Daily Sunshine

সাঁওতাল বিদ্রোহ দিবসে রাজশাহীতে সিধু-কানুকে স্মরণ

Share

স্টাফ রিপোর্টার : রাজশাহীতে ঐতিহাসিক সাঁন্তাল বিদ্রোহ দিবস পালিত হয়েছে। সিধু-কানহুর প্রতিকৃতিতে শ্রদ্ধার মধ্যদিয়ে দিবসটি উদযাপন করা হয়।
মঙ্গলবার দিবসটি উপলক্ষে সিধু-কানুর সংগ্রামকে গভীরভাবে স্মরণ করা হয়। ব্রেড ফর দি ওয়ার্ল্ড-জার্মানীর সহযোগিতায় গোদাগাড়ীদে সিসিবিভিও এবং ৩৫টি রক্ষাগোলা গ্রাম সমাজ সংগঠনসমূহের যৌথ উদ্যোগে দিবসটি পালন করা হয়।

 

রক্ষাগোলা সমন্বয় কমিটির সভাপতি প্রসেন এক্কার সভাপতিত্বে উপজেলার রাজাবাড়িহাট উচ্চ বিদ্যালয় শহীদ মিনারে পুস্প স্তবক অর্পণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। র‌্যালিটি সিসিবিভিও শাখা কার্যালায় রাজাবাড়িহাট থেকে শুরু হয়ে রাজাবাড়িহাট উচ্চ বিদ্যালয় শহীদ মিনারে এসে শেষ হয়। র‌্যালিতে অতিথিসহ রক্ষাগোলা গ্রাম সমাজ সংগঠনসমূহের বিভিন্ন জনজাতির ১০২জন নারী-পুরুষ তাদের নিজস্ব সংস্কৃতির পোশাক ও ফেস্টুনে সজ্জিত হয়ে অংশগ্রহণ করেন।

আলোচনা সভায় অতিথি হিসেবে বক্তব্য রাখেন গোদাগাড়ী উপজেলা হিন্দু, বৌদ্ধ ও খৃষ্টান ঐক্য পরিষদের সভাপতি শ্রী কৃষ্ণ কুমার সরকার, সিসিবিভিও’র রক্ষাগোলা খাদ্য নিরাপত্তা কর্মসূচির হিসাবরক্ষক এএইচএম তারিক, প্রদীপ মার্ডী । তারা বলেন, ‘মহান সান্তাল বিদ্রোহ ছিল ভারতবর্ষে বৃটিশ কোম্পানী শাসনের বিরুদ্ধে প্রথম সংগ্রাম যার স্লোগান ছিল ‘লড়ো না হয় মরো, ইংরেজ আমাদের মাটি ছাড়ো, আমার দেশ আমার শাসন’। তারা বলেন, বর্তমান সরকার ক্ষুদ্র নৃ-জনগোষ্ঠী বান্ধব সরকার। ক্ষুদ্র নৃ-জনগোষ্ঠীর সমস্যাসমূহ ও নির্যাতন প্রতিরোধে সকলকে একতাবদ্ধভাবে কাজ করার জন্য আহ্বান জানান। অনুষ্ঠানে অন্যদের মধ্যে শাহাবুদ্দিন সিহাব, ইমরুল সাদাত, সুদক্ষন টপ্প্য, ভবেশ লাকড়া, নিরঞ্জন কুজুর ও সিসিবিভিও’র প্রশিক্ষণ সমন্বয়কারী নিরাবুল ইসলাম নিরব বক্তব্য রাখেন।

এদিকে মহান সাঁওতাল বিদ্রোহের ১৬৫তম বার্ষিকী উদযাপন উপলক্ষে জাতীয় আদিবাসী পরিষদের উদ্যোগে রাজশাহীর গণকপাড়াস্থ অফিসে শ্রদ্ধাঞ্জলি প্রদান করা হয়। শ্রদ্ধাঞ্জলি প্রদান অনুষ্ঠানে আদিবাসীদের সকল শহীদদের আত্মার প্রতি শান্তি কামনা করে এক মিনিট নিরবতা পালন করা হয়।
জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সবিন মুন্ডার সভাপতিত্বে বক্তব্য রাখেন মহানগর কমিটির সাধারণ সম্পাদক আন্দ্রিয়াস বিশ^াস, আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক তরুন মুন্ডা, রাজশাহী কলেজ কমিটির সভাপতি সাবিত্রী হেমব্রম, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক প্রশান্ত মিনজ্ প্রমুখ।

সানশাইন/৩০ জুন/এমওআর

জুন ৩০
১৫:৩০ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

লো প্রোফাইলে থাকা হাই প্রোফাইল এক শিল্পী

লো প্রোফাইলে থাকা হাই প্রোফাইল এক শিল্পী

সানশাইন ডেস্ক : গান নিয়েই ছিল তাঁর যত ব্যস্ততা। একটা নতুন গান করার জন্য উদগ্রীব থাকতেন। প্রচারণার জন্য কারও সঙ্গে সম্পর্ক রক্ষা নয়, গান করাটাকেই বড় কাজ বলে মানতেন তিনি। বিশ্বাস করতেন, শেষ পর্যন্ত তাঁর কণ্ঠটাকেই মনে রাখবে মানুষ। তাঁর গায়কিই মানুষকে বাধ্য করবে তাঁর কাছে ছুটে আসতে। নিজের ওপর,

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৩৮তম বিসিএসে সুপারিশ পেলেন ২২০৪ জন

৩৮তম বিসিএসে সুপারিশ পেলেন ২২০৪ জন

সানশাইন ডেস্ক : ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল আজ মঙ্গলবার প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এই বিসিএসে ২ হাজার ২০৪ জনকে নিয়োগের সুপারিশ করেছে পিএসসি। ফলাফল পিএসসির ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে। এর মধ্য দিয়ে ফলপ্রত্যাশীদের অপেক্ষার পালা শেষ হলো। পিএসসি সূত্র জানায়, আজ বিকেলে বিশেষ সভা শেষে পিএসসি ৩৮তম বিসিএসের চূড়ান্ত

বিস্তারিত