Daily Sunshine

তামাক সচেতনায় পুরস্কার পেলেন শরীফ সুমন

Share

স্টাফ রিপোর্টার: প্রতিবেদন তৈরির মাধ্যমে ধূমপান এবং তামাক নিয়ন্ত্রণে সচেতনতা সৃষ্টিতে গুরুত্বপূর্ণ অবদান রাখায় ‘প্রজ্ঞা তামাক নিয়ন্ত্রণ সাংবাদিকতা পুরস্কার-২০১৯’ পেয়েছেন বাংলানিউজের সিনিয়র করেসপন্ডেন্ট শরীফ সুমন। এছাড়া আরও দু’জন সাংবাদিকও পেয়েছেন এ পুরস্কার। তারা হলেন-দৈনিক প্রথম আলোর সাংবাদিক সুহাদা আফরিন ও সময় টেলিভিশনের মামুন আব্দুল্লাহ।

আজ বুধবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে প্রজ্ঞা (প্রগতির জন্য জ্ঞান) ও অ্যান্টি টোব্যাকো মিডিয়া অ্যালায়েন্স (আত্মা) যৌথভাবে এ তামাক নিয়ন্ত্রণ সাংবাদিকতা পুরস্কারের আয়োজন করে।
অনুষ্ঠানে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ সাংবাদিকদের হাতে এ বছরের পুরস্কার তুলে দেন। মোট ১৪টি রিপোর্ট নির্বাচিত করা হয়েছিল যাচাই-বাছাইয়ের জন্য। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিকসহ দশজনের জুরি বোর্ড তার মধ্যে থেকে তিনজনকে সেরা প্রতিবেদক হিসেবে নির্বাচিত করেন।

এ সময় রাজশাহী অঞ্চলে কর্মরত বাংলানিউজের সিনিয়র করেসপন্ডেন্ট শরীফ সুমন বলেন, কাজের পর প্রাপ্তি বা পুরস্কার সেই কাজের প্রতি দায়িত্ববোধ আরও বাড়িয়ে দেয়। তামাকজাত পণ্যের প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে থেকে যে লড়াই করা যায় তা প্রমাণিত। এ জন্য এ লড়াইয়ে আমি অব্যাহত থাকবো। তাছাড়া পুরস্কার দেওয়ায় জুরি বোর্ডকে অসংখ্য ধন্যবাদ জানান তিনি। তিনি বলেন, ঢাকার কেন্দ্রীয় সাংবাদিক না হয়েও পুরস্কার পেয়েছি। এতে প্রমাণিত যে, কাজটাই আসলে বড় সেটা যেখান থেকেই হোক।

অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি এবং ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) সভাপতি সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী, থাইল্যান্ড থামাসাত ইউনিভার্সিটি হেড অব গ্লোবাল রিসার্চ অ্যান্ড অ্যাডভোকেসি ড. মেরি আসুন্তা, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফজেইউ) সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল, ক্যাম্পেইন ফর টোবাকো ফ্রি কিডসের (সিটিএফকে) বাংলাদেশ কান্ট্রি কো-অর্ডিনেটর, গ্লোবাল হেলথ অ্যাডভোকেসি ইনকিউবেটর মুহাম্মদ রুহুল কুদ্দুস, সাংবাদিক মর্তুজা হায়দার লিটন, জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের ক্যান্সার ইপিডেমিওলজি বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন প্রমুখ।

এর আগে অনুষ্ঠানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তামাক কোম্পানির নিয়ন্ত্রণে আন্তর্জাতিক তামাক নিয়ন্ত্রণ চুক্তি ফ্রেমওয়ার্ক কনভেনশন অন টোব্যাকো কন্ট্রোল (এফসিটিসি) আর্টিকেল ৫ দশমিক ৩ বাস্তবায়ন বিষয়ক গবেষণা ফল প্রকাশ করা হয়।

সানশাইন/২৩ অক্টোবর/ রোজি

অক্টোবর ২৩
১৯:৪৩ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

চাকরি ছেড়ে পত্রিকা করেছিলেন সাখাওয়াত হোসেন

চাকরি ছেড়ে পত্রিকা করেছিলেন সাখাওয়াত হোসেন

আবুল কালাম মুহম্মদ আজাদ: বিমানের এক সহযাত্রী বারবার মুখের দিকে তাকাচ্ছিলেন। তখন সাখাওয়াত হোসেনের সুপৌরুষ গড়ন। নেমেই সহযাত্রীটি পরিচিত হওয়ার জন্য হাত বাড়ালেন। তিনি একজন চলচ্চিত্র পরিচালক। তাঁর সিনেমায় প্রধান চরিত্রে অভিনয়ের প্রস্তাব দিলেন। তখন সাখাওয়াত হোসেন কৃষি ব্যাংকের ব্যবস্থাপক। তাঁর ঝোঁক টেলিভিশন অনুষ্ঠানের উপস্থাপনার দিকে। এ জন্য মাঝে মধ্যে

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

বিআইডব্লিউটিএ’কে পিপিই ও মাস্ক দিল বসুন্ধরা গ্রুপ

বিআইডব্লিউটিএ’কে পিপিই ও মাস্ক দিল বসুন্ধরা গ্রুপ

সানশাইন ডেস্ক : করোনাকালে দুর্গতদের জন্য কাজ করে যাচ্ছে দেশের শীর্ষ শিল্প গোষ্ঠী বসুন্ধরা গ্রুপ। দেশ ও দেশের মানুষের কল্যাণে নিয়োজিত বসুন্ধরা গ্রুপ করোনা ভাইরাস থেকে রক্ষায় এবার নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীনস্থ বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)-কে পিপিই এবং মাস্ক হস্তান্তর করেছে। বুধবার (২০ মে) মতিঝিলে বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেকের

বিস্তারিত