Daily Sunshine

বাঘায় বীজ তলা স্থাপন ও প্রদর্শনীর উপকরণ বিতরণ

Share

নুরুজ্জামান.বাঘা :জীবনকে বাঁচিয়ে রাখার জন্য কৃষি উপকরণের কোন বিকল্প নেই । আমরা গ্রামের মেঠোপথ বেয়ে এক স্থান থেকে অন্য স্থানে যাবার পথে ইদানিং প্রায় লক্ষ করি নানা রকম কৃষি প্রদর্শনী ক্ষেত। বর্তমানে কৃষক পর্যায়ে উন্নত মানের বীজ উৎপাদনের লক্ষে এই প্রদর্শনী ক্ষেতের জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে । এদিক থেকে এটি অর্জনে এগিয়ে চলেছে বাঘা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

সূত্রে জানা গেছে, ২০২০-২১ অর্থ বছরে রাজস্ব খাতের অর্থায়নে রোপা আমন এবং আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের কমিউনিটি সবজী বীজ তলা স্থাপন ও পুষ্টি প্রযুক্তি গ্রাম প্রদর্শনীর উপকরণ বিতরণ করা হয়েছে। সেই ধারাবাহিকতায় কৃষকদের মাঝে উন্নত বীজতলা স্থাপনের জন্য রোপা আমন বীজ এবং প্রয়োজনীয় সার বিতরণ করেছে বাঘা উপজেলা কৃষি অধিদপ্তর । আর এ গুলো পেয়ে নিজেদের ধন্য মনে করেছেন সংশ্লিষ্ঠ কৃষকগন।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে উপজেলার 7 টি ইউনিয়নের বিভিন্ন গ্রামে রোপা আমন বীজের প্রদর্শনী ক্ষেত স্থাপন করা হবে। এ জন্য কৃষকদের মধ্যে উন্নত মানের বীজ সরবরাহের লক্ষে তাদের হাতে- বীজ ,সার ও প্রদর্শনী সাইন বোর্ড তুলে দেয়া হচ্ছে। এই ক্ষেত গুলো কৃষি বিভাগের পক্ষ থেকে মাঝে মধ্যে তদারকি করা হবে। অত:পর ধানের অবস্থা বুঝে কৃষকদের নানা ভাবে সহায়তা ও কৃষি পরামর্শ দেয়া হবে।

বাঘার বারখাদিয়া গ্রামের কৃষক ফজলুর রহমান বলেন, আমি উপজেলা কৃষি অফিসের সহায়তায় আধুনিক কৃষি প্রযুক্তি সম্পন্ন পদ্ধতিতে রোপা আমন উৎপাদনের লক্ষে উন্নত মানের বীজ পেয়েছি। আমার বিশ্বাস যাদের মাঝে এই বীজ দেয়া হচ্ছে কৃষি বিভাগের পক্ষ থেকে মাঝে মধ্যে তদারকি করলে সকলেই ভালো করবে।

সার্বিক বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা শফিউল্লাহ সুলতান বলেন, বাঘার মাটি কৃষি উপকরণের জন্য খুবই উপযোগী। এখানে সকল প্রকার ফসল উৎপাদন হয়ে থাকে। আমরা উন্নত বীজতলা স্থাপন এবং ফসল উৎপদনের লক্ষে কৃষকদের প্রশিক্ষনের মাধ্যমে লিড ফার্মার নির্বাচন করে তাদের নানা ভাবে সহায়তা করে থাকি। এ গুলো দেখে অন্যান্য কৃষকরাও ভালো ফসল উৎপাদনে উদ্বুদ্ধ হয়।

আগস্ট ০৯
১৯:৪৮ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]