Daily Sunshine

রাবিতে গবেষণাধর্মী বইয়ের মোড়ক উন্মোচন

Share

রাবি প্রতিনিধি:

গবেষক ড. মো. হাবিবুর রহমান রচিত ‘বাংলাদেশের থার্ড সিনেমায় ফোকলোর ও সমাজ উন্নয়ন’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে।

মঙ্গলবার দুপুর ২ টায় বিশ্ববিদ্যালয়ের ইসমাইল হোসেন সিরাজী একাডেমিক ভবনের ফোকলোর বিভাগে রাজশাহী বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদ এই বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করে।

ফোকলোর বিভাগের অধ্যাপক সুস্মিতা চক্রবর্তীর সভাপতিত্বে মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আবদুল খালেক। বিশেষ অতিথি ছিলেন সমাজবিজ্ঞান বিভগের অধিকর্তা ড. মো. ইলিয়াছ হোসেন, ফোকলোর বিভাগের সভাপতি অধ্যাপক মোস্তফা তারিকুল আহসান, স্বাগত বক্তব্য দেন লেখক ড. মো. হাবিবুর রহমান। প্রধান আলোচক ছিলেন বিভাগের অধ্যাপক আবুল হাসান চৌধুরী।

আলোচকেরা এই বইয়ের সম্পর্কে বলেন, থার্ড সিনেমাই হলো আসল সিনেমা, ফাস্ট সিনেমা তো কাল্পনিক। ড. মো. হাবিবুর রহমান এই গবেষণামূলক বইটিতে বাংলাদেশের চলচ্চিত্রে ‘তৃতীয় সিনেমা’, ‘ফোকলোর’ ও ‘টেকসই উন্নয়ন’-এ তিনটি ধারার মেলবন্ধন ঘটিয়েছেন। যথাযথ তথ্য-পদ্ধতি রক্ষা করে গবেষণাটি সম্পন্ন করেছেন। ‘বাংলাদেশ ফিল্ম আর্কাইভ’ এর সহায়তায় কাজটি সম্পন্ন হয়েছে। বর্তমান থার্ড সিনেমার বিষয়বস্তু আর নির্মাণ পদ্ধতি ষাট বা সত্তরের দশকে তৈরি থার্ট সিনেমার মতো নয়। থার্ড সিনেমা ধনতান্ত্রিক সমাজের বিরুদ্ধে, সাম্রাজ্যবাদের বিরুদ্ধে, ফ্যাসিজমের বিরুদ্ধে, শোষণের বিরুদ্ধে, মানুষের মনুষত্ব অপহরণের বিরুদ্ধে খড়গহস্ত। থার্ড সিনেমাকে সেভাবেই দেখতে হয়, হতে হয় দুনিয়া বদলের মাধ্যম। গবেষক এখানে তাই দেখানোর চেষ্টা করছেন।

গবেষণাধর্মী এই বইয়ে গবেষক দশটি চলচ্চিত্রে নিয়ে আলোচনা করেছেন এগুলো হলো জীবন থেকে নেওয়া, ধীরে বহে মেঘনা, আগামী, হাঙ্গর নদী গ্রেনেড, সূর্য দীঘল বাড়ি, কীর্তনখোলা, আধিয়ার, সূর্যকন্যা, সুতপার ঠিকানা ও মাটির ময়না।

সানশাইন/ শামি

নভেম্বর ৩০
২১:০২ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]