Daily Sunshine

বাঘায় জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সংবাদ সম্মেলন

Share

নুরুজ্জামান,বাঘা : ‘বেশি বেশি মাছ চাষ করি, বেকারত্ব দূর করি’ প্রতিপাদ্য বিষয় নিয়ে রাজশাহীর বাঘায় জাতীয় মৎস্য সপ্তাহ-২০২১ উপলক্ষে সাংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল সাড়ে ৯ টায় উপজেলা সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।উপজেলা মৎস্য কর্মকর্তা আমিরুল ইসলামের সঞ্চালনায় সাংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন নির্বাহী অফিসার পাপিয়া সুলতানা।

আয়োজিত সংবাদ সম্মেলনে উপজেলা মৎস্য কর্মকর্তা স্থানীয় গণমাধ্যম কর্মীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এবং মৎস্য চাষ বিষয়ে চাষিদের উদ্বুদ্ধ করণ ও মৎস্য আইন বাস্তবায়নের পদক্ষেপ নেওয়ার কথা উল্লেখ করে বিভিন্ন পত্রিকায় সংবাদ প্রকাশ করার আহবান জানান। এছাড়াও ২৮ আগষ্ট থেকে ৩ সেপ্টেম্বর মৎস্য সপ্তাহ উপলক্ষে বিভিন্ন কর্মসূচীর তালিকা পাঠ করে শোনান।

সংবাদ সম্মেলনে গণমাধ্যম কর্মীদের উদ্দেশ্যে বাঘা উপজেলা নির্বাহী অফিসার ও উক্ত অনুষ্ঠানের সভাপতি পাপিয়া সুলতানা বলেন, বাঙ্গালীর জীবন থেকে মাছকে আলাদা করার কোন সুযোগ নেই। প্রবাদ রয়েছে, মাছে ভাতে বাঙ্গালী। বর্তমান সরকারের লক্ষ আমরা যেন বেশি-বেশি করে মাছ চাষ করে দেশকে উন্নয়নের দিকে এগিয়ে নিয়ে যেতে পারি। তিনি বলেন, বাঘায় লক্ষ মাত্রার চেয়ে ৪০ মে: টন মাছ বেশি উৎপাদন হচ্ছে। এর ফলে স্থানীয় চাহিদা পুরণ করে এ উপজেলার মাছ দেশের বিভিন্ন অঞ্চলে সরবরাহ করা সম্ভব হচ্ছে।

নির্বাহী কর্মকর্তা বলেন, বর্তমানে বাংলাদেশ মাছ উৎপাদনে সারা বিশ্বের মধ্যে চতুর্থ অবস্থানে রয়েছে। এটি আমাদের জন্য সাফল্যময় একটি খবর। তিনি মাছ চাষ এবং বিপনন সংক্রান্তে কোন অনিয়ম পেলে প্রশাসনকে জানানোর পরামর্শ দেন।

সম্মেলন সুত্রে জানা গেছে, বাঘা উপজেলায় মোট মাছের চাহিদা ৩৯৮০.০০ মে: ট: এখানে বাৎসরিক মাছের উৎপাদন ৪০২০.০০ মে:ট: । এ দিক থেকে উদ্বৃত্ত মাছের পরিমান ৪০.০০ মে:ট: । তবে ২০২১-২২ অর্থ বছরে প্রায় ৪১০০.০০ মে: টন মাছ উৎপাদন হবে বলে আশা প্রকাশ করেন উপজেলা মৎস্য বিভাগ। তথ্য মতে, এখানে ১৩০৫ জন নিবন্ধিত মৎস্য জীবি ,৭২০ জন মৎস্য চাষী এবং ৭ টি মৎস্যজীবি সমবায় সমিতি রয়েছে ।

সংবাদ সম্মেলনের অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাঘা উপজেলা কৃষি অফিসার শফিউল্লাহ সুলতান , প্রানী সম্পদ কর্মকর্তা আমিনুল ইসলাম, বাঘা প্রেস ক্লাবের সভাপতি আব্দুল লতিফ মিঞা ও সাধারণ সম্পাদক নুরুজ্জামান।

সব শেষে উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের পক্ষ থেকে বাঘার ৯ টি কিশোর-কিশোরী ক্লাবের শিক্ষকদের হাতে সাংস্কৃতি চর্চার উপকরণ হিসাবে হারমনিয়ম, ডুডি-তবলা ও ক্যারাম বোর্ড সহ নানা উপকরণ তুলে দেন। এই সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাঘা প্রেস ক্লাবের ২৬ জন সাংবাদিক।

আগস্ট ২৮
১৫:০০ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]