Daily Sunshine

রশিদ ছাড়াই রাবির দুই বিভাগে অতিরিক্ত টাকা আদায়

Share

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভূগোল ও পরিবেশবিদ্যা এবং রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে রশিদ ছাড়াই টাকা আদায় করা হচ্ছে। টাকা আদায়ের খাত সম্পর্কেও শিক্ষার্থীদের কিছু না জানিয়ে এ টাকা আদায় করছে বিভাগ। শিক্ষার্থীরা জানিয়েছেন, তারা এ বিষয়ে কখনো বিভাগে আনুষ্ঠানিকভাবে প্রতিবাদ করেননি।
ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের মাস্টার্সের কয়েকজন শিক্ষার্থী জানান, এ বছর মাস্টার্সে ভর্তির জন্য তাদের বিভাগ থেকে ফরম কিনতে হচ্ছে। এজন্য সবার কাছ থেকে সাড়ে চার হাজার করে টাকা নেওয়া হচ্ছে। তবে তারা বিভাগ থেকে টাকা আদায়ের কোনো রশিদ পাচ্ছেন না। বিভাগে টাকা নিয়ে কেবল শিক্ষার্থীর নাম ও রোল নম্বর লিখে রাখা হয়। কেবল মাস্টার্সে নয়, বরাবরই তাদের কাছ থেকে ভর্তির জন্য রশিদ ছাড়া টাকা নেওয়া হয়েছে। এই রশিদ ছাড়া টাকা আদায়ের খাত সম্পর্কেও তাদের কিছু বলা হয় না।
বিভাগের ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক মিজানুর রহমান-২ বলেন, ‘এ ব্যাপারে বিভাগের মূল সভাপতির সঙ্গে কথা বলাই ভালো।’ তবে সভাপতি রেজাউর রহমানের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলেও তিনি ফোন ধরেননি।
রাষ্ট্রবিজ্ঞান বিভাগেও মাস্টার্সে ভর্তির জন্য শিক্ষার্থীদের কাছ থেকে ফরমের জন্য ছয়শ টাকা করে নেওয়া হচ্ছে। এর জন্য শিক্ষার্থীদের কোনো রশিদ দেওয়া হয় না। কেবল শিক্ষার্থীদের নাম, রোল নম্বর লিখে নেওয়া হয়।
বিভাগের সভাপতি অধ্যাপক এসএম একরাম উল্যাহ বলেন, ‘টাকা জমার সমস্ত তথ্য বিভাগে জমা থাকে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কোনো রশিদ বই দেয় না। বিভাগ থেকেও রশিদ দেওয়া যেতে পারে। তবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের রশিদ বেশি অথেনটিক হবে।’ এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এমএ বারী বলেন, ‘যেখানেই টাকা নেওয়া হোক, অবশ্যই রশিদ দিতে হবে।

জুলাই ০৯
০৪:০০ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

সাহস সংগ্রাম নেতৃত্বে অবিচল

সাহস সংগ্রাম নেতৃত্বে অবিচল

সানশাইন ডেস্ক : মহামারি কোভিড-১৯ এর ধাক্কায় দুমড়ে-মুচড়ে যাচ্ছে বিশ্বব্যবস্থা। বৈশ্বিক এ মহামারির নিদারুণ প্রভাব পড়েছে বাংলাদেশেও। অথচ এমন ঘোর অমানিশার মাঝেও আশার প্রদীপ জ্বালিয়ে রেখেছেন তিনি। তিনি-ই সম্প্রতি রিজার্ভ ও রেমিট্যান্সে রেকর্ড গড়ার খবর দিয়েছেন। বিশ্লেষকরা মনে করেন, মহামারিকালে জরুরি ভিত্তিতে প্রায় এক লাখ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

অস্ত্র মামলায় সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড

অস্ত্র মামলায় সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড

সানশাইন ডেস্ক : রিজেন্ট গ্রুপ ও রিজেন্ট হাসপাতাল লিমিটেডের চেয়ারম্যান সাহেদ করিম ওরফে মোহাম্মদ সাহেদের বিরুদ্ধে অস্ত্র আইনে করা একটি মামলায় যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। সোমবার (২৮ সেপ্টেম্বর) ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশ এ রায় ঘোষণা করেন। রায় ঘোষণার আগে সাহেদকে কারাগার থেকে আদালতে হাজির করা

বিস্তারিত