Daily Sunshine

ক্ষমতাসীনদের সমালোচনা সহ্য করতে হবে: ইনু

Share

সানশাইন ডেস্ক : জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, গণতন্ত্রকে মজবুত করতে ক্ষমতাসীনদের সমালোচনা সহ্য করতে হবে; বিরোধীদের চক্রান্ত, জঙ্গি-জামায়াত ছাড়তে হবে, তা না হলে রাজনৈতিক অঙ্গন অস্থিতিশীল থাকবে।

বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে শহীদ কর্নেল তাহের মিলনায়তনে জাতীয় যুব জোটের ১৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে যুব জোট কেন্দ্রীয় কমিটি আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

হাসানুল হক ইনু বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় প্রত্যাবর্তন টেকসই হয়নি। গণতন্ত্রের অগ্রযাত্রা এখনো মজবুত হয়নি। এখনো চক্রান্তের মধ্য দিয়ে বিএনপি-জামায়াত সরকার উৎখাতের খেলায় লিপ্ত রয়েছে। দুর্নীতিবাজ-দলবাজ সিন্ডিকেট সুশাসনের জন্য হুমকি হয়ে দাঁড়াচ্ছে। এ অবস্থায় গণতন্ত্র ও মুক্তিযুদ্ধের চেতনাকে স্থায়ী করা ও টেকসই করে গড়ে তোলা একটি বড় কাজ।

তিনি বলেন, দেশের গণতন্ত্র-আইনের শাসন-সাংবিধানিক প্রক্রিয়া-মুক্তিযুদ্ধের চেতনা এখনো নিরাপদ নয়। বিএনপি-জামায়াত জঙ্গি চক্র দেশকে সংবিধানের বাইরে ঠেলে দেওয়ার অস্বাভাবিক পরিস্থিতি তৈরির ষড়যন্ত্র-চক্রান্তের রাজনীতিতে লিপ্ত রয়েছে।

জাসদ সভাপতি বলেন, অন্যদিকে ক্ষমতাসীনরা দুর্নীতি-লুটপাট-দলবাজী-ক্ষমতাবাজীতে লিপ্ত রয়েছে। তাই দেশে রাজনৈতিক শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার জন্য মুক্তিযুদ্ধসহ অতীতের সকল ঐতিহাসিক গণআন্দোলনে মীমাংসিত বিষয়সমূহকে অমীমাংসিত করার সকল অপচেষ্টা বন্ধ করতে হবে।

তিনি বলেন, মহামারি করোনায় প্রমাণ হয়েছে পুঁজিবাদ ভাত-কাপড়-চিকিৎসা সেবা দিতে ব্যর্থ। বৈষম্যের অবসান করতে সমাজতন্ত্রের পথে হাঁটতে হবে আর গণতন্ত্র অর্থবহ করতে সুশাসন নিশ্চিত করতে হবে। দেশকে আরেক ধাপ উন্নীত করতে দুর্নীতি-ক্ষমতার অপব্যবহার-লুটপাটের দুষ্টচক্র ধ্বংস করে সুশাসন ও আইনের শাসন নিশ্চিত করতে হবে। বাজার শক্তি, সমাজ শক্তির চাহিদা, উদ্যোক্তা ও রাষ্ট্রের ভূমিকা এই চার মাত্রার সমন্বিত ব্যবস্থায় রাষ্ট্রকে মানবিক করে গড়ে তুলতে হবে।

জাতীয় যুব জোটের সভাপতি রোকনুজ্জামান রোকনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা সংগ্রাম পরিষদের নেতা ও জাসদের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা শফি উদ্দিন মোল্লা, জাসদের যুগ্ম সাধারণ সম্পাদক মো. মোহসীন, জাতীয় শ্রমিক জোট-বাংলাদেশ এর সভাপতি সাইফুজ্জামান বাদশা।

আরও উপস্থিত ছিলেন যুব ইউনিয়নের সাধারণ সম্পাদক খান আসাদুজ্জামান মাসুম, যুব আন্দোলনের নেতা সৈকত খান, জাতীয় যুব জোটের সহ-সভাপতি কাজী সালমা সুলতানা, জাতীয় যুব জোটের সাবেক সহ-সভাপতি জাহিদুল আলম, জাতীয় যুব জোটের সহ-সভাপতি হারুন-অর-রশীদ সুমন, যুগ্ম সাধারণ সম্পাদক মুহাম্মদ সামছুল ইসলাম সুমন, বাংলাদেশ ছাত্রলীগ (হা-ন) কেন্দ্রীয় সংসদের সভাপতি আহসান হাবীব শামীম প্রমুখ।

সানশাইন/০২ সেপ্টেম্বর/রনি

সেপ্টেম্বর ০২
২০:৫৩ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]