচ তাদের ছোট করে কথা বলেছেন শিক্ষক ।

গভীর রাতেও টং দোকান ঘিরে ছিলেন শিক্ষার্থীরা। দোকান ঘিরে থাকা তিনটি বেঞ্চের একটিও খালি ছিল না। টং দোকানটি বসিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা। ১৫ থেকে ২০ জন শিক্ষার্থী মিলে দোকানের কাজ সামলাচ্ছে ।


প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২২ | সময়: ১১:৫০ পূর্বাহ্ণ | সুমন শেখ