Daily Sunshine

১২ সেপ্টেম্বরই খুলবে স্কুল-কলেজ: শিক্ষামন্ত্রী

Share

সানশাইন ডেস্ক : আগামী ১২ সেপ্টেম্বরই খুলবে দেশের সব স্কুল-কলেজ। এ দিন থেকেই ক্লাস শুরু হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। রোববার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আন্তমন্ত্রণালয় বৈঠকে এ সিদ্ধান্ত হয়। বৈঠকের পর এ কথা জানান ডা. দীপু মনি।

বৈঠক শেষে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সাংবাদিকদের সামনে ব্রিফিং করেন। তিনি বলেন, আগামী ১২ সেপ্টেম্বর থেকেই প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক পর্যন্ত সব শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস শুরু হবে। এর আগেও শিক্ষামন্ত্রী ১২ সেপ্টেম্বর থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে বলে জানিয়েছিলেন।

তিনি বলেন, পঞ্চম শ্রেণি, এসএসসি ও এইচএসসির পরীক্ষার্থীরা নিয়মিত ক্লাস করবে। তবে বাকিরা সপ্তাহে একদিন স্কুলে যাবে। জেএসসি, জেডিসি পরীক্ষার সার্বিক প্রস্তুতি নেওয়া থাকবে। যদি মনে হয়, পরিস্থিতি স্বাভাবিক হয়েছে, তাহলে পরীক্ষাগুলো নেওয়া হবে।

দেড় বছর ধরে বন্ধ থাকা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খোলার বিষয়ে সিদ্ধান্ত নিতে রোববার দুপুরে আন্তমন্ত্রণালয় সভায় বসেন সংশ্লিষ্টরা। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে সভায় বেশ কয়েকজন মন্ত্রী, মন্ত্রিপরিষদ সচিব ও কয়েকজন সচিব উপস্থিত ছিলেন।

মন্ত্রী জানান, স্কুল-কলেজ খোলার পর শুরুতে এ বছর ও আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের সপ্তাহে ছয়দিন ক্লাস নেওয়া হবে। এছাড়া অন্যান্য শ্রেণির ক্লাস হবে সপ্তাহে একদিন করে। যদি পরিস্থিতি ভালো হয়, তাহলে স্কুল খোলার দু-তিন সপ্তাহ পর থেকে সব শ্রেণিতে স্বাভাবিকভাবে ক্লাস নেওয়া হতে পারে।

সম্প্রতি শিক্ষামন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয়ের বিষয়ে আমরা আবারও বসব। কারণ বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত সেখানকার একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেট নিয়ে থাকে। উপাচার্যদের সঙ্গে কথা বলেছি। তারা বলেছেন, সব শিক্ষার্থী প্রথম ডোজ টিকা নিয়ে নিতে পারলে ভালো হয়। সেজন্য আমরা বিশ্ববিদ্যালয় খোলার তারিখ মধ্য অক্টোবরে নির্ধারণ করেছিলাম। এখন স্কুল-কলেজের সঙ্গে যদি বিশ্ববিদ্যালয় খুলতে উপাচার্যরা রাজি হন তা খুলতে পারেন বা ভিন্ন কোনো তারিখ নির্ধারণ করেন- সেটা তাদের বিষয়।

এর আগে গত ২৬ আগস্ট শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে শিক্ষা মন্ত্রণালয় ও সংশ্নিষ্ট দপ্তরগুলোর বৈঠক অনুষ্ঠিত হয়। ওই সভায় উচ্চ মাধ্যমিক স্তর পর্যন্ত করোনা সংক্রমণের হার ৫ শতাংশ থেকে ১০ শতাংশের মধ্যে থাকলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা যায় কিনা, সে বিষয়ে করোনা-সংক্রান্ত কারিগরি পরামর্শক কমিটির পরামর্শ চাওয়া হয়। গত বৃহস্পতিবার শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে কারিগরি পরামর্শক কমিটির ইতিবাচক মত পাওয়া যায়। এমন প্রেক্ষাপটে ১২ সেপ্টেম্বর থেকে স্কুল-কলেজ খোলার তারিখ ঘোষণা করেন শিক্ষামন্ত্রী।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, কবে কোন শ্রেণির শিক্ষার্থীরা স্কুলে আসবে এ বিষয়ে একটি গাইডলাইন চূড়ান্ত করে তা প্রকাশ করবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, কারিগরি শিক্ষা অধিদপ্তর এবং মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর। এছাড়া আগের ঘোষণা অনুসারেই সংক্ষিপ্ত পরিসরে মধ্য নভেম্বরে এসএসসি ও ডিসেম্বরের শুরুতে এইচএসসি পরীক্ষা সশরীরে অনুষ্ঠিত হবে।

 

 

 

সানশাইন/০৫ সেপ্টেম্বর/রনি

সেপ্টেম্বর ০৫
২১:১৮ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]