Daily Sunshine

বাঘায় নিরাপদ আম উৎপাদন ও সংরক্ষণ বিষয়ে কর্মশালা অনুষ্ঠিত

Share

স্টাফ রিপোর্টার,বাঘা : রাজশাহীর বাঘায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে নিরাপদ আম উৎপাদন ও সংরক্ষণ বিষয়ে কৃষকদের নিয়ে দিনব্যাপী এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে এই কর্মশালার শুভ উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার পাপিয়া সুলতানা।

সকাল ১০ টায় উপজেলা কৃষি অফিসার শফিউল্লাহ সুলতানের সভাপতিত্বে আয়োজিত সভায় উপজেলা নির্বাহী অফিসার পাপিয়া সুলতানা বলেন, বিগত কয়েক বছর থেকে এ অঞ্চলের আম রপ্তানী করা হচ্ছে দেশের ডন্ডি পেরিয়ে আর্ন্তজাতিক বাজারে। বিভিন্ন কম্পানী এখানকার আম বিদেশে রপ্তানী করছেন। এ জন্য স্থানীয় সাংসদ এবং মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী আলহাজ শাহরিয়ার আলমের ব্যাপক প্রচেষ্টা ও অবদান রয়েছে। তিনি আমের গুনগত মান ও পরিচর্জা সহ সংরক্ষণ বিষয়ে কৃষকদের মাঝে নানা দিক নির্দেশনা মূলক বক্তব্য উপস্থাপন করেন।

উক্ত কর্মশালায় কৃষি অফিসার শফিউল্লাহ্ সুলতান বলেন, বাঘা থেকে কম খরচে কি ভাবে ভাল আম বিদেশে রপ্তানী করে লাভবান হওয়া যায় সে সম্পর্কে আমরা বরাবর কৃষকদের নিয়ে সভা-সেমিনার করে আসছি। আজকে আপনাদের মাঝে নিরাপদ আম উৎপাদক ও সংরক্ষণ বিষয়ে প্রথম অধিবেশনে একজন টেইনার জ্ঞানগর্ভ মূলক কথা বলবেন। এরপর দ্বিতীয় অধিবেশনে আমি আপনাদের সাথে মত বিনিময় করবো।

উপজেলা কৃষি বিভাগের দেয়া তথ্য মতে, রাজশাহী জেলার ৯ টি উপজেলার মধ্যে ৮ টি উপজেলায় যে পরিমান আম বাগান রয়েছে তার চেয়েও বেশি পরিমান আম বাগান রয়েছে বাঘা উপজেলায়। বর্তমানে এই উপজেলার ৭ টি ইউনিয়ন ও ২ টি পৌর সভা মিলে প্রায় ৯ হাজার হেক্টর জমিতে আম বাগান রয়েছে। এ উপজেলার প্রধান অর্থকারী ফসল আম। তাঁদের দেয়া তথ্য মতে, প্রতিবছর এই উপজেলার কৃষকরা শুধু আম বিক্রি করে অর্থ উপারজন করেন ৮ থেকে ৯ শ কোটি টাকা।

অক্টোবর ২৬
১৬:৩০ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]