রাজশাহীতে শিশুদের মাঝে পুষ্টি প্যাক বিতরণ কর্মসূচির উদ্বোধন

স্টাফ রিপোর্টার
রাজশাহী সিটি কর্পোরেশনের উদ্যোগে ইউনাইটেড স্টেটস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন (ইউএস সিডিসি) ও সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশের সহযোগিতায় ‘বাংলাদেশের নগর জনস্বাস্থ্য  ব্যবস্থা শক্তিশালীকরণ প্রকল্প’ এর আওতায় ৬ মাস থেকে ৫ বছর পর্যন্ত শিশুদের মধ্যে অপুষ্টি যাচাইকরণ এবং মাইক্রোনিউট্রিয়েন্টস পাউডার বিতরণ কর্মসূচির উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় নগরভবনের সিটি হল সভাকক্ষে ৫২ দিনব্যাপী কর্মসূচির উদ্বোধন করা হয়। কর্মসূচির আওতায় নগরীর ৭, ১৫ ও ২৭নং ওয়ার্ডের ৪ থেকে ৫ হাজার শিশুর সঠিক ওজন ও উ”চতা যাচাই, অপুষ্টি কী, পুরিপূরক খাবার এবং কোন বয়সে কোন খাবার খেতে হবে সে সম্পর্কে সচেতনতা সৃষ্টি এবং অপুষ্টি আক্রান্ত শিশুদের মাঝে পুষ্টি প্যাক সরবরাহ করা হবে।

অনুষ্ঠানে রাজশাহী নগরীর জনস্বাস্থ্য ব্যবস্থা শক্তিশালীকরণ কর্মসূচির বিস্তারিত তথ্য উপস্থাপন করেন সেভ দ্য চিলড্রেনের জনস্বাস্থ্য রোগতত্ববিদ ডাঃ তামান্না বাসার।

 

রাসিকের স্বাস্থ্য স্থায়ী কমিটির সভাপতি ও ৬নং ওয়ার্ড কাউন্সিলর নুরুজ্জামান টুকুর সভাপতিত্ব করেন। এ সময় তিনি বলেন, স্বাস্থ্য সেবায় রাজশাহী সিটি কর্পোরেশন দেশের মধ্যে অনন্য। মাননীয় মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের নেতৃত্বে এ মহানগরী পরিচ্ছন্নতা, স্বাস্থ্যসেবাসহ বিভিন্ন ক্ষেত্রে অনন্য সিটি কর্পোরেশনের পরিণত হয়েছে। রাজশাহী মহানগরীতে সেভ দ্য চিলড্রেনের এ কার্যক্রমের আওতা আরও বৃদ্ধি করতে সংশ্লিষ্টদের অনুরোধ জানান। অনুষ্ঠানে অতিথিবৃন্দ রাজশাহীর পরিচ্ছন্ন ও স্বাস্থ্য পরিবেশের প্রশংসা করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত বক্তব্য দেন রাসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ এফএএম আঞ্জুমান আরা বেগম, ইউএস সিডিসি‘র কনসালটেন্ট ও সেফটিনেট – এর কান্ট্রি হেড লেফটেন্যান্ট কর্নেল (অব) ডাঃ সৈয়দ হাসান আব্দুল্লাহ, কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সহকারী পরিচালক লেফটেন্যান্ট কর্নেল ডাঃ নাজমুল হুদা খান, সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশের ইউএস সিডিসি প্রকল্পের সিনিয়র প্রজেক্ট ম্যানেজার ডাঃ উজ্জ্বল কুমার রায়। অনুষ্ঠানে সঞ্চালনা করে রাসিকের মেডিকেল অফিসার ডা. তারিকুল ইসলাম বনি। অনুষ্ঠানে সেভ দ্য চিলড্রেন ও সেফটিনেট এর অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সানশাইন / শামি

 


প্রকাশিত: মে ১৯, ২০২২ | সময়: ১০:১৪ অপরাহ্ণ | Daily Sunshine