Daily Sunshine

৮০০ ইঁদুর মেরে পুরস্কৃত যোহান হাঁসদা

Share

সানশাইন ডেস্ক : ৮০০ ইঁদুর মারার স্বীকৃতিস্বরূপ পার্বতীপুরের যোহান হাঁসদার হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। ইঁদুর ধরতে তাঁর মতো পারদর্শী লোক পার্বতীপুরে খুব কমই আছেন। ইঁদুর মারার জন্য তিনি ব্যবহার করেন নিজস্ব কৌশল। প্রথমে বাঁশের কঞ্চি ও সুতা দিয়ে তৈরি করেন ফাঁদ। ফাঁদে টোপ হিসেবে ব্যবহার করেন আলু। সেই আলু খেতে এসে ইঁদুর ফাঁদে আটকা পড়ে।

ইঁদুর ধরতে পারদর্শী এই ব্যক্তি হলেন দিনাজপুরের পার্বতীপুর উপজেলার চণ্ডীপুর ইউনিয়নের বারোকোনা গ্রামের বাসিন্দা যোহান হাঁসদা। চলতি বছরে নিজস্ব কৌশলে ফসলের জন্য ক্ষতিকর প্রায় ৮০০ ইঁদুর মেরেছেন তিনি। এই কাজের স্বীকৃতিস্বরূপ তাঁকে পুরস্কৃত করেছে পার্বতীপুর উপজেলা পরিষদ। পুরস্কার হিসেবে তাঁর হাতে পাঁচ হাজার টাকা ও ক্রেস্ট তুলে দেওয়া হয়।

যোহান হাঁসদার হাতে পুরস্কার তুলে দেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. হাফিজুল ইসলাম প্রামাণিক। উপজেলা কৃষি অফিস মিলনায়তনে আজ শনিবার বেলা সাড়ে ১১টায় অনুষ্ঠিত এক আলোচনা সভায় তাঁর হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। জাতীয় ইঁদুর নিধন অভিযান উপলক্ষে এই আলোচনা সভার আয়োজন করা হয়।

যোহান হাঁসদা জানান, প্রতিদিন গড়ে চার থেকে পাঁচটি ইঁদুর মারতে পারেন তিনি। তবে ইঁদুর সাঁওতালদের অন্যতম প্রিয় খাবার হওয়ায় তাঁদের বিভিন্ন উৎসবের সময় ইঁদুর মারার হার বেড়ে যায়। তিনি আরও বলেন, ইঁদুর হচ্ছে ফসল ও কৃষকের শক্র। কৃষিকাজ করতে গিয়ে তিনি এটি বুঝতে পারেন। এরপর থেকে তিনি নিজস্ব কৌশলে ইঁদুর ধরা শুরু করেন।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. রাকিবুজ্জামানের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন উপজেলা ভাইস চেয়ারম্যান আমিরুল মোমিন, মহিলা ভাইস চেয়ারম্যান রুকশানা বারী, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা মাহিদুল ইসলাম ও সাজেদুর রহমান।

সানশাইন/১৯ অক্টোবর/ রোজি

অক্টোবর ১৯
২১:৩১ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

চাকরি ছেড়ে পত্রিকা করেছিলেন সাখাওয়াত হোসেন

চাকরি ছেড়ে পত্রিকা করেছিলেন সাখাওয়াত হোসেন

আবুল কালাম মুহম্মদ আজাদ: বিমানের এক সহযাত্রী বারবার মুখের দিকে তাকাচ্ছিলেন। তখন সাখাওয়াত হোসেনের সুপৌরুষ গড়ন। নেমেই সহযাত্রীটি পরিচিত হওয়ার জন্য হাত বাড়ালেন। তিনি একজন চলচ্চিত্র পরিচালক। তাঁর সিনেমায় প্রধান চরিত্রে অভিনয়ের প্রস্তাব দিলেন। তখন সাখাওয়াত হোসেন কৃষি ব্যাংকের ব্যবস্থাপক। তাঁর ঝোঁক টেলিভিশন অনুষ্ঠানের উপস্থাপনার দিকে। এ জন্য মাঝে মধ্যে

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

বিআইডব্লিউটিএ’কে পিপিই ও মাস্ক দিল বসুন্ধরা গ্রুপ

বিআইডব্লিউটিএ’কে পিপিই ও মাস্ক দিল বসুন্ধরা গ্রুপ

সানশাইন ডেস্ক : করোনাকালে দুর্গতদের জন্য কাজ করে যাচ্ছে দেশের শীর্ষ শিল্প গোষ্ঠী বসুন্ধরা গ্রুপ। দেশ ও দেশের মানুষের কল্যাণে নিয়োজিত বসুন্ধরা গ্রুপ করোনা ভাইরাস থেকে রক্ষায় এবার নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীনস্থ বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)-কে পিপিই এবং মাস্ক হস্তান্তর করেছে। বুধবার (২০ মে) মতিঝিলে বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেকের

বিস্তারিত