Daily Sunshine

বাঘায় ওসি বদলির খবরে অপরাধীদের আনন্দ !

Share

নুরুজ্জামান ,বাঘা : রাজশাহীর বাঘা থানার মানবিক অফিসার ইনচার্জ ও জেলা পর্যায়ে অসংখ্যবার পুরুস্কারে ভুষিত হওয়া(ওসি) নজরুল ইসলাম বদলির খবরে এলাকার পলাতক আসামী, মাদক ব্যবসায়ী ও বিকাশ হ্যাকার সহ নানা অপরাধীদের মধ্যে আনন্দ উৎসব শুরু হয়েছে। অনেকেই পলাতক থাকার পর এ খবর শুনে হাফ ছেড়ে বেঁচেছেন। তবে ওসি বিদায় নেয়ার খবরে হতাশ এবং শঙ্কিত হয়েছেন তাঁর সহকর্মীরা ।ব্যথিত হয়েছেন অত্র এলাকার অসংখ্য সাধারণ মানুষ ও ব্যবসায়ী মহল ।

চাঞ্চল্যকর এমনই ঘটনা ঘটেছে রাজশাহীর বাঘা উপজেলার সীমান্ত ঘেষা পদ্মপাড় এলাকায়। ভারপ্রাপ্ত কর্মকর্তা নজরুল ইসলামের অন্যত্র বদলির খবরে বিভিন্ন অপকর্মের সাথে সম্পৃক্ত অপরাধী এবং মাদক ব্যবসায়ীরা যেন আনন্দে ভাসছেন। কারণ এই ওসি কোন অন্যায়ের সাথে কখনো আপোশ করেননি। এতে করে অনেকেই তাঁকে খেতাব দিয়েছেন মানবিক ওসি।

জানা মতে, গত কয়েক মাস পূর্বে তিনি ব্রেন টিউমারে আক্রান্ত হয়ে ঢাকা স্কায়ার হাসপাতালে ভর্তি ছিলেন। এ সময় তাঁর শুভাকাংখী ও সহকর্মীরা সহ অনেকেই থানা চত্বর সহ এলাকার বিভিন্ন মসজিদে-মসজিদে তাঁর রোগ মুক্তির জন্য দোয়া পার্থনা করেছেন।

অনুসন্ধ্যানে জানা গেছে, বাঘা থানার ওসি নজরুল ইসলামকে আজ মঙ্গলবার দুপুরে ফুল দিয়ে বিদায় সংবধনা জানাবের বাঘা উপজেলা পরিষদ ও অফিসার্স ক্লাব । এরপর বিকেলে তাঁকে সংবর্ধিত করবেন বাঘা প্রেস ক্লাব , অত:পর সন্ধ্যার পরে  তাঁকে সংবর্ধনা দিবেন উপজেলা আওয়ামীলীগ এবং রাতে তাকে ফুলে-ফুলে সিক্ত করবেন তার সহকর্মীরা ।এ ছাড়াও তাকে সংবর্ধিত করবেন বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ সহ ইউপি চেয়ারম্যানগন।

স্থানীয় লোকজন জানান, গত দুই বছরের বেশি সময় তিনি এ থানায় চাকরি করলেন।তিনি থানায় থাকাকালীন সময়ে অপরাধী এবং মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর অবস্থানে ছিলেন। ফলে অপরাধীদের কাছে মূর্তিমান আতঙ্ক হলেও থানায় সেবা নিতে আসা লোকজন তার প্রতি কৃতজ্ঞ ছিলেন।

বাঘার সুনাম ধন্য কাপড় ব্যবসায়ী শাহিনুল ইসলাম ও চা বিত্রেতা বাদশা আলম বলেন , এ থানায় বিগত সময়ের চিত্র ভিন্ন রকম ছিলো ।তবে নজরুল ইসলাম যোগদানের পর এখানে জিডি ও মামলা করতে কোন প্রকার টাকা লাগতো না । এমনকি বিভিন্ন মামলার তদন্তকারী কর্মকর্তারাও কোন টাকা নিতেন না । বিশেষ করে ওয়ারেন্ট তামিল এবং সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতার সহ মাদক উদ্ধারে রাজশাহী জেলায় বেশ কয়েকবার শ্রেষ্ঠ ওসি নির্বাচিত হয়েছেন তিনি । এমনটি আমরা পত্রিকায় পড়েছি। এসব কারনে অনেকেই তাকে মানবিক ওসি হিসাবে মুল্যায়ন করতেন ।

বাঘা উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল ও আ’লীগ নেতা মাসুদ রানা তিলু বলেন, উন্নত দেশের আদলে উপজেলার দুটি পৌর সভা এবং সাতটি ইউনিয়নে বিট পুলিশিং কার্যক্রম জোরালো করেছেন ওসি নজরুল ইসলাম। এতে করে গ্রামের সাধারণ মানুষ ন্যায় বিচার পেয়ে আসছেন ।তার ব্যাতিক্রমী উদ্যোগে বাঘা সীমান্ত এলাকায় একদিকে যেমন মাদকের বিস্তার কমেছিল তেমনি অপরাধীদের আনাগোনাও কমছিল। কিন্তু ওসি বদলির খবরে এসব মাদক ব্যবসায়ী ও অপরাধীরা যেন প্রাণ ফিরে পেয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, সীমান্ত এলাকার কিছু মাদক ব্যবসায়ীরা গতকাল রাতে একসাথে হয়। এরা সেখানে আনন্দ উল্লাস প্রকাশ করে। বিষযটি সেখানকার স্থানীয় বাসিন্দারা এ প্রতিবেদককে নিশ্চিত করেন। তারা বলছেন, এলাকার মাদক বাসিন্দারা আবারো প্রকাশ্য এসেছে । এতদিন তারা কোনঠাসা ছিল। কখনও দেখা যেত, আবার কখনো দেখা যেত না। কিন্তু সোমবার রাত থেকে তারা আবার প্রকাশ্য আসছে।

এদিকে ওসির বদলির খবরে সকল কর্মকর্তা (পুলিশ)ব্যথিত বলে উল্লেখ করেন থানার তদন্ত ইনেস্পেক্টর মোয়াজ্জেম হোসেন , উপ-পরিদর্শক(এস.আই) মোকারম হোসেন ও রবিউল ইসলাম সহ আরো অনেকে। তারা বলেন, ওসি নজরুল ইসলাম স্যার একজন হাজি মানুষ। এলাকার জনসাধারণকে সর্বোচ্চ সেবা দেয়ার চেষ্টা করেছেন তিনি। স্যারের বিদায়ে আমরা ব্যথিত। আজ মঙ্গলবার রাতে আমরা তাঁকে ফুল দিয়ে সিক্ত করার মধ্যদিয়ে বিদায় দেবো । এরপর নতুন ওসি এলে তাকে বরণ করবো।

অপর দিকে নাম প্রকাশ না করার সর্তে জেলা পুলিশের একটি মুখপত্র জানান, ওসি নজরুল ইসলাম সিনিয়র হওয়ায় এক সপ্তাহর জন্য তাঁকে রাজশাহী(ডি.আই.জি)অফিসে রাখা হবে। এরপর যে কোন জেলা সদরে বদলি তথা যোগদানের সুযোগ পাবেন তিনি ।

সার্বিক বিষয়ে আজ সকালে ওসি নজরুল ইসলামের সাথে কথা বললে তিনি বলেন, একজন মানুষ সবার কাছে ভালো হতে পারেনা। যেখানে গ্রাম্য শালিসি বৈঠকের সিদ্ধান্তে উভয় পক্ষকে খুশি করা দূরহ। সেখানে আইন প্রয়োগে একসঙ্গে সকলকে সন্তুষ্টু করার প্রশ্নও অবান্তর। ভালো থাকবেন সকলে, বিশেষভাবে ভালো থাকবেন ভালো মানুষ গুলো। সবার জন্য শুভ কামনা।

আগস্ট ০৩
০৯:২০ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]