Daily Sunshine

নিরবিচ্ছিন্ন ইন্টারনেট সুবিধার বাইরে রাবির আবাসিক হল

Share

রিজভী আহমেদ, রাবি: আবাসিক হল ও একাডেমিক ভবনগুলোতে ওয়াইফাই রাউটার ও ব্রডব্যান্ড ইন্টারনেট দিয়ে একাডেমিক কার্যক্রমসহ গবেষণার কাজ করতে ভোগান্তি পোহাতে হচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শিক্ষার্থীদের। আবাসিক হলগুলোতে কিছুদিন যাবৎ ওয়াইফাই ও ব্রডব্যান্ড সংযোগ নেই আবার সংযোগ থাকলেও কোন ব্রাউজারে ঢুকতে পারছে না বলে শিক্ষার্থীদের অভিযোগ।
বিশ^বিদ্যালয় জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের ১৭টি আবাসিক হলে ওয়াইফাই রাউটার ও ব্রডব্যান্ড ইন্টারনেটের সংযোগ থাকলেও কিছুদিন যাবৎ সংযোগ বিচ্ছিন্ন অবস্থায় আছে আবার সংযোগ মাঝে মাঝে আসলেও ধীরগতির কারণে কোন ব্রাউজার এ ঢুকতে পারছে না ফলে কোন কাজে আসছে না শিক্ষার্থীদের।
কোনো কোনো হলে ইন্টারনেট সুবিধা প্রাপ্তির যন্ত্রাংশগুলো নষ্ট হয়ে আছে। এমনকি অভিযোগ করেও সমাধান পাচ্ছেন না তারা। আর হলের নেট রুমগুলোতে ব্রডব্যান্ড ইন্টারনেটের ব্যবস্থা থাকলেও সেখানে নিরবিচ্ছিন্ন ইন্টারনেট সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন ধীরগতির কারণে।
শহিদ হবিবুর রহমান হলের আবাসিক শিক্ষার্থী হাবিব বলেন, আমার রুমের সামনে নতুন ওয়াইফাই ব্রডব্যান্ড লাগানো থাকলেও ইন্টানেটের গতি খুবই কম। কোন ধরনের ব্রাউজার করা যায় না। কোন কাজ করা যায় না। টাকা দিয়ে নেট কিনে চালাতে হয় বেশির ভাগ সময়।
খালেদা জিয়া হলের আবাসিক শিক্ষার্থী বৃষ্টি খাতুন বলেন, আমাদের হলের ইন্টানেটের অবস্থা খুবই খারাপ। মাঝেমধ্যে একটু পায় তাছাড়া কোন নেট পায় না। আর যেখানে ব্রডব্যান্ড লাগানে সেখানে গিয়ে চালাতে হয়। তাছাড়া নেটের গতিও খুবই কম। ইন্টারনেট সংযোগ একদিন থাকে তো চারদিন থাকে না। আর থাকলেও ধীরগতি হওয়ায় একাডেমিক পড়াশোনার জন্য কোন কাজে লাগাতে পারছি না।
শাহ মখদুম হলের একাধিক আবাসিক শিক্ষার্থীর সঙ্গে কথা হলে তারা ক্ষোভ প্রকাশ করে বলেন, কোনো অভিযোগ করেও সমাধান পাওয়া যাচ্ছে না। আমাদের রাউটার থাকলেও সেগুলো অকেঁজো কোন নিউজ পোর্টাল সহ কোন ধরনের সাইটে আমরা ঢুকতে পারছি না। পড়াশোনাসহ থিসিসের তথ্য সংগ্রহের জন্য বাড়তি অর্থ ব্যয় করতে হচ্ছে আমাদের।
এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারে যোগাযোগ করা হলে তারা বলেন, আমারা কিছুদিন যাবৎ বিভিন্ন অভিযোগ পেয়েছি। আমাদের টিম বিভিন্ন হলে পরিদর্শন করেছে তারা বলছে সব কিছু ঠিক আছে। আমাদের স্ট্রাকচারে ইন্টারনেট বিষয়ে কোনো সমস্যা নেই। আর রাউটারের সমস্যা থাকলে সেটা হল প্রশাসন ব্যবস্থা নিবে। এছাড়া আমাদের আইসিটি ডিরেক্টর এখন দেশের বাইরে আছেন তিনি শিঘ্রীই দেশে ফিরবেন এ ব্যাপারে তিনি এ বিষয়ে ভাল বলতে পারবে।

জুলাই ০৯
০৩:৫১ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

সৌদি যেতে টিকিটের কোন সমস্যা হবে না: শাহরিয়ার

সৌদি যেতে টিকিটের কোন সমস্যা হবে না: শাহরিয়ার

সানশাইন ডেস্ক : পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানিয়েছেন, সৌদি আরবে যেতে টিকিটের কোন সমস্যা হবে না। সবাই যেতে পারবেন, সফর মাস শেষ হবার আগেই। শনিবার (২৬ সেপ্টেম্বর) নিজের ফেসবুকে এ তথ্য জানিয়েছেন প্রতিমন্ত্রী। শাহরিয়ার আলম বলেন, ‘নিজের টিকিটটা আগে সংগ্রহের উদ্দেশ্যে সবাই একসাথে টিকিট কাটার চেষ্টা করছেন বলে ভিড় হচ্ছে

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

জোরালো হচ্ছে সরকারি চাকরিতে ‘বয়সসীমা’ বাড়ানোর দাবি

জোরালো হচ্ছে সরকারি চাকরিতে ‘বয়সসীমা’ বাড়ানোর দাবি

সানশাইন ডেস্ক : সর্বশেষ ১৯৯১ সালে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানো হয়। এরপর অবসরের বয়স বাড়ানো হলেও প্রবেশের বয়স আর বাড়েনি। বেকারত্ব বেড়ে যাওয়া, সেশনজট, নিয়োগের ক্ষেত্রে দীর্ঘসূত্রতা, অন্যান্য দেশের সঙ্গে সামঞ্জস্য রেখে চাকরিতে প্রবেশের সর্বোচ্চ বয়স বাড়ানোর দাবিতে আন্দোলন করে আসছেন শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা। তবে এ বিষয়ে উদ্যোগ নেয়নি

বিস্তারিত