Daily Sunshine

রামেক করোনা ইউনিটে আরও ১৫ জনের মৃত্যু

Share

স্টাফ রিপোর্টার :  রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে গত ২৪ ঘণ্টায় আরও ১৫ জনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (০৫ আগস্ট) সকাল ৯টা থেকে শুক্রবার (০৬ আগস্ট) সকাল ৯টার মধ্যে চিকিৎসাধীন অবস্থায় হাসপাতালের করোনা আইসোলেশন ইউনিটে তারা মারা যান।

এই দিন রাজশাহীর আটজন, নাটোরের দুজন, পাবনার দুজন, চাঁপাইনবাবগঞ্জের একজন, নওগাঁর একজন এবং কুষ্টিয়ার একজন মারা গেছেন। এদের মধ্যে করোনায় পাঁচজন, করোনা সংক্রমণের উপসর্গ নিয়ে আটজন এবং করোনা নেগেটিভ হয়ে দুজন মারা গেছেন।

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী বিষয়টি নিশ্চিত করে জানান, গত ২৪ ঘণ্টায় রাজশাহীর তিনজন, চাঁপাইনবাবগঞ্জের একজন এবং নাটোরের একজন মারা গেছেন করোনা সংক্রমণে। করোনা সংক্রমণের উপসর্গ নিয়ে মারা গেছেন রাজশাহীর চারজন, পাবনার দুজন, নাটোরের একজন এবং কুষ্টিয়ার একজন। করোনা নেগেটিভ সত্ত্বেও অন্যান্য শারীরিক জটিলতায় রাজশাহী এবং নওগাঁর একজন করে মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় সাতজন পুরুষ এবং আটজন নারী প্রাণ হারিয়েছেন করোনা ইউনিটে। যাদের সাতজনের বয়স ৬১ বছরের ওপরে। এ ছাড়া ৫১-৬০ বছরের মধ্যে তিনজন, ৪১-৫০ বছরের মধ্যে একজন, ৩১-৪০ বছরের মধ্যে দুজন, ২১-৩০ বছর বয়সের দুজন মারা গেছেন। স্বাস্থ্যবিধি মেনে তাদের মরদেহ দাফনের পরামর্শ দেওয়া হয়েছে।

পরিচালক আরও জানান, গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তিনজন করে মারা গেছেন হাসপাতালের নিবিড় পরিচর্যাকেন্দ্র (আইসিইউ), ১, ৩ ও ১৬ নম্বর ওয়ার্ডে। এ ছাড়া ১৪, ১৫ ‍ও ১৭ নম্বর ওয়ার্ডে একজন করে মারা গেছেন।

শুক্রবার সকাল ৯টা পর্যন্ত ৫১৩ শয্যার রামেক করোনা আইসোলেশন ইউনিটে রোগী ভর্তি ছিলেন রাজশাহীর ১৭৭ জন, চাঁপাইনবাবগঞ্জের ৪১ জন, নাটোরের ৬০ জন, নওগাঁর ৩৫ জন, পাবনার ৭২ জন, কুষ্টিয়ার সাতজন, চুয়াডাঙ্গার ছয়জন, সিরাজগঞ্জের তিনজন, বগুড়ার একজন এবং ঝিনাইদহের একজনসহ মোট ৪০৩ জন। ২০ শয্যার আইসিইউতে ভর্তি ছিলেন ১৯ জন।

এদের মধ্যে করোনা নিয়ে এ পর্যন্ত ভর্তি রয়েছেন ১৮২ জন। এ ছাড়া উপসর্গ নিয়ে ভর্তি রয়েছেন ১৪২ জন। করোনা ধরা পড়েনি হাসপাতালে ভর্তি ৭৯ জনের নমুনায়। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ৪৭ জন। এই একদিনে হাসপাতাল ছেড়েছেন ৩৪ জন।

এর আগে বৃহস্পতিবার (৫ আগস্ট) রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতাল ল্যাবে ২৮২ জনের নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে করোনা ধরা পড়েছে ৯৫ জনের নমুনায়।

একই দিনে রাজশাহী মেডিকেল কলেজ ল্যাবে নমুনা পরীক্ষা হয়েছে আরও ২৮১ জনের। এর মধ্যে করোনা শনাক্ত হয়েছে ৩৫ জনের। পরীক্ষার অনুপাতে রাজশাহীর ২৩ দশমিক ৮১ শতাংশ এবং চাঁপাইনবাবগঞ্জের ১১ দশমিক ৭৬ শতাংশ নমুনায় করোনা শনাক্ত হয়েছে।

প্রসঙ্গত, রামেক হাসপাতালের করোনা ইউনিটে গত ১ আগস্ট ১৮ জন, ২ আগস্ট ১৫ জন, ৩ আগস্ট ১৯ জন, ৪ আগস্ট ১৪ জন এবং ৫ আগস্ট ১৭ জনসহ ৮৩ জন মারা যান। এর মধ্যে করোনায় ৩০ জন, করোনা সংক্রমণের উপসর্গ নিয়ে ৪২ জন এবং করোনা নেগেটিভ সত্ত্বেও অন্যান্য শারীরিক জটিলতায় ১১ জনের মৃত্যু হয়।

গত বছরের এপ্রিল থেকে এই বছরের জুলাই পর্যন্ত রামেক হাসপাতালে ভর্তি হয়েছেন ৯ হাজার ৩৯ জন রোগী। এর মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়ে গেছেন ২ হাজার ৫১১ জন।

এই ১৫ মাসে মারা গেছেন ১ হাজার ৬০৯ জন। এর মধ্যে করোনায় মৃত্যু হয়েছে ৫২৬ জনের। অন্যদের মৃত্যু হয়েছে উপসর্গ নয়তো অন্যান্য শারীরিক জটিলতায়।

 

সানশাইন/০৬ আগস্ট/রনি

আগস্ট ০৬
২০:২৯ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]