Daily Sunshine

রাবি অধ্যাপক ড. তারিক সাইফুলের মৃত্যু

Share

রাবি প্রতিনিধি:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অর্থনীতি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. তারিক সাইফুল ইসলাম (৭৩) মৃত্যুবরণ করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। গত মঙ্গলবার রাত ১২টায় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

বিভাগ সূত্রে জানা যায়, মঙ্গলবার রাত প্রায় ১১টায় রাজশাহীর সাধুর মোড়স্থ নিজ বাসায় অসুস্থ হয়ে পড়েন। পরে তাঁকে দ্রুত রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।

বুধবার বাদ সকাল সাড়ে আটটায় স্থানীয় কয়েরদাঁড়া বাইতুল আউয়াল আহমদীয় মসজিদে মরহুমের নামাজে জানাযা সম্পন্ন হয়। এরপর সকাল সাড়ে নয়টায় তাঁর মরদেহ রাবির অর্থনীতি বিভাগে নিয়ে আসা হলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান এবং উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়াসহ অন্যান্য শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা শ্রদ্ধা নিবেদন করেন। এর আগে মরহুমের সর্বশেষ কর্মস্থল বরেন্দ্র বিশ্ববিদ্যালয়েও শিক্ষক-শিক্ষার্থীরা তাঁর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।

এসময় অধ্যাপক তারিক সাইফুল ইসলামের মৃত্যুতে রাবি উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান গভীর শোক প্রকাশ করে তাঁর শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন। তিনি রাবিতে অর্থনীতি শিক্ষা ও গবেষণায় মরহুমের অবদান শ্রদ্ধার সাথে স্মরণ করে বলেন, ড. তারিকের মৃত্যুতে দেশ তার এক কৃতী অর্থনীতিবিদ ও গবেষককে হারালো। মৃত্যু অমোঘ ও অবশ্যম্ভাবী হলেও এই কৃতবিদ্য শিক্ষকের মৃত্যু আমাদের সবার জন্য অপূরণীয় ক্ষতি বলেও উল্লেখ করেন।

অধ্যাপক তারিক সাইফুল ইসলাম ১৯৪৭ সালে নেত্রকোনায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬৮ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে এমএ এবং ১৯৮২ সালে কানাডার আলবার্টা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। এর আগে তিনি কানাডার ওয়াটার লু বিশ্ববিদ্যালয় থেকে এমএ ডিগ্রি লাভ করেন। ১৯৬৯ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিভাগে প্রভাষক পদে যোগ দেন এবং ১৯৯১ সালে অধ্যাপক পদে উন্নীত হন। তাঁর বিশেষায়িত বিষয় ছিলো সামষ্টিক ও ব্যষ্টিক অর্থনীতি, কৃষি অর্থনীতি ও ইকোনোমেট্রিক্স।

তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর ইকোনমিক স্টাডিজ-এর পরিচালক এবং জার্নাল অব ইকোনমিক স্টাডিজ-এর প্রধান সম্পাদকেরও দায়িত্ব পালন করেন। তিনি ২০১৩ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে অবসর গ্রহণ করে বর্তমানে বেসরকারি বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিভাগের প্রধান ছাড়াও ভারপ্রাপ্ত উপাচার্যের দায়িত্ব পালন করছিলেন। দেশবিদেশে তাঁর প্রায় ২৫টি গবেষা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। এছাড়া তিনি উল্লেখযোগ্য সংখ্যক পিএইচডি, এমফিল ও মাস্টার্স গবেষণা তত্ত্বাবধান করেন। মৃত্যুকালে তিনি তিন পুত্র ও এক কন্যা রেখে গেছেন।

সানশাইন/০৩ মার্চ/এলএইচ

মার্চ ০৩
১৮:০৩ ২০২১

আরও খবর

Subcribe Youtube Channel

বিশেষ সংবাদ

এমপি ফারুক চৌধুরী মাতার দাফন সম্পন্ন

রাজশাহী-১ আসনের সংসদ সদস্য, সাবেক শিল্প প্রতিমন্ত্রী ও রাজশাহী জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি আলহাজ্ব ওমর ফারুক চৌধুরীর মা মঞ্জুুরা বেগম চৌধুরীর দাফন সম্পন্ন হয়েছে। দুুপুর সাড়ে ১২ টার দিকে রাজশাহী নগরীর কাদিরগঞ্জ লাল মোহাম্মাদ ঈদগাহ মাঠে নামাজে যানাজা শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। যানাজা পড়ান রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

করোনাভাইরাস পরিস্থিতির অবনতির কারণে ১৪ এপ্রিল সকাল ৬টা থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত বিধিনিষেধ আরোপ করা হয়েছে। তবে এ সময়ে টিকা কার্ড নিয়ে টিকা গ্রহণের জন্য যাতায়াত করা যাবে বলে জানানো হয়েছে। সোমবার (১২ এপ্রিল) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে বলা হয়েছে, অতি জরুরি প্রয়োজন

বিস্তারিত