Daily Sunshine

রাঙ্গামাটির রাজবন বিহারে প্রবারণা পূর্ণিমা উদযাপিত

Share

রাঙ্গামাটি প্রতিনিধি:অতীতের সমস্ত দুঃখ ভুলে একে-অপরের প্রতি ক্ষমা প্রদর্শন ও সকল প্রাণির হিতসুখ মঙ্গললার্থে ও বিশ্বশান্তি সমৃদ্ধি মঙ্গল কামনার মধ্য দিয়ে রাঙ্গামাটির রাজবন বিহারে উদযাপিত হয়েছে বৌদ্ধ সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব শুভ প্রবারণা পূর্ণিমা।

বুধবার (২০ অক্টোবর) সকালে মহাসমারোহে ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের সাথে ব্যাপক উৎসাহ উদ্দীপনায় মহতি পূণ্যানুষ্ঠানে বুদ্ধ পতাকা উত্তোলন ও পঞ্চশীল গ্রহণের মধ্যে দিয়ে বুদ্ধমূর্তি দান, সংঘদান, অষ্টপরিষ্কার দান, হাজার প্রদীপ দান, তাববিংশ পূজা উৎসর্গ এবং ক্ষমা প্রার্থনাসহ নানাবিধ দান উৎসর্গ করা হয়।

পরে সকল প্রকার মার-উপদ্রব থেকে রক্ষা পাওয়ার জন্য পাঁচ মিনিট ভাবনা করা হয়। মহতি পূণ্যানুষ্ঠানে দূর-দূরান্ত থেকে আসা হাজারো পূণ্যার্থী সমবেত হয়। পূণ্যার্থীদের জনসমাগমে উৎসবমুখর হয়ে উঠে বিহার প্রাঙ্গণ।

সুখ শান্তি সমৃদ্ধি মঙ্গল কামনায় পূণ্যার্থীদের উদ্দেশ্যে ধর্মদেশনা প্রদান করেন- রাজবন বিহারের আবাসিক প্রধান প্রজ্ঞালংকার মহাস্থবির ও জ্ঞানপ্রিয় মহাস্থবির। এসময় অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন- জেলা পরিষদের চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী, রাজবন বিহার পরিচালনা কমিটির সভাপতি গৌতম দেওয়ান প্রমূখ।

উল্লেখ্য, বৌদ্ধ ভিক্ষুদের তিন মাস বর্ষাবাস শেষে পালন করা হয় প্রবারণা পূর্ণিমা। প্রবারণা হলো আত্মশুদ্ধি ও অশুভকে বর্জন করে সত্য ও সুন্দরকে বরণের অনুষ্ঠান। এর পরদিন থেকে এক মাসব্যাপী প্রত্যেক বিহারে শুরু হবে বৌদ্ধদের প্রধান ধর্মীয় অনুষ্ঠান কঠিন চীবর দানোৎসব।

অক্টোবর ২০
১৪:১১ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]