Daily Sunshine

রাজশাহীতে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ উদযাপন

Share

স্টাফ রিপোর্টার
রাজশাহী জেলা প্রশাসন ও জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের যৌথ উদ্যোগে বৃহস্পতিবার (২ ডিসেম্বর) ২০২১ তারিখ সকালে জেলা প্রশাসকের অফিস চত্বরে এক ‘পথসভা’ অনুষ্ঠিত হয়েছে। ২৫ নভেম্বর হতে ১০ ডিসেম্বর ‘আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ’ ২০২১ উদযাপনের অংশ হিসেবে এ কর্মসূচির আয়োজন করা হয়।

 

‘নারী নির্যাতন বন্ধ করি, কমলা রঙের বিশ্ব গড়ি’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে অনুষ্ঠিত পথসভায় আব্দুল জলিল, জেলা প্রশাসক, রাজশাহী প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন।

প্রধান অতিথি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে সকলের সহযোগিতায় বাংলাদেশ তার কাঙ্খিত লক্ষ্যে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে। আমরা সামাজিক, সাংস্কৃতিক এবং অর্থনৈতিক উন্নয়নের বিভিন্ন সূচকে ঈর্ষণীয় সাফল্য অর্জন করেছি। কিš‘ এই সাফল্য টেকসই করতে কিছু কিছু নেতিবাচক বিষয় কমিয়ে আনতে হবে এবং ক্ষেত্র বিশেষে সম্পূর্ণ দূর করতে হবে। এর মধ্যে নারী নির্যাতন অন্যতম।

তিনি বলেন, নারী নির্যাতন মানে একজন নারীকে শুধু লাঠি দিয়ে পেটানো নয়, বিভিন্ন সময়ে তাদেরকে মানসিক নির্যাতনও করা হয়। স্কুলে যাওয়া ছাত্রীদের অনেক সময় রাস্তায় বখাটে ছেলেরা ইভটিজিং করে বা বিভিন্ন ধরণের খারাপ মন্তব্য করে, এটাও নারী নির্যাতন। আমাদের জনগোষ্ঠির অর্ধেকেরও বেশী নারী। এই নারীকে বাদ দিয়ে দেশের উন্নয়ন সম্ভব নয়।

প্রধান অতিথি আরো বলেন, আমাদের উন্নয়নকে টেকসই করতে এই নারী সমাজকে উন্নয়নের কাফেলায় যোগ্য স্থানে জায়গা দিতে হবে। তাহলে আমরা সামনে এগিয়ে যেতে পারব। নারী মানে আমার মা, আমার স্ত্রী এবং আমার বোন । নারী জাতি অত্যন্ত সম্মানের। এই সম্মানের জায়গায় যদি আমরা সকলের দৃষ্টি ভঙ্গি পরিবর্তন করি তাহলে পরিবার, সমাজ ও রাষ্ট্রের জন্য ইতিবাচক ফলাফল বয়ে আনবে।

পথসভায় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মুহাম্মদ শরিফুল হক, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান বেগম মর্জিনা পারভীন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক শবনম শিরিন বক্তৃতা করেন। পথসভায় বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী ও বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষাথীরা উপস্থিত ছিলেন।

সানশাইন/শামি

ডিসেম্বর ০২
২২:১৪ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]