Daily Sunshine

সরকারি নির্দেশের আগে খুলছে না রাবি

Share
Spread the love

স্টাফ রিপোর্টার , রাবি : করোনাভাইরাসের সংক্রমণ রোধে বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে প্রস্তুতি নিচ্ছে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। ইতোপূর্বে শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে প্রস্তুতির নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর (মাউসি)।

তবে বিশ্ববিদ্যালয়গুলো খোলার ব্যাপারে সরাসরি তেমন কিছু জানায়নি শিক্ষা মন্ত্রণালয়। এ বিষয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক বিশ্বজিৎ চন্দ বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়টি সম্পূর্ণ সরকারের এখতিয়ার। সরকার যদি বিশ্ববিদ্যালয় খুলে দেয় তাহলে ইউজিসি থেকে নতুন করে কোনো কিছু বলতে হবে না। পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো তাদের নিজস্ব সিদ্ধান্তে খুলবে। এছাড়া স্কুল-কলেজ খুলে দেওয়া হলে বিশ্ববিদ্যালয় এমনিতেই খুলে যাবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) খোলার প্রসঙ্গে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক আবদুস সালাম বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা কিংবা খুলে দেওয়ার বিষয়টি সরকার নিজেই দেখছেন। সরকার যদি বিশ্ববিদ্যালয় খুলে দিতে বলেন বা প্রধানমন্ত্রী দপ্তর থেকে তেমন কোনো নির্দেশনা আসলে আমরা বিশ্ববিদ্যালয় খুলে দিবো। পাশাপাশি আবাসিক হলগুলো খুলে দেওয়ার বিষয়টিও সরকারি সিদ্ধান্তের উপর নির্ভর করছে।

এদিকে স্বাস্থ্যবিধি মেনে ফেব্রুয়ারিতেই বিশ্ববিদ্যালয় ও আবাসিক হল খোলার দাবি জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে আয়োজিত এক মানববন্ধনে বিশ্ববিদ্যালয় খুলে না দেয়া পর্যন্ত লাগাতার শান্তিপূর্ণ আন্দোলনের ঘোষণা দেন তারা।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, দেশে সব কিছু চালু রয়েছে, শুধুমাত্র বন্ধ রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান। এভাবে আর কতদিন আমরা বসে থাকবো? বিশ্ববিদ্যালয় খোলা এখন সময়ের দাবি। এবং এটি বাস্তবায়নের জন্য জোর দাবি জানাচ্ছি। মানববন্ধন থেকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ভর্তি ফি কমানোর দাবি জানানো হয়। এছাড়া বিশ্ববিদ্যালয় খোলার দাবিতে আগামী রোববার গণস্বাক্ষর কর্মসূচি করা হবে বলে জানান তারা।

 

সানশাইন/২৮ জানুয়ারি/রনি

জানুয়ারি ২৮
১৮:৫৯ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর
Spread the love

Spread the loveস্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ
Spread the love

Spread the loveসানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নির্ধারিত সময়ে নেয়ার পক্ষে মত দিয়েছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন। এই পরীক্ষা ১৯ মার্চ নেয়ার দিন ধার্য করেছে পিএসসি। বুধবার বিকেলে পিএসসিতে এক অনির্ধারিত সভায় যথাসময়ে এই পরীক্ষা নেয়ার মত দেয়া হয়। পরীক্ষা পেছানোর বিষয়ে এ অনির্ধারিত সভায় কোনো আলোচনা হয়নি।

বিস্তারিত