Daily Sunshine

প্রতিষ্ঠার দুই দশক পার করল রাবি রিপোর্টার্স ইউনিটি

Share

লাবু হক, রাবি
ক্যাম্পাসের মেইন গেইট থেকে সামনে হাঁটতেই জোহা চত্বর। জোহা চত্বর পেরিয়ে হাতের ডানে তাঁকাতেই দেখা যাবে কেন্দ্রীয় শহিদ মিনার। শহিদ মিনারের পেছনে অবস্থিত রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (রাকসু) ভবন। বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তন ও কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ার মাঝেই ঐতিহ্যবাহী এই ভবনটির অবস্থান। এ ভবনের কক্ষগুলোতে অবস্থান করছে কয়েকটি সাংস্কৃতিক ও একটি সাংবাদিক সংগঠন। সাংবাদিক সংগঠনটি হচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটি (রুরু)।

আজ ২৪ অক্টোবর। রাজশাহী বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটি’র ২০ তম প্রতিষ্ঠাবার্ষিকী। প্রতিষ্ঠার দুই দশক অতিক্রম করে ২১ বছরে পদার্পণ করতে যাচ্ছে বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যবাহী এই সাংবাদিক সংগঠনটি। ২০০১ সালের এদিন ‘চিত্ত মোদের সত্যে ভরা’  স্লোগানে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ ও প্রগতিশীলতার চেতনাকে ধারণ করে প্রতিষ্ঠিত হয় এই সংগঠনটি।

শুরুতে বিশ্ববিদ্যালয়ের মিডিয়া চত্বরসহ বিভিন্ন চত্বরের গাছতলায় বসে সংবাদ লিখলেও পরবর্তীতে ২০১৫ সালের ২৪ জুন সংগঠনটির জন্য রাকসু ভবনের ২০১ নম্বর কক্ষটি বরাদ্দ দেওয়া হয়। পরে ২৭ তারিখ থেকে কক্ষটি ব্যবহার করা শুরু করেন সংগঠনটির তৎকালীন কর্মীরা।

শুরু থেকে নানা চড়াই-উৎড়াই পেরিয়ে বীরের বেশে চালিয়ে যাচ্ছেন তাঁদের কর্মযুদ্ধ। সংগঠনটি থেকে ইতিমধ্যেই তৈরী হয়েছেন খ্যাতনামা অনেক সাংবাদিক। যারা এখনও সংবাদিকতার অঙ্গনে যোগ্যতার সঙ্গে কাজ করে যাচ্ছেন। প্রতিদিনের সংবাদ থেকে শুরু করে বিভিন্ন অনুসন্ধানী প্রতিবেদন তৈরীতে কাজ করছেন সংগঠনটির সাবেক ও বর্তমান কর্মীরা।

সানশাইন/২৪ অক্টোবর/এলএইচ

অক্টোবর ২৪
০০:২৯ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]