Daily Sunshine

বইমেলায় ইলিয়াস আরাফাতের তৃতীয় গল্পগ্রন্থ ‘মৃগাঙ্ক ডোবার পরে’

Share

স্টাফ রিপোর্টার : গল্পকার ইলিয়াস আরাফাতের তৃতীয় গল্পগ্রন্থ ‘মৃগাঙ্ক ডোবার পরে’ অমর একুশে বইমেলায় পাওয়া যাচ্ছে। মা, মাটি ও দেশের সঙ্গে জড়িয়ে থাকে যারা। সেই মানুষগুলোর যাপিত জীবনের সুখ, দুঃখ, কষ্ট এবং ভালবাসার টানাপোড়নের মধ্যে দিয়েই সময় পাড়ি দিচ্ছে ধরণী। এমন কিছু মানুষের জীবন গল্প নিয়েই গল্পগ্রন্থ ‘মৃগাঙ্ক ডোবার পরে’।

পাওয়া যাচ্ছে অমর একুশে বইমেলার বলাকা প্রকাশনের ৭২৫ নম্বর স্টলে। একই স্টলে গল্পকার ইলিয়াস আরাফাতের আরো দুই গল্পগ্রন্থ ‘জোনাকি ফুল’ ও ‘সকালের অন্ধকার’ ও পাওয়া যাবে। ‘মৃগাঙ্ক ডোবার পরে’ বইটি পড়ে পাঠক যেমন গল্পের স্বাদ পাবেন ঠিক তেমনি সমাজ ও মানুষের নানা স্তরের চিত্রও দেখতে পাবেন।

গল্পকার ইলিয়াস আরাফাতের ‘মৃগাঙ্ক ডোবার পরে’ গল্পের মানুষগুলো আমাদের চেনা। তার গল্পের মধ্য দিয়ে তিনি প্রজন্মের দূরত্বকে ঘুছিয়ে দিতে চেয়েছেন। একই সঙ্গে সূক্ষ্ম পরিহাস, তীক্ষ ব্যাঙ্গের শাণিত ঝলকে মধ্যবিত্ত মানসিকতা, ক্ষয়ে যাওয়া মূল্যবোধ, সমাজ ও সময়ের বিভৎস ব্যাধিগুলো সংযমী ভাষায় তুলে ধরেছেন।

বলা ভালো- তার গল্পের পরতে পরতে রয়েছে প্রচ্ছন্ন জেহাদ, যেখানে দৈনন্দিনের তুচ্ছতা, দিনযাপনের গ্লানি, অস্তিত্বের সংকটকে যেমন অনন্য ভঙ্গিতে রূপায়িত করেছেন তেমনি সম্পর্কের অসহায়ত্বে, করুণ বিষাদ ময়তাকেও এঁকেছেন।

সমাজের সুবিধাভোগী শ্রেণির নির্লজ্জ ছবিও এঁকেছেন বইটিতে ইলিয়াস আরাফাত। যা সত্যিকার অর্থে ছোটগল্পের মতোই না বলা কথার একরাশ বেদনা। যেখানে লেখকের অভিব্যক্তি প্রায় নির্বাক অথচ পাঠকের চোখের পাতা ভিজে উঠবে অলক্ষ্য।

সানশাইন/১৬ ফেব্রুয়ারি/ রোজি

ফেব্রুয়ারি ১৬
২০:১৩ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

নারী উন্নয়ন ও ক্ষমতায়নে অনণ্য দৃষ্টান্ত শেখ হাসিনা

নারী উন্নয়ন ও ক্ষমতায়নে অনণ্য দৃষ্টান্ত শেখ হাসিনা

সানশাইন ডেস্ক : দেশের নারী সমাজের উন্নয়ন ও ক্ষমতায়নে নজিরবিহীন দৃষ্টান্ত স্থাপন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার আমলে সরকারের উচ্চ পর্যায় থেকে শুরু করে স্থানীয় প্রশাসন ও তৃণমূল পর্যন্ত নারীর ক্ষমতায়নের প্রসার ঘটেছে। নারী শিক্ষা নিশ্চিত করা, নারীকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করা, সুরক্ষা ও অধিকার নিশ্চিত করতে আইন প্রণয়ন এবং কর্মক্ষেত্র

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৩৮তম বিসিএসে সুপারিশ পেলেন ২২০৪ জন

৩৮তম বিসিএসে সুপারিশ পেলেন ২২০৪ জন

সানশাইন ডেস্ক : ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল আজ মঙ্গলবার প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এই বিসিএসে ২ হাজার ২০৪ জনকে নিয়োগের সুপারিশ করেছে পিএসসি। ফলাফল পিএসসির ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে। এর মধ্য দিয়ে ফলপ্রত্যাশীদের অপেক্ষার পালা শেষ হলো। পিএসসি সূত্র জানায়, আজ বিকেলে বিশেষ সভা শেষে পিএসসি ৩৮তম বিসিএসের চূড়ান্ত

বিস্তারিত