Daily Sunshine

অ্যান্টিবায়োটিক ওষুধ সেবনে সচেতন থাকার আহ্বান

Share
রাবি প্রতিনিধি:
অপরিকল্পিত অ্যান্টিবায়োটিক ওষুধ সেবনে সবাইকে সচেতন থাকার আহ্বান জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ফার্মেসি বিভাগের শিক্ষকরা। মঙ্গলবার (২৩ নভেম্বর) সকালে বিশ্বব্যাপী ‘ওয়ার্ল্ড  অ্যান্টিমাইক্রোবিয়াল অ্যাওয়ারনেস উইক’ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এ আহ্বান জানানো হয়।
এদিন বিশ্ববিদ্যালয়ের ড. এম এ ওয়াজেদ মিয়া একাডেমিক ভবন থেকে একটি সচেতনতামূলক শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় একই স্থানে মিলিত হয়।
শোভাযাত্রা চলাকালে জনসাধারণের মাঝে সচেতনতামূলক লিফলেট বিতরণ করেন বিভাগের শিক্ষার্থীরা। এসময় সাধারন মানুষকে অপরিকল্পিত এন্টিবায়োটিক ব্যবহারে নিরুৎসাহিত করাসহ কেবল রেজিস্ট্রার্ড চিকিৎসক এর পরামর্শে এন্টিবায়োটিক ব্যবহার করা ও এন্টিবায়োটিক রেজিস্টেন্সের ভয়াবহতা সম্পর্কে ধারনা দেওয়া হয়।
পরে এক সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের সভাপতি অধ্যাপক আজিজ আব্দুর রহমান ও ফার্মেসি অ্যাসোসিয়েশনের উপদেষ্টা অধ্যাপক ড. শাহনাজ পারভীন।
সমাবেশে অধ্যাপক ড. শাহনাজ পারভীন বলেন, চিকিৎসক একজন রোগীর অবস্থা বুঝে ৫ থেকে ৭ দিনের জন্য এন্টিবায়োটিকের কোর্স দিয়ে থাকেন। কিন্তু কেউ যদি সেই সময়ের আগে, যেমন দুই দিন খেয়ে আর খেল না, তখন যেটা হয়, ওই অ্যান্টিবায়োটিক রোগীর শরীরে অকার্যকর হয়ে পড়ে। তখন ওই রোগীর জন্য আগের চেয়ে বেশি মাত্রার অ্যান্টিবায়োটিক দরকার হয়ে পড়ে।
তিনি আরও বলেন, মানুষের শরীরে অ্যান্টিবায়োটিকের অতি ব্যবহার বা কোর্স শেষ না করার ফলে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিচ্ছে। মানুষ রোগ প্রতিরোধ ক্ষমতা হারিয়ে চলছে। এমনিতেই বাতাসে নানা ধরনের জীবাণু, ভাইরাস থাকে। সেগুলো প্রতিরোধ করার ক্ষমতা হারিয়ে ফেলছে। ফলে শরীর দুর্বল হয়ে পড়ছে। যে কোনো রোগে সহজেই আক্রান্ত হওয়ার শঙ্কা বেড়ে যাচ্ছে।
উল্লেখ্য, এবছর ১৮ থেকে ২৪ নভেম্বর বিশ্বব্যাপী ‘ওয়ার্ল্ড  অ্যান্টিমাইক্রোবিয়াল অ্যাওয়ারনেস উইক’ পালিত হচ্ছে। মূলত অপরিকল্পিত অ্যান্টিবায়োটিকের ব্যবহার রোধের লক্ষ্যে ‘স্প্রেড অ্যাওয়্যারনেস, স্টপ রেসিস্টেন্স’ স্লোগানকে সামনে রেখে বিশ্ব স্বাস্থ্য সংস্থা চলতি বছরের এই সপ্তাহ টিকে সচেতনতা সৃষ্টির জন্য বেছে নেয়। এরই ধারাবাহিকতায় রাজশাহী বিশ্ববিদ্যালয় ফার্মেসি বিভাগ এবং ফার্মেসি অ্যাসোসিয়েশনের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ে সপ্তাহটি পালিত হয়ে আসছে।
সানশাইন/২৩ নভেম্বর/এলএইচ
নভেম্বর ২৩
১৮:৪৪ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]