Daily Sunshine

সুস্বাস্থ্যের জন্য সালাদের উপকারিতা

Share

সানশাইন ডেস্ক : প্রতিদিনের খাবার তালিকায় একটুখানি সালাদ বদলে দিতে পারে আপনার স্বাস্থ্যের ধরন। আর রুচি তৈরির ক্ষেত্রেও সালাদের জুড়ি মেলা ভার। খাদ্যগুণ আর তৈরির প্রক্রিয়া সহজ বলে আলাদা ঝক্কিও পোহাতে হয় না সালাদ তৈরিতে। তাই প্রতিদিনের খাবার তালিকায় একটুখানি সালাদ আপনাকে স্বস্তি দিতে পারে অনেকখানি।

ডিম-আলুর সালাদ

উপকরণ: সেদ্ধ ডিম ২টি, সেদ্ধ আলু ৪টি (চারকোনা করে কাটা), পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ২টি, পালং পাতা এক আঁটি, সেদ্ধ গাজর ১টি, টমেটো ১টি, মেয়োনেজ ২ টেবিল চামচ, বাদাম ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, ভিনেগার ১ টেবিল চামচ।

প্রণালি: পালং পাতা ভাপ দিয়ে নিতে হবে। পেঁয়াজ ও কাঁচামরিচ কুচি ভিনেগার ভিজিয়ে রাখতে হবে। ডিম টুকরো করে নিন। প্রথমে সার্ভিং ডিশে পালং পাতা সাজিয়ে ওপরের সব উপকরণ দিয়ে মেখে গুঁড়া করা বাদাম ছিটিয়ে পরিবেশন করুন।

তাজা ফলের সালাদ

উপকরণ: আপেল ১/২ কাপ, কলা ১/২ কাপ, কালো আঙুর ১/২ কাপ, মাল্টা ১টি, কমলার কোয়া ৪টি, আনার ১ টেবিল চামচ, পেঁপে ১/২ কাপ, কিশমিশ ১ টেবিল চামচ, ছানা এক কাপ (টুকরো করা), বাদাম গুঁড়া ১ টেবিল চামচ, মধু ২ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, বিটলবণ স্বাদমতো।

প্রণালি: ওপরের সব উপকরণ টুকরো করে একসঙ্গে ভালো করে মেখে ঢেকে ফ্রিজে রাখুন। ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন মজাদার তাজা ফলের সালাদ।

ডাব-চিংড়ির সালাদ

উপকরণ: চিংড়ি মাছ ১০০ গ্রাম, সেদ্ধ নুডুলস ১ কাপ, সেদ্ধ ডিম ১টি, টমেটো ১টি, পেঁয়াজ পাতা আধা কাপ, বরবটি সেদ্ধ ১/২ কাপ, পেঁয়াজ কুচি ১/২ কাপ, কাঁচামরিচ কুচি ২-৩টি, সালাদ ড্রেসিং ১ টেবিল চামচ, মাখন ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো, ডাবের শাস এক কাপ।

প্রণালি: ফ্রাইপানে এক টেবিল চামচ মাখন দিয়ে তাতে চিংড়ি মাছ ভেজে তুলে রাখুন। বাকি মাখনে সব সবজি ও নুডলস নাড়াচাড়া করে নিন। এবার সব উপকরণ দিয়ে সেদ্ধ ডিম ও ডাবের শাঁস দিয়ে পরিবেশন করুন।

মুরগি ও সবজির সালাদ

উপকরণ: মুরগির মাংস এক কাপ (হাড় ছাড়া), সেদ্ধ গাজর ১টি, টমেটো ১টি, খির ২টি, বাঁধাকপি কুচি এক কাপ (ভাপ দেওয়া), পেঁয়াজ কুঁচি দুই টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ১/২ চা চামচ, মেয়োনেজ ৩ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, চিনি ১ চা চামচ, টক দই দুই টেবিল চামচ, লবণ স্বাদমতো।

প্রণালি: মুরগির মাংস টক দই ও সামান্য লবণ দিয়ে সেদ্ধ করে টুকরো করে নিতে হবে। সব সবজি পাতলা করে কেটে নিতে হবে। একটি বড় পাত্রে মেয়োনেজ, মুরগির মাংস, সব ধরনের সবজি একসঙ্গে মেখে ফ্রিজে রেখে ঠান্ডা করে নিতে হবে। লবণ, চিনি, লেবুর রস ও গোলমরিচের গুঁড়া দিয়ে পরিবেশন করুন।

 

সানশাইন/১১ সেপ্টেম্বর/রনি

সেপ্টেম্বর ১১
২০:০৭ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]