Daily Sunshine

সিমাগো র‌্যাঙ্কিংয়ে ১১তম রাজশাহী বিশ্ববিদ্যালয়

Share

রাবি প্রতিনিধি:
স্পেনের শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান সিমাগো ইনস্টিটিউশন ২০২১ সালের বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাঙ্কিং প্রকাশ করেছে। বিশ্বের বিভিন্ন দেশের চার হাজার ১২৬টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে এবারের তালিকায়। বাংলাদেশের সেরা এই বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১১তম।

২০১৫ থেকে ২০১৯ সাল পর্যন্ত এই পাঁচ বছরে গবেষণা, সামাজিক প্রভাব এবং উদ্ভাবন- এ তিনটি সুচকের ফলাফল পর্যালোচনা করে এই র‌্যাঙ্কিং প্রকাশ করা হয়েছে। প্রতিষ্ঠানটি এ তিনটি সূচকের ফলাফল অনুযায়ী আলাদা র‌্যাঙ্কিং এবং একসাথে মিলিয়ে সার্বিক র‌্যাঙ্কিং (ড়াবৎধষষ ৎধহশরহম) প্রকাশ করে থাকে। সার্বিক র‌্যাঙ্কিং করার জন্য তারা গবেষণায় ৫০%, উদ্ভাবনে ৩০% এবং সামাজিক প্রভাবে ২০% ওয়েট দিয়ে থাকে।

সিমাগো ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং ২০২১ অনুযায়ী গবেষণা, সামাজিক প্রভাব এবং উদ্ভাবন এ তিনটি সূচকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অবস্থান দেশে যথাক্রমে ষষ্ঠ, তৃতীয় ও ১৭তম। আর, এ তিনটি বিষয় মিলে রাবির সার্বিক অবস্থান দেশে ১১তম। এর মানে দাঁড়াচ্ছে গবেষণায় এবং সামাজিক প্রভাবে রাবি বেশ এগিয়ে থাকলেও শুধু উদ্ভাবনী আবিষ্কারে পিছিয়ে থাকায় গড় অবস্থানে পিছিয়ে পড়েছে।

সিমাগো র‌্যাঙ্কিং অনুযায়ী ২০২১ সালে গবেষণায় দেশের সেরা দশ বিশ্ববিদ্যালয় হল যথাক্রমে- বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি), মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (মাভাবিপ্রবি), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি), ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), ব্র্যাক বিশ্ববিদ্যালয় ও খুলনা বিশ্ববিদ্যালয়।

অন্যদিকে সামাজিক প্রভাব বিবেচনায় দেশের সেরা পাঁচ বিশ্ববিদ্যালয় হল যথাক্রমে- ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), যৌথভাবে তিন নম্বরে রাজশাহী বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি), যৌথভাবে চার নম্বরে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, যৌথভাবে পাঁচ নম্বরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়, ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয় ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি)।

আর উদ্ভাবন সূচকে দেশের সেরা দশ বিশ্ববিদ্যালয় হল যথাক্রমে- চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, যৌথভাবে ছয় নম্বরে চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, এরপর সপ্তম স্থানে খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয়, অষ্টম স্থানে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নবম স্থানে ইসলামিক ইউনিভার্সিটি অভ টেকনোলজি ও ১০ম স্থানে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

আর সার্বিক বিবেচনায় (গবেষণা-৫০%, সামাজিক প্রভাব-২০% ও উদ্ভাবন-৩০%) সিমাগো র‌্যাঙ্কিং ২০২১ অনুযায়ী দেশের সেরা দশ বিশ্ববিদ্যালয় হল- বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি), মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (মাভাবিপ্রবি), ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। এর পর ১১তম অবস্থানে রয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়।

সানশাইন/২৪ এপ্রিল/এলএইচ

এপ্রিল ২৪
১৬:৩১ ২০২১

আরও খবর