Daily Sunshine

৮০০ ইঁদুর মেরে পুরস্কৃত যোহান হাঁসদা

Share

সানশাইন ডেস্ক : ৮০০ ইঁদুর মারার স্বীকৃতিস্বরূপ পার্বতীপুরের যোহান হাঁসদার হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। ইঁদুর ধরতে তাঁর মতো পারদর্শী লোক পার্বতীপুরে খুব কমই আছেন। ইঁদুর মারার জন্য তিনি ব্যবহার করেন নিজস্ব কৌশল। প্রথমে বাঁশের কঞ্চি ও সুতা দিয়ে তৈরি করেন ফাঁদ। ফাঁদে টোপ হিসেবে ব্যবহার করেন আলু। সেই আলু খেতে এসে ইঁদুর ফাঁদে আটকা পড়ে।

ইঁদুর ধরতে পারদর্শী এই ব্যক্তি হলেন দিনাজপুরের পার্বতীপুর উপজেলার চণ্ডীপুর ইউনিয়নের বারোকোনা গ্রামের বাসিন্দা যোহান হাঁসদা। চলতি বছরে নিজস্ব কৌশলে ফসলের জন্য ক্ষতিকর প্রায় ৮০০ ইঁদুর মেরেছেন তিনি। এই কাজের স্বীকৃতিস্বরূপ তাঁকে পুরস্কৃত করেছে পার্বতীপুর উপজেলা পরিষদ। পুরস্কার হিসেবে তাঁর হাতে পাঁচ হাজার টাকা ও ক্রেস্ট তুলে দেওয়া হয়।

যোহান হাঁসদার হাতে পুরস্কার তুলে দেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. হাফিজুল ইসলাম প্রামাণিক। উপজেলা কৃষি অফিস মিলনায়তনে আজ শনিবার বেলা সাড়ে ১১টায় অনুষ্ঠিত এক আলোচনা সভায় তাঁর হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। জাতীয় ইঁদুর নিধন অভিযান উপলক্ষে এই আলোচনা সভার আয়োজন করা হয়।

যোহান হাঁসদা জানান, প্রতিদিন গড়ে চার থেকে পাঁচটি ইঁদুর মারতে পারেন তিনি। তবে ইঁদুর সাঁওতালদের অন্যতম প্রিয় খাবার হওয়ায় তাঁদের বিভিন্ন উৎসবের সময় ইঁদুর মারার হার বেড়ে যায়। তিনি আরও বলেন, ইঁদুর হচ্ছে ফসল ও কৃষকের শক্র। কৃষিকাজ করতে গিয়ে তিনি এটি বুঝতে পারেন। এরপর থেকে তিনি নিজস্ব কৌশলে ইঁদুর ধরা শুরু করেন।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. রাকিবুজ্জামানের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন উপজেলা ভাইস চেয়ারম্যান আমিরুল মোমিন, মহিলা ভাইস চেয়ারম্যান রুকশানা বারী, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা মাহিদুল ইসলাম ও সাজেদুর রহমান।

সানশাইন/১৯ অক্টোবর/ রোজি

অক্টোবর ১৯
২১:৩১ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

লো প্রোফাইলে থাকা হাই প্রোফাইল এক শিল্পী

লো প্রোফাইলে থাকা হাই প্রোফাইল এক শিল্পী

সানশাইন ডেস্ক : গান নিয়েই ছিল তাঁর যত ব্যস্ততা। একটা নতুন গান করার জন্য উদগ্রীব থাকতেন। প্রচারণার জন্য কারও সঙ্গে সম্পর্ক রক্ষা নয়, গান করাটাকেই বড় কাজ বলে মানতেন তিনি। বিশ্বাস করতেন, শেষ পর্যন্ত তাঁর কণ্ঠটাকেই মনে রাখবে মানুষ। তাঁর গায়কিই মানুষকে বাধ্য করবে তাঁর কাছে ছুটে আসতে। নিজের ওপর,

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৩৮তম বিসিএসে সুপারিশ পেলেন ২২০৪ জন

৩৮তম বিসিএসে সুপারিশ পেলেন ২২০৪ জন

সানশাইন ডেস্ক : ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল আজ মঙ্গলবার প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এই বিসিএসে ২ হাজার ২০৪ জনকে নিয়োগের সুপারিশ করেছে পিএসসি। ফলাফল পিএসসির ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে। এর মধ্য দিয়ে ফলপ্রত্যাশীদের অপেক্ষার পালা শেষ হলো। পিএসসি সূত্র জানায়, আজ বিকেলে বিশেষ সভা শেষে পিএসসি ৩৮তম বিসিএসের চূড়ান্ত

বিস্তারিত