Daily Sunshine

ত্রাণ নিয়ে অসহায় মানুষের দুয়ারে ছুটছেন ময়না

Share

স্টাফ রিপোর্টার : দেশে মরণঘাতি করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের শুরু থেকেই সচেতন তিনি। আর লকডাউনের পর থেকেই কর্মহীন মানুষের পাশে দাড়িয়েছেন সর্বশক্তি দিয়ে। প্রতিদিন সকাল হলেই ছুটে যাচ্ছেন গ্রাম থেকে গ্রামে। এভাবে পুরো উপজেলার গ্রামে গ্রামে ঘুরে কর্মহীন মানুষের খোঁজ নিয়ে তাদের হাতে নিজেই খাদ্য সামগ্রী ও নগদ অর্থ তুলে দিচ্ছেন তিনি। মানুষের সঙ্গে মেশার প্রবল ইচ্ছে তাকে ঘরে থাকতে দিচ্ছে না। নিজের এবং পরিবারের কথা চিন্তা না করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও স্থানীয় এমপি ওমর ফারুক চৌধুরীর নির্দেশনায় ত্রাণের ব্যাগ নিয়ে ছুটে চলেছেন তিনি। তিনি ব্যক্তিটি হলেন ময়না। হ্যা ‘ময়না ভাই’ নামেই রাজশাহীর তানোরের মানুষ চেনেন তাকে।

তাঁর পুরো নাম লুৎফর হায়দার রশিদ ময়না। তিনি তানোর উপজেলা পরিষদের নির্বাচিত চেয়ারম্যান। চেয়ারম্যান হলেও সাদামাটা জীবন-যাপন করেন তিনি। মানুষের সেবায় বিলিয়ে দিতে চান সর্বদা। ছোটবেলা থেকেই মানুষের সেবায় ব্রত থাকার কারণে ইউনিয়ন পরিষদের গন্ডি পেরিয়ে এসেছেন মানুষের ভালোবাসায় উপজেলা পরিষদে। এখন করোনা ভাইরাসের মহাদুর্যোগ। তাই ঘরে থাকতে পারেন না তিনি। প্রতিদিন ছুটে যান এলাকার মানুষের কাছে।

সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কখনো কখনো গভীর রাত পর্যন্ত উপজেলার বিভিন্ন গ্রামে গ্রামে ঘুরে পৌছে দিচ্ছেন খাদ্য সামগ্রী। এখন রোজার মাসে ইফতার ও সেহরীর ব্যবস্থাও করে দিচ্ছেন তিনি। সব সেক্টরের মানুষের খোঁজ নিয়ে ত্রাণ দিচ্ছেন তিনি। উপজেলার বিভিন্ন এলাকায় হোমকোরাইন্টিন থাকা ব্যক্তিদের থাকা খাওয়ার ব্যবস্থা করেছেন। রিকশা/ভ্যান চালক, ক্ষুদ্র ব্যবসায়ী থেকে শুরু তরে করোনার থাবায় যারা কর্মহীন হয়ে পড়েছেন তাদের পাশে দাড়িয়েছেন তানোর উপজেলার এই নেতা। করোনা দুর্যোগের থেকে দফায় দফায় ত্রাণ দিচ্ছেন তিনি। কখনো সরকারী সহায়তা তো কখনো ব্যাক্তিগত অর্থ দিয়ে মানুষের পাশে দাড়িয়েছেন তিনি। এতে তানোরের মানুষ খুশি। তারা বলছেন, উপজেলা চেয়ারম্যান হয়েও ময়না সাধারণ মানুষের সঙ্গে সহজে মিশে যেতে পারেন। সবার সাথে কথা বলেন প্রাণ খুলে। বিতর্কের উর্ধে থেকে মানুষের কল্যানে কাজ করে চলেছেন তিনি।

লুৎফর হায়দার রশিদ ময়না বলেন, তার সামর্থ অনুযায়ী শেষ পর্যন্ত মানুষের পাশে থাকবেন। তিনি বলেন দুর্যোগে মানুষের পাশে থাকাও একটা চ্যালেঞ্জ। সবাই থাকতে পারেন না। কিন্তু তিনি করোনা পিছ পা হবেন না। জনগনের পাশে থেকে জনসেবায় এখন তার প্রধান ও একমাত্র কাজ বলেও মনে করেন তিনি।

উপজেলা পরিষদের চেয়ারম্যান লুৎফর হায়দার রশিদ ময়না বলেন, প্রতিদিন তিনি তানোর যান তখন তার গাড়িতে পর্যাপ্ত ত্রান সামগ্রী থাকেন। পথে পথে সাধারণ মানুষ দেখলে তাদের সঙ্গে গাড়ি থেকে নেমে কথা বলেন। সাধ্যমত নিজ হাতে তুলে দেন খাদ্য সামগ্রী।

ময়না বলেন, সংকটে মানুষের পাশে থাকা তার অঙ্গিকার। যতদুর সম্ভব মানুষের সেবা করে যাচ্ছেন। আগামীতেও সেবা থেকে পিছ পা হবেন না। তিনি বলেন, সরকারি বরাদ্দ ত্রান ও স্থানীয় এমপি ওমর ফারুক চৌধুরীর সহায়তা ছাড়াও ত্রান তহবিলে জমা হওয়া অর্থ ও নিজের অর্থ দিয়ে মানুষের পাশে দাড়িয়েছেন। এ পর্যন্ত ব্যক্তিগতভারে অন্তত ৫ থেকে ৭ টন চাল, নিজের পকেটের তিন লাখের বেশী খরচ হয়েছে। এছাড়া সরকারি অনুদান তো রয়েছেই। তিনি বলেন, এখন মানুষের খারাপ সময় যাচ্ছে। কাজের অভাবে আয় বন্ধ হয়ে গেছে অনেকের। সেই সব মানুষের পাশে তিনি থাকবেন। দু:সময়ে মানুষকে ভালোবেসে তাদের পাশে থাকাও একটা যুদ্ধ। সে যুদ্ধই তিনি চালিয়ে যাচ্ছেন দেশে করোনা পরিস্থিতি শুরু হওয়ার পর থেকে।

সানশাইন/১৭ মে/এমওআর

মে ১৭
২১:১৪ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

ঈদুল ফিতর : গুরুত্ব ও তাৎপর্য

ঈদুল ফিতর : গুরুত্ব ও তাৎপর্য

ড. মোঃ আমিনুল ইসলাম : আরবী ঈদ শব্দটি ‘আওদ’ শব্দমূল থেকে উদ্ভূত। এর আভিধানিক অর্থ হল প্রত্যাবর্তন করা, বার বার ফিরে আসা। মুসলমানদের জীবনে চান্দ্র বৎসরের নির্দিষ্ট তারিখে প্রতি বছরই দুটি উৎসব বর্তমান! এই দিন দুটি সুনির্দিষ্ট সময়ে ফিরে ফিরে আসে। তাই দিন দুটিকে ঈদ বলা হয়। ফিতর শব্দের অর্থ

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

বিআইডব্লিউটিএ’কে পিপিই ও মাস্ক দিল বসুন্ধরা গ্রুপ

বিআইডব্লিউটিএ’কে পিপিই ও মাস্ক দিল বসুন্ধরা গ্রুপ

সানশাইন ডেস্ক : করোনাকালে দুর্গতদের জন্য কাজ করে যাচ্ছে দেশের শীর্ষ শিল্প গোষ্ঠী বসুন্ধরা গ্রুপ। দেশ ও দেশের মানুষের কল্যাণে নিয়োজিত বসুন্ধরা গ্রুপ করোনা ভাইরাস থেকে রক্ষায় এবার নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীনস্থ বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)-কে পিপিই এবং মাস্ক হস্তান্তর করেছে। বুধবার (২০ মে) মতিঝিলে বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেকের

বিস্তারিত