Daily Sunshine

গরম খাবার খেয়ে জিভ পুড়ে গেলে করণীয়

Share

সানশাইন ডেস্ক : গরম খাবার দ্রুত খেতে গিয়ে অনেকেই জিভ পুড়িয়ে ফেলেন। তালুর চামড়াও ওঠে জ্বালা করে। এই নিয়ে খুব একটা দুশ্চিন্তার কারণ হয়তো নেই, কারণ কয়দিন বাদেই জিভের পোড়া ভাব সেরে যায়। কিন্তু দুই একদিন কিন্তু ভালোই অস্বস্তির মধ্যে থাকতে হয়। তাই অস্বস্তিকর অনুভূতি থেকে সাময়িক মুক্তি পেতে কী করবেন জেনে নিন।

ঠাণ্ডা পানি ও বরফ

জিভ পুড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে ঠাণ্ডা পানি খেতে পারেন। ঠাণ্ডা পানি আপনাকে জ্বালা ভাব থেকে কিছুটা হলেও আরাম দেবে। আর মুখের তালু পুড়ে গেলে কিছু বরফ কুঁচি করে নিয়ে চুষতে পারেন। এতে জ্বালা ভাব অনেকটাই কমবে।

জোরে শ্বাস নিন

পুড়ে যাওয়ার পরই মুখ দিয়ে জোরে শ্বাস নেওয়ার চেষ্টা করুন। জিভে বাতাস গেলে জ্বালা ভাবে থেকে অনেকটাই কমে যাবে। তাই গরম কিছু খাওয়ার পর যদি জিভে জ্বালা ভাব করতে থাকে তাহলে সাথে সাথে মুখে খুলে জোরে জোরে শ্বাস নেওয়ার চেষ্টা করবেন।

যা খাওয়া ঠিক নয়

জিভ পুড়ে যাওয়ার পর জ্বালা ভাব বাড়িয়ে দেয় এমন খাবার এড়িয়ে চলুন। অতিরিক্ত তেল-মসলা দেওয়া ঝাল খাবার খাবেন না। আঁচার খাবেন না। আর ভুলেও কখনো মদ্যপান করবেন না।

যা খেতে পারেন

ঠাণ্ডা খাবার খেতে পারেন। যেমন ফলের রস বা আইসক্রিম। ঠাণ্ডা পানি পান করবেন।ছোট থেকে হয়তো শুনে এসেছেন, জিভ পুরে গেলে চিনি খেলে উপকার হয়। কিন্তু এর কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই।

সানশাইন/২২ আগস্ট/রনি

আগস্ট ২২
২০:০৪ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]