Daily Sunshine

দৈনিক মৃত্যুতে যুক্তরাষ্ট্রকেও ছাড়িয়ে গেল ব্রাজিল

Share

সানশাইন ডেস্ক : বিশ্বে করোনাভাইরাস মহামারির নতুন কেন্দ্র হয়ে উঠেছে লাতিন আমেরিকা, বিশেষ করে ব্রাজিল। গত কয়েক সপ্তাহ ধরে দেশটিতে হু হু করে বাড়ছে করোনার সংক্রমণ। সোমবার প্রথমবারের মতো দৈনিক মৃতের সংখ্যায় যুক্তরাষ্ট্রকেও ছাড়িয়েছে গেছে তারা।

ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় মারা গেছেন অন্তত ৮০৭ জন। একই সময়ে যুক্তরাষ্ট্রে প্রাণ হারিয়েছেন ৬২০ জন।

দু’দিন আগেই আক্রান্তের সংখ্যায় রাশিয়াকে ছাড়িয়ে বিশ্বের মধ্যে সর্বাধিক সংক্রমিত দেশের তালিকায় দুইয়ে উঠে এসেছে ব্রাজিল। সেখানে এ পর্যন্ত অন্তত ৩ লাখ ৭৪ হাজার ৮৯৮ জন করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন। ১৬ লাখ ৩৭ হাজার রোগী নিয়ে তাদের ওপর একমাত্র যুক্তরাষ্ট্র।

ব্রাজিলে এ পর্যন্ত মারা গেছেন ২৩ হাজার ৪৭৩ জন। যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৯৭ হাজার ৯৮৮ জন।

এদিকে, করোনা পরিস্থিতি দিন দিন খারাপের দিকে যাওয়ায় বিদেশি নাগরিকদের জন্য ব্রাজিল থেকে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। পূর্বঘোষণা অনুযায়ী আগামী ২৮ মে থেকে কার্যকর হওয়ার কথা ছিল এ নিষেধাজ্ঞা। তবে ব্রাজিলের পরিস্থিতির দ্রুত অবনতি হওয়ায় এর সময় আরও এগিয়ে এনেছে ওয়াশিংটন।

নতুন সিদ্ধান্ত অনুসারে ২৬ মে মধ্যরাত থেকেই কার্যকর হচ্ছে ব্রাজিলের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা। সেক্ষেত্রে যেসব অ-মার্কিনি আবেদনের দুই সপ্তাহ আগে ব্রাজিলে ছিলেন তাদের জন্য যুক্তরাষ্ট্রে প্রবেশ সাময়িকভাবে বন্ধ হয়ে যাবে।

নিষেধাজ্ঞা এগিয়ে আনার বিষয়ে অবশ্য এখনও আনুষ্ঠানকিভাবে কোনও মন্তব্য করেনি হোয়াইট হাউস। তবে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ব্রায়েন বলেছিলেন, ‘মার্কিন নাগরিকদের সুরক্ষায় আমরা প্রয়োজনীয় সবধরনের পদক্ষেপ নিচ্ছি। আশা করি ব্রাজিলের পরিস্থিতির কারণে এই নিষেধাজ্ঞা অস্থায়ী হবে।’

সানশাইন/২৬ মে/এমওআর

মে ২৬
১৪:৫১ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

নারী উন্নয়ন ও ক্ষমতায়নে অনণ্য দৃষ্টান্ত শেখ হাসিনা

নারী উন্নয়ন ও ক্ষমতায়নে অনণ্য দৃষ্টান্ত শেখ হাসিনা

সানশাইন ডেস্ক : দেশের নারী সমাজের উন্নয়ন ও ক্ষমতায়নে নজিরবিহীন দৃষ্টান্ত স্থাপন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার আমলে সরকারের উচ্চ পর্যায় থেকে শুরু করে স্থানীয় প্রশাসন ও তৃণমূল পর্যন্ত নারীর ক্ষমতায়নের প্রসার ঘটেছে। নারী শিক্ষা নিশ্চিত করা, নারীকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করা, সুরক্ষা ও অধিকার নিশ্চিত করতে আইন প্রণয়ন এবং কর্মক্ষেত্র

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৩৮তম বিসিএসে সুপারিশ পেলেন ২২০৪ জন

৩৮তম বিসিএসে সুপারিশ পেলেন ২২০৪ জন

সানশাইন ডেস্ক : ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল আজ মঙ্গলবার প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এই বিসিএসে ২ হাজার ২০৪ জনকে নিয়োগের সুপারিশ করেছে পিএসসি। ফলাফল পিএসসির ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে। এর মধ্য দিয়ে ফলপ্রত্যাশীদের অপেক্ষার পালা শেষ হলো। পিএসসি সূত্র জানায়, আজ বিকেলে বিশেষ সভা শেষে পিএসসি ৩৮তম বিসিএসের চূড়ান্ত

বিস্তারিত