Daily Sunshine

সৌদিসহ বিভিন্ন দেশে ঈদ উৎসবে করোনার ছায়া

Share

সানশাইন ডেস্ক : সৌদি আরবসহ বিশ্বের বিভিন্ন দেশে আজ রোববার পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। এবারের ঈদ উদযাপনে পড়েছে করোনার ছায়া। এ ভাইরাস থেকে নিরাপদ থাকতে সুরক্ষা ও সামাজিক দূরত্বের বিষয়টিকে গুরুত্ব দিয়ে অন্য রকমভাবে উদ্যাপন করা হচ্ছে ঈদ।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। অনেক দেশে করোনা ঠেকাতে চলমান লকডাউনের মধ্যেই ঈদ উদ্যাপন করা হচ্ছে। আবার করোনা সংক্রমণের উচ্চ ঝুঁকি থাকা সত্ত্বেও কোনো কোনো দেশে বিধি–নিষেধ শিথিল করা হয়েছে।

ধর্মপ্রাণ মুসলমানেরা এক মাসের সিয়াম সাধনার পর ঈদুল ফিতর উদযাপন করে। ঈদের দিন সকালে তাঁরা খুতবায় অংশ নেন, জামায়াতে নামাজ আদায় করেন, নামাজ শেষে হাসিমুখে পরস্পর কোলাকুলি করেন। ঈদ উপলক্ষে ছোট–বড় সবাই নতুন পোশাক পরে। বাড়ি বাড়ি রান্না হয় মজাদার সব খাবার। ধনী–গরিব নির্বিশেষে সবাই এই উৎসবে শামিল হয়।

কিন্তু এবারের পরিস্থিতি একেবারেই ভিন্ন। বিশ্বজুড়ে করোনার সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলছে। করোনা ঠেকাতে অনেক দেশেই লকডাউন চলছে। পবিত্র রমজান মাসজুড়ে করোনার বিধিনিষেধের মধ্যেই মুসলমানেরা সিয়াম সাধনা করেছেন। বিভিন্ন দেশে ঈদুল ফিতরের উৎসবেও কম–বেশি বিধিনিষেধ থাকছে।

সৌদি আরব, মিসর, তুরস্ক, সিরিয়া করোনার বিস্তার ঠেকাতে ঈদে গা ঘেঁষে জামাতে নামাজ আদায়সহ গণজমায়েতের মতো ধর্মীয় আনুষ্ঠানিকতা নিষিদ্ধ করেছে।

সৌদি আরবে করোনার সংক্রমণ বৃদ্ধির পরিপ্রক্ষিতে শনিবার থেকে পাঁচ দিনের কারফিউ শুরু হয়েছে। দিন–রাতজুড়ে এই কারফিউ চলবে। গতকাল জারি করা সৌদির রাজকীয় ডিক্রিতে বলা হয়, মক্কা ও মদিনার দুটি পবিত্র মসজিদে মুসল্লি ছাড়াই ঈদের নামাজ হবে। জেরুজালেমের পবিত্র আল আকসা মসজিদ ঈদের পর মুসল্লিদের জন্য খুলে দেওয়া হবে।

লেবাননের সুন্নি ধর্মীয় কর্তৃপক্ষ জানিয়েছে, শুক্রবারের জুমার নামাজের জন্য কেবল মসজিদ খোলা হবে। মসজিদে প্রবেশের আগে মুসল্লিদের শরীরের তাপমাত্রা পরিমাপ করা হবে। স্যানিটাইজার ব্যবহার করতে হবে। ইন্দোনেশিয়া, পাকিস্তান, মালয়েশিয়া ও আফগানিস্তান ঈদের কেনাকাটা উপলক্ষে ভিড় লক্ষ করা যায়। এ সময় করোনার স্বাস্থ্যবিধি উপেক্ষিত হয়।

যদিও ইউরোপ–আমেরিকার চেয়ে এশিয়া ও মধ্যপ্রাচ্যে করোনার সংক্রমণ–প্রাণহানি কম। তবে এশিয়া ও মধ্যপ্রাচ্যে করোনার সংক্রমণ বাড়ছে। ইরান তাদের নাগরিকদের ঈদের সময় ভ্রমণ এড়িয়ে চলার আহ্বান জানিয়েছে। করোনার ব্যাপক সংক্রমণের মুখে গত মার্চে ইরানে নানা ক্ষেত্রে বিধিনিষেধ জারি করে। তবে সম্প্রতি এই বিধিনিষেধ শিথিল করা হয়।

ইরানের স্বাস্থ্যমন্ত্রী বলেন, স্বাস্থ্যবিধি না মানার কারণে নতুন করে করোনার সংক্রমণের ঢেউ আসুক, তা তাঁরা চান না। তাই এ ব্যাপারে জনগণকে সতর্ক করেছেন তিনি। করোনা–সংক্রমিত মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশেও ঈদ উদযাপনে সতর্কতা অনুসরণ করা হচ্ছে। সব মিলিয়ে এবারের ঈদ উৎসবজুড়ে থাকছে করোনার কালো ছায়া।

সানশাইন/২৪ মে/এমওআর

মে ২৪
১২:৪৪ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

নারী উন্নয়ন ও ক্ষমতায়নে অনণ্য দৃষ্টান্ত শেখ হাসিনা

নারী উন্নয়ন ও ক্ষমতায়নে অনণ্য দৃষ্টান্ত শেখ হাসিনা

সানশাইন ডেস্ক : দেশের নারী সমাজের উন্নয়ন ও ক্ষমতায়নে নজিরবিহীন দৃষ্টান্ত স্থাপন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার আমলে সরকারের উচ্চ পর্যায় থেকে শুরু করে স্থানীয় প্রশাসন ও তৃণমূল পর্যন্ত নারীর ক্ষমতায়নের প্রসার ঘটেছে। নারী শিক্ষা নিশ্চিত করা, নারীকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করা, সুরক্ষা ও অধিকার নিশ্চিত করতে আইন প্রণয়ন এবং কর্মক্ষেত্র

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৩৮তম বিসিএসে সুপারিশ পেলেন ২২০৪ জন

৩৮তম বিসিএসে সুপারিশ পেলেন ২২০৪ জন

সানশাইন ডেস্ক : ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল আজ মঙ্গলবার প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এই বিসিএসে ২ হাজার ২০৪ জনকে নিয়োগের সুপারিশ করেছে পিএসসি। ফলাফল পিএসসির ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে। এর মধ্য দিয়ে ফলপ্রত্যাশীদের অপেক্ষার পালা শেষ হলো। পিএসসি সূত্র জানায়, আজ বিকেলে বিশেষ সভা শেষে পিএসসি ৩৮তম বিসিএসের চূড়ান্ত

বিস্তারিত