Daily Sunshine

পরীক্ষা গ্রহণের রূপরেখা প্রদানের দাবি রাবি শিক্ষার্থীদের

Share
লাবু হক, রাবি:
আগামী ১০ দিনের মধ্যে স্থগিত পরীক্ষাসহ অন্যান্য সকল পরীক্ষা গ্রহণের রূপরেখা প্রদানের দাবি জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা। রোববার (৬ জুন) দুপুরে বিশ্ববিদ্যালয়ের আমতলায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানায় তারা।
সম্মেলনে নির্ধারিত সময়ের মধ্যে দাবি আদায় না হলে আগামী ১৭ জুন থেকে কঠোর আন্দোলনে নামার হুশিয়ারি দেয় শিক্ষার্থীরা।
এসময় শিক্ষার্থীরা বলেন, আমরা গত ২ জুন থেকে হল-ক্যাম্পাস খুলে পরীক্ষা নেয়াসহ ৪ দফা দাবিতে আন্দোলন করে আসছিলাম। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষার্থীদের দাবিগুলোকে উপেক্ষা করে গত ৩ জুন নিজেদের মতাে সিদ্ধান্ত গ্রহণ করেছেন। তারা শিক্ষার্থীদের আন্দোলনকে দমাতে কোনাে পরিকল্পনা ছাড়াই স্থগিত এবং ২০২০ সালের পরীক্ষাগুলাে নেয়ার তারিখ ঘােষণা করেছেন। একইসাথে হল বন্ধ রেখে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। তারা পরীক্ষার তারিখ দিলেও কোন প্রক্রিয়ায় পরীক্ষাগুলাে অনুষ্ঠিত হবে তার কোনাে রূপরেখা প্রদান করেন নি।
শিক্ষার্থীরা আরও বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসনের এমন সিদ্ধান্ত শিক্ষার্থীদের দ্বিধা-দ্বন্দ্বে ফেলেছে। কয়েক মাস আগেও তাদের এমন সিদ্ধান্তের কারণে শিক্ষার্থীরা বিপাকে পড়েছিল। আমরা প্রশাসনের এমন হঠকারী সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানাচ্ছি।
হল খুলার দাবি জানিয়ে শিক্ষার্থীরা বলেন, হল না খুলে পরীক্ষা নেয়ার অযৌক্তিক সিদ্ধান্ত থেকে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে সরে এসে অবিলম্বে হল ও ক্যাম্পাস খুলে স্থগিত পরীক্ষাসহ অন্যান্য সকল ইয়ারের পরীক্ষা নেয়ার ব্যবস্থা করতে হবে। এক্ষেত্রে যাদের ক্লাশ প্রয়ােজন তাদের সংক্ষিপ্ত সিলেবাসে ক্লাশ নিয়ে পরীক্ষা গ্রহণ করতে হবে। পাশাপাশি প্রশাসন পরীক্ষা নেয়ার যে ঘোষণা দিয়েছে আগামী ১০ দিনের মধ্যেই আমাদের সামনে তার একটি পূর্ণাঙ্গ রূপরেখা হাজির করতে হবে। নইলে আগামী ১৭ জুন থেকে আমরা কঠোর আন্দোলনে নামতে বাধ্য হবাে।
সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী মহব্বত হােসেন মিলন, গণিত বিভাগের মারুফ হাসান, ফলিত গণিত বিভাগের রেজাউল ইসলাম এবং আরবী বিভাগের মাহফুজ আনামসহ অন্যান্য বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
সানশাইন/০৬ জুন/এলএইচ
জুন ০৬
১৪:০৫ ২০২১

আরও খবর