Daily Sunshine

জাগছে শরৎ শুভ্রকাশে

Share

রোজিনা সুলতানা রোজি : শরৎ এলে প্রকৃতি সেজে ওঠে সাদা কাশফুলে। দেশের বিভিন্নস্থানে ফোটা কাশফুলের সৌন্দর্যের প্রেমে মেতে উঠে প্রকৃতিপ্রেমীরা। এরইমধ্যে সাদা ফুলের আভা ছড়িয়েছে চারিদিকে। রাজশাহীর পদ্মা নদীর তীরেও সাদা আভা ছড়াতে শুরু করেছে কাশ ফুলের শুভ্রতা।

এখন চারদিকে কাশফুলের সমারোহ, আকাশে নীল-সাদা মেঘ এই দৃশ্য দেখেই বোঝা যাচ্ছে প্রকৃতিতে শরৎ ঋতু এসেছে। হ্যা এসেছেই তো। শরৎ এসেছে বলেই মেঘেরা উড়ে বেড়াতে শুরু করেছে সাদা পাখনা মেলে। শরতের শুভ্র মেঘ আর সুর্য্যরে লুকোচুরিতে প্রকৃতি দেখা দিয়েছে নিজস্ব রূপে।

ঘন কাশ বন। এক পলক দেখলেই চোখ জুড়িয়ে যায়। একবার-দুবার নয়, বার বার ছুঁয়ে দিতে মন চায় সবুজ গাছের ডগায় সাদা কোমল এই কাশফুল। এমন কাশফুলের রাজ্যে যে কারো হারিয়ে যেতে ইচ্ছে করবেই। কারণ শরৎ এসে গেছে।

সাদা কাশের পেছনে সবুজের মাখামাখি। এখানে প্রকৃতির সবাই যেন একে অন্যের খুবই আপনজন। কাশফুলের ডানারা নীল আকাশ ছুঁয়েছে। এই ছবি দেখে গলা খুলে গাইতে ইচ্ছে করে,-‘এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি। সকল দেশের রাণী সে যে আমার জন্মভূমি। এখন শুভ্র কাশ আর তুলট মেঘ আকাশের সঙ্গে মাখামাখি, যেন নতুন মিতালী, নতুন সখ্যতা। সব মিলিয়ে প্রকৃতির সৌন্দর্যের অপার আলোক ছুয়েছে এখন মেঘে মেঘেও।

বাংলাদেশের ছয় ঋতুর তৃতীয় এ শরৎকাল। এ ঋতুতে ফুটবে কাশফুল, বকফুল, শেফালি/শিউলি, গগণশিরীষ, ছাতিম, হিমঝুরি, মিনজিরি, পাখিফুল, পান্থপাদপসহ নানা জাতের ফুল। সাদা মেঘের পাশাপাশি কালো মেঘও বিরাজ করবে এ সময়।

সানশাইন/ ১৮ আগস্ট/ রোজি

আগস্ট ১৮
১৬:২৬ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

আধুনিক বাংলাদেশের রূপকার শেখ হাসিনা

আধুনিক বাংলাদেশের রূপকার শেখ হাসিনা

সানশাইন ডেস্ক : আধুনিক ও বিজ্ঞানভিত্তিক বাংলাদেশের রূপকার বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পূর্ণাঙ্গ আধুনিক ও বিজ্ঞানভিত্তিক দেশ গড়ে তুলতে তিনি একের পর এক পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করে চলেছেন। উন্নত সমৃদ্ধ বাংলাদেশের জন্য অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি তিনি দেশকে আধুনিক অবকাঠামো সমৃদ্ধ করে তুলছেন। তার হাত ধরেই বাংলাদেশ প্রবেশ করেছে

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৩৮তম বিসিএসে সুপারিশ পেলেন ২২০৪ জন

৩৮তম বিসিএসে সুপারিশ পেলেন ২২০৪ জন

সানশাইন ডেস্ক : ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল আজ মঙ্গলবার প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এই বিসিএসে ২ হাজার ২০৪ জনকে নিয়োগের সুপারিশ করেছে পিএসসি। ফলাফল পিএসসির ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে। এর মধ্য দিয়ে ফলপ্রত্যাশীদের অপেক্ষার পালা শেষ হলো। পিএসসি সূত্র জানায়, আজ বিকেলে বিশেষ সভা শেষে পিএসসি ৩৮তম বিসিএসের চূড়ান্ত

বিস্তারিত