সর্বশেষ সংবাদ :

ট্রেনে পাথর নিক্ষেপে আহত রাবি শিক্ষার্থী, প্রতিবাদে মানববন্ধন

রাবি প্রতিনিধি:
চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপের ফলে আহত হয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের প্রথম বর্ষের দ্বিতীয় সেমিস্টারের শিক্ষার্থী এম এ আজিজ। গত ১৭ ফেব্রুয়ারি রাত ৯টায় মহানন্দা এক্সপ্রেস ট্রেনে আব্দুলপুর থেকে রাজশাহীতে আসার পথে দুর্বৃত্তদের পাথর নিক্ষেপের ফলে ডান চোখের একপাশে ক্ষত হয় তার। এ ঘটনায় প্রতিবাদ জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষক-শিক্ষার্থীরা।

রোববার (২০ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবন সংলগ্ন প্যারিস রোডে আয়োজিত এক মানববন্ধনে প্রতিবাদ জানানোর পাশাপাশি দুর্বৃত্তদের শাস্তি দাবি করেন তারা।

মানববন্ধনে ট্রেনে পাথর নিক্ষেপের ঘটনার বিভিন্ন পরিসংখ্যান উপস্থাপন করে বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী আশফাকুর রহমান বলেন, মিডিয়ায় ট্রেনে পাথর নিক্ষেপের ঘটনা আমরা প্রায়ই দেখি। কিন্তু এসব ঘটনায় কোনো কার্যকরি পদক্ষেপ আমরা দেখি না। আমরা চাই দেশের যে সকল স্থানে এই পাথর নিক্ষেপের ঘটনাগুলো ঘটে সে স্থানগুলো চিহ্নিত করে অভিযান চালিয়ে দুর্বৃত্তদের খুঁজে বের করা হোক। পাশাপাশি দুর্বৃত্তরা কেন এমন করছে কিসের ভিত্তিতে করছে সেগুলোর জবাব নেওয়া হোক এবং তাদের প্রতিহত করা হোক। আমরা চাই আমাদের জন্য একটা নিরাপদ রেলভ্রমণ নিশ্চিত করা হোক।

মানববন্ধনে দুষ্কৃতিকারীদের শাস্তির আওতার আনার দাবি জানিয়ে আজিজের সহপাঠি নিয়ন শাহরিয়ার আপন বলেন, আমরা চাইনা রেলভ্রমণ করতে গিয়ে আজিজের মতো দ্বিতীয় কেউ পাথরের আঘাতে আহত হোক। আমাদের দাবি থাকবে আজিজকে যে পাথর নিক্ষেপ করেছে সেই দুষ্কৃতিকারীকে চিহ্নিত করে শাস্তির আওতায় আনা হোক।

নিরাপদ রেল ভ্রমণের দাবি জানিয়ে মানববন্ধনে ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের সভাপতি অধ্যাপক ওসমান গনী বলেন, রেলভ্রমন আমাদের জন্য আরামদায়ক। তাই আমরা সকলে রেলভ্রমণ করতে চাই। কিন্তু বিভিন্ন সময়ে রেলভ্রমণ আমাদের জন্য অনিরাপদ হয়ে উঠছে এবং আমাদের ঝুঁকির কারণ হয়ে দাঁড়াচ্ছে। বিশেষ করে পাথর নিক্ষেপের ঘটনাগুলোর যদি প্রতিকার না করা যায় তাহলে রেলভ্রমণ সকলের জন্য আরও ঝুঁঁকির কারণ হয়ে দাঁড়াবে। আমরা চাই কারও ক্ষেত্রে যেন এমন পাথর নিক্ষেপের ঘটনা না ঘটে। এসময় ট্রেনে পাথর নিক্ষেপকারীদের বিরুদ্ধে শাস্তি দাবি করেন তিনি।

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রায় অর্ধশত শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

সানশাইন/২০ ফেব্রুয়ারি/ এলএইচ


প্রকাশিত: ফেব্রুয়ারি ২০, ২০২২ | সময়: ১২:৪৯ অপরাহ্ণ | সুমন শেখ