Daily Sunshine

মানব ডাস্টবিন সেজে এক শিক্ষার্থীর প্রতিবাদ

Share

সানশাইন ডেস্ক; পাঞ্জাবি ও জিন্সের প্যান্ট পরে দাঁড়িয়ে আছেন এক তরুণ। গায়ে পিন দিয়ে ঝুলানো বিভিন্ন খাবারের ফাঁকা প্যাকেট। দূর থেকে দেখলে মনে হবে আস্ত একটি ‘মানব দোকান’ দাঁড়িয়ে আছে । বলছিলাম ইয়াসিন আলমের কথা । তিনি বরিশাল বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ২০১৬-১৭ সেশনের মেধাবী শিক্ষার্থী।

ইয়াসিন ক্যাম্পাসে যেখানে-সেখানে ময়লা ফেলানোর প্রতিবাদস্বরূপ গায়ে খাবারের প্যাটেক ঝুলিয়ে রেখেছে । পর্যাপ্ত ডাস্টবিন স্থাপন ও যেখানে-সেখানে ময়লা-আবর্জনা না ফেলার আহ্বান করে সচেতনতামূলক কর্মসূচি পালন করেছেন ইয়াসিন ।

মঙ্গলবার ২৮ ডিসেম্বর সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের সামনে তাকে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে । দুপুর ১২টা পর্যন্ত তিনি এই কর্মসূচি পালন করেছেন।

এ বিষয়ে ইয়াসিন আলম বলেন, ‘এটি মূলত সচেতনতামূলক প্রদর্শনী, যেখানে আমি বোঝাতে চেয়েছি আমার শরীরটা হলো ক্যাম্পাস এবং ময়লাগুলো এভাবে ছড়িয়ে ছিটিয়ে আমরাই ফেলছি ।

তিনি আরো বলেন, আমার উদ্দেশ্য ছিল যাতে এর মাধ্যমে আমরা শিক্ষার্থীরাও একটু সচেতন হই , পাশাপাশি প্রশাসনও পরিচ্ছন্নতা ও ডাস্টবিন স্থাপনের বিষয়ে ব্যবস্থা গ্রহণ করে,

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. খোরশেদ আলম বলেছেন, ‘ডাস্টবিন বিষয়ে সব ফরমালিটি সম্পূর্ণ হয়েছে , আগামী ১৫ দিনের মধ্যে কাজ শুরু হবে। এছাড়া, বরিশাল সিটি করপোরেশনের সাথে প্রশাসনের কথা হয়েছে, তাদের পরিচ্ছন্নতাকর্মী সপ্তাহে দুইদিন ক্যাম্পাসের ডাস্টবিন থেকে ময়লা নিয়ে যাবে ।

ডিসেম্বর ২৯
১১:৩৬ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]