Daily Sunshine

বইমেলায় ইলিয়াস আরাফাতের তৃতীয় গল্পগ্রন্থ ‘মৃগাঙ্ক ডোবার পরে’

Share

স্টাফ রিপোর্টার : গল্পকার ইলিয়াস আরাফাতের তৃতীয় গল্পগ্রন্থ ‘মৃগাঙ্ক ডোবার পরে’ অমর একুশে বইমেলায় পাওয়া যাচ্ছে। মা, মাটি ও দেশের সঙ্গে জড়িয়ে থাকে যারা। সেই মানুষগুলোর যাপিত জীবনের সুখ, দুঃখ, কষ্ট এবং ভালবাসার টানাপোড়নের মধ্যে দিয়েই সময় পাড়ি দিচ্ছে ধরণী। এমন কিছু মানুষের জীবন গল্প নিয়েই গল্পগ্রন্থ ‘মৃগাঙ্ক ডোবার পরে’।

পাওয়া যাচ্ছে অমর একুশে বইমেলার বলাকা প্রকাশনের ৭২৫ নম্বর স্টলে। একই স্টলে গল্পকার ইলিয়াস আরাফাতের আরো দুই গল্পগ্রন্থ ‘জোনাকি ফুল’ ও ‘সকালের অন্ধকার’ ও পাওয়া যাবে। ‘মৃগাঙ্ক ডোবার পরে’ বইটি পড়ে পাঠক যেমন গল্পের স্বাদ পাবেন ঠিক তেমনি সমাজ ও মানুষের নানা স্তরের চিত্রও দেখতে পাবেন।

গল্পকার ইলিয়াস আরাফাতের ‘মৃগাঙ্ক ডোবার পরে’ গল্পের মানুষগুলো আমাদের চেনা। তার গল্পের মধ্য দিয়ে তিনি প্রজন্মের দূরত্বকে ঘুছিয়ে দিতে চেয়েছেন। একই সঙ্গে সূক্ষ্ম পরিহাস, তীক্ষ ব্যাঙ্গের শাণিত ঝলকে মধ্যবিত্ত মানসিকতা, ক্ষয়ে যাওয়া মূল্যবোধ, সমাজ ও সময়ের বিভৎস ব্যাধিগুলো সংযমী ভাষায় তুলে ধরেছেন।

বলা ভালো- তার গল্পের পরতে পরতে রয়েছে প্রচ্ছন্ন জেহাদ, যেখানে দৈনন্দিনের তুচ্ছতা, দিনযাপনের গ্লানি, অস্তিত্বের সংকটকে যেমন অনন্য ভঙ্গিতে রূপায়িত করেছেন তেমনি সম্পর্কের অসহায়ত্বে, করুণ বিষাদ ময়তাকেও এঁকেছেন।

সমাজের সুবিধাভোগী শ্রেণির নির্লজ্জ ছবিও এঁকেছেন বইটিতে ইলিয়াস আরাফাত। যা সত্যিকার অর্থে ছোটগল্পের মতোই না বলা কথার একরাশ বেদনা। যেখানে লেখকের অভিব্যক্তি প্রায় নির্বাক অথচ পাঠকের চোখের পাতা ভিজে উঠবে অলক্ষ্য।

সানশাইন/১৬ ফেব্রুয়ারি/ রোজি

ফেব্রুয়ারি ১৬
২০:১৩ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

চাকরি ছেড়ে পত্রিকা করেছিলেন সাখাওয়াত হোসেন

চাকরি ছেড়ে পত্রিকা করেছিলেন সাখাওয়াত হোসেন

আবুল কালাম মুহম্মদ আজাদ: বিমানের এক সহযাত্রী বারবার মুখের দিকে তাকাচ্ছিলেন। তখন সাখাওয়াত হোসেনের সুপৌরুষ গড়ন। নেমেই সহযাত্রীটি পরিচিত হওয়ার জন্য হাত বাড়ালেন। তিনি একজন চলচ্চিত্র পরিচালক। তাঁর সিনেমায় প্রধান চরিত্রে অভিনয়ের প্রস্তাব দিলেন। তখন সাখাওয়াত হোসেন কৃষি ব্যাংকের ব্যবস্থাপক। তাঁর ঝোঁক টেলিভিশন অনুষ্ঠানের উপস্থাপনার দিকে। এ জন্য মাঝে মধ্যে

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

বিআইডব্লিউটিএ’কে পিপিই ও মাস্ক দিল বসুন্ধরা গ্রুপ

বিআইডব্লিউটিএ’কে পিপিই ও মাস্ক দিল বসুন্ধরা গ্রুপ

সানশাইন ডেস্ক : করোনাকালে দুর্গতদের জন্য কাজ করে যাচ্ছে দেশের শীর্ষ শিল্প গোষ্ঠী বসুন্ধরা গ্রুপ। দেশ ও দেশের মানুষের কল্যাণে নিয়োজিত বসুন্ধরা গ্রুপ করোনা ভাইরাস থেকে রক্ষায় এবার নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীনস্থ বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)-কে পিপিই এবং মাস্ক হস্তান্তর করেছে। বুধবার (২০ মে) মতিঝিলে বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেকের

বিস্তারিত