Daily Sunshine

রাবিতে শেষ হলো হাড়ের ক্ষয়রোধে সচেতনতা বিষয়ক কর্মসূচি

Share

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ^বিদ্যালয়ে (রাবি) হাড়ের ক্ষয়রোধে সচেতনতা বিষয়ক দুই দিনব্যাপী কর্মসূচি শেষ হয়েছে। সোমবার বিশ^বিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমেদ সিনেট ভবনে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি’র (রুটা) আয়োজনে এই অনুষ্ঠানটি শেষ হয়।
“শরীরের হাড়ের সুস্থতার ওপর নির্ভর করে শারীরিক সক্ষমতা। শিক্ষাদানের ক্ষেত্রে কাজের স্পৃহা ও উদ্যম বজায় রেখে জাতি গঠনে অবদান রাখার জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদেরও স্বাস্থ্য বিষয়ে সচেতন থাকা জরুরি, প্রয়োজন সুস্থ-সবল থাকা। বিশেষ করে ‘অস্টিওপোরোসিস’ বা হাড়ের ক্ষয়রোগ নামক নীরব ঘাতক সম্পর্কে জানা এবং প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ দরকার।” এই প্রতিপ্রাদ্যকে সামনে রেখে দুগ্ধজাত পণ্য ‘ক্যালসি-প্রো’ এর উৎপাদনকারী প্রতিষ্ঠান নিউজিল্যান্ড ডেইরি, বাংলাদেশ এর সহযোগিতায় অনুষ্ঠানের শেষ হয়।
এই কর্মসূচির অংশ হিসেবে দুই দিনে নিউজিল্যান্ড ডেইরির পক্ষ থেকে বিভিন্ন বিভাগের শিক্ষক ও তাঁদের পরিবারবর্গসহ প্রায় সাতশ জনের হাড়ের স্ক্যানিং করা হয়। এতে শিক্ষক ও তাঁদের পরিবারের সদস্যদের শরীরের হাড়ের ঘনত্ব (বিএমডি) পরিমাপ করা হয়। স্ক্যানিং রিপোর্ট দেখে নিউজিল্যান্ড ডেইরির পুষ্টিবিদেরা চিকিৎসা বিষয়ক পরামর্শ প্রদান করেন।
উল্লেখ্য, গত ৭ জুলাই সকাল ১০টায় সিনেট ভবনে ‘অ্যাওয়ারনেস প্রোগ্রাম অন বোন হেলথ’ শীর্ষক দুই দিনব্যাপী এই কর্মসূচির উদ্বোধন হয়। এতে প্রধান অতিথি ছিলেন রাবি উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান। রুটা’র সভাপতি অধ্যাপক সাইফুল ইসলাম ফারুকীর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক আনন্দ কুমার সাহা ও অধ্যাপক চৌধুরি মো. জাকারিয়া।
যুগ্ম সম্পাদক অধ্যাপক সাজ্জাদ বকুলের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন রুটা’র সাধারণ সম্পাদক অধ্যাপক আশরাফুল ইসলাম খান ও নিউজিল্যান্ড ডেইরি, বাংলাদেশ এর স্পেশাল চ্যানেলের সেলস ম্যানেজার আহসানুল আলম। উদ্বোধনী অনুষ্ঠানে হাড়ের ক্ষয়রোগ এবং তা থেকে মুক্ত থাকার পরামর্শসহ একটি প্রবন্ধ উপস্থাপন করেন নিউজিল্যান্ড ডেইরি, বাংলাদেশ এর মেডিক্যাল অ্যাফেয়ার্সের সিনিয়র এক্সিকিউটিভ ডা. সাবিহা সুলতানা সুমি।

জুলাই ০৯
০৩:৫৪ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

আঁকাআঁকি থেকেই তন্বীর ‘রংরাজত্ব’

আঁকাআঁকি থেকেই তন্বীর ‘রংরাজত্ব’

আসাদুজ্জামান নূর : ছোটবেলা থেকেই আঁকাআঁকির প্রতি নেশা ছিল জুবাইদা খাতুন তন্বীর। ক্লাসের ফাঁকে, মন খারাপ থাকলে বা বোরিং লাগলে ছবি আঁকতেন তিনি। কারও ঘরের ওয়ালমেট, পরনের বাহারি পোশাক ইত্যাদি দেখেই এঁকে ফেলতেন হুবহু। এই আঁকাআঁকির প্রতিভাকে কাজে লাগিয়েই হয়েছেন ক্ষুদ্র উদ্যোক্তা। তুলির খোঁচায় পরিধেয় পোশাকে বাহারি নকশা, ছবি, ফুল

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

জোরালো হচ্ছে সরকারি চাকরিতে ‘বয়সসীমা’ বাড়ানোর দাবি

জোরালো হচ্ছে সরকারি চাকরিতে ‘বয়সসীমা’ বাড়ানোর দাবি

সানশাইন ডেস্ক : সর্বশেষ ১৯৯১ সালে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানো হয়। এরপর অবসরের বয়স বাড়ানো হলেও প্রবেশের বয়স আর বাড়েনি। বেকারত্ব বেড়ে যাওয়া, সেশনজট, নিয়োগের ক্ষেত্রে দীর্ঘসূত্রতা, অন্যান্য দেশের সঙ্গে সামঞ্জস্য রেখে চাকরিতে প্রবেশের সর্বোচ্চ বয়স বাড়ানোর দাবিতে আন্দোলন করে আসছেন শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা। তবে এ বিষয়ে উদ্যোগ নেয়নি

বিস্তারিত