Daily Sunshine

স্বরূপে ফিরেছে চৈত্র, বাড়বে গরম

Share

সানশাইন ডেস্ক : অবশেষে স্বরূপে ফিরেছে চৈত্র। রোদে ফিরেছে সেই আঁচ। যে গরম পড়তে শুরু করেছে, তা বাড়বে আরও। এই তথ্য জানিয়ে আবহাওয়াবিদেরা বলছেন, দেশের মধ্যাঞ্চল ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু দাবদাহ।

ফেব্রুয়ারি ছিল কিছুটা অন্যরকম। এ মাসের মাঝামাঝি থেকে শুরু হয় বাংলার বর্ষপঞ্জির ফাল্গুন মাস। কিন্তু ফাল্গুনের সকাল-বিকেল, এমনকি সন্ধ্যা থেকে গভীর রাত অবধি পড়ত শীত।

আবহাওয়া অধিদপ্তর জানায়, ফেব্রুয়ারি মাসজুড়ে সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস কম ছিল। সর্বোচ্চ তাপমাত্রাও ছিল স্বাভাবিকের চেয়ে দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস কম। মার্চ মাসের মাঝামাঝি অর্থাৎ চৈত্র মাসের শুরুতেও দেশের কোথাও কোথাও হালকা শীত পড়ত। তবে কয়েক দিন ধরে চৈত্র মাস স্বরূপ ধারণ করেছে। তাপমাত্রা দ্রুত বৃদ্ধি পাচ্ছে। দেশের মধ্যাঞ্চল ও দক্ষিণ–পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু দাবদাহ। আজ-কাল তাপমাত্রা আরও বৃদ্ধি পাবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

শনিবার আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, ফরিদপুর, গোপালগঞ্জ, পাবনা, খুলনা, চুয়াডাঙ্গা, বাগেরহাট, বরিশাল, পটুয়াখালী, ভোলা, রাঙামাটি ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। রাতের বেলা তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। এই অবস্থা অব্যাহত থাকতে পারে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ফরিদপুরে ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। রাজধানী ঢাকায় যা ছিল ৩৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। অন্যান্য বিভাগীয় শহরের মধ্যে ময়মনসিংহে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪, চট্টগ্রামে ৩২, সিলেটে ৩৬, রাজশাহীতে ৩৫ দশমিক ৮, রংপুরে ৩৪ দশমিক ৮ এবং খুলনা ও বরিশালে ৩৬ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ মো. আফতাব উদ্দিন বলেন, গতকাল দুপুর ১২টার দিকে রাজধানী ঢাকার তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আজ একই সময়ে এটি ছিল ৩৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা বৃদ্ধির লক্ষণ পাওয়া যাচ্ছে। আপাতত আগামী দু-তিন দিনের মধ্যে বৃষ্টি বা ঝড় নাও হতে পারে।

সানশাইন/২৮ মার্চ/ এমওআর

মার্চ ২৮
১৪:৪৮ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

ঈদুল ফিতর : গুরুত্ব ও তাৎপর্য

ঈদুল ফিতর : গুরুত্ব ও তাৎপর্য

ড. মোঃ আমিনুল ইসলাম : আরবী ঈদ শব্দটি ‘আওদ’ শব্দমূল থেকে উদ্ভূত। এর আভিধানিক অর্থ হল প্রত্যাবর্তন করা, বার বার ফিরে আসা। মুসলমানদের জীবনে চান্দ্র বৎসরের নির্দিষ্ট তারিখে প্রতি বছরই দুটি উৎসব বর্তমান! এই দিন দুটি সুনির্দিষ্ট সময়ে ফিরে ফিরে আসে। তাই দিন দুটিকে ঈদ বলা হয়। ফিতর শব্দের অর্থ

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

বিআইডব্লিউটিএ’কে পিপিই ও মাস্ক দিল বসুন্ধরা গ্রুপ

বিআইডব্লিউটিএ’কে পিপিই ও মাস্ক দিল বসুন্ধরা গ্রুপ

সানশাইন ডেস্ক : করোনাকালে দুর্গতদের জন্য কাজ করে যাচ্ছে দেশের শীর্ষ শিল্প গোষ্ঠী বসুন্ধরা গ্রুপ। দেশ ও দেশের মানুষের কল্যাণে নিয়োজিত বসুন্ধরা গ্রুপ করোনা ভাইরাস থেকে রক্ষায় এবার নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীনস্থ বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)-কে পিপিই এবং মাস্ক হস্তান্তর করেছে। বুধবার (২০ মে) মতিঝিলে বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেকের

বিস্তারিত