Daily Sunshine

হোয়াটসঅ্যাপে হাই-রেজুলেশন ভিডিও পাঠানোর উপায়

Share

সানশাইন ডেস্ক : মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ একটি জনপ্রিয় মাধ্যম। এত দিন এখানে ভিডিও আদান-প্রদানের সুযোগ থাকলেও হাই-রেজল্যুশনের ভিডিও পাঠানো যেত না। তবে শিগগিরই প্ল্যাটফর্মটিতে হাই-রেজুলেশনের ভিডিও পাঠানোর ফিচার আসছে। শুক্রবার (২ জুলাই) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ওয়াবইটালইনফোর প্রতিবেদন অনুযায়ী সম্প্রতি অ্যান্ড্রয়েড ২.২১.১৪.৬ বিটা ট্রায়ালে এই ফিচার অন্তর্ভুক্ত করা হয়েছে। অর্থাৎ অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরাই কেবল হাই-রেজুলেশনের ভিডিও পাঠানোর সুযোগ পাবেন।

এনডিটিভি জানায়, হোয়াটসঅ্যাপে হাই-রেজুলেশনের ভিডিও ছাড়াও ভিডিওর ডিফল্ট কোয়ালিটি পরিবর্তনের সুযোগ থাকবে। নতুন আপডেটে ভিডিও কোয়ালিটি পাল্টানোর জন্য ‘অটো’, ‘বেস্ট সেভার’ ও ‘ডেটা সেভার’ অপশন দেখা যাবে।

ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে উল্লেখ করা হয়, ‘অটো’ অপশনটির মাধ্যমে ডেটার স্পিড অনুযায়ী ভিডিও পাঠানো যাবে। যারা এমবি সাশ্রয় করতে চান, তাদের জন্য রয়েছে ‘ডেটা সেভার’ অপশন। অন্যদিকে ‘বেস্ট সেভার’ অপশনের মাধ্যমে ব্যবহারকারী হাই-রেজল্যুশনের ভিডিও পাঠানোর সুযোগ পাবেন। তবে হোয়াটসঅ্যাপে আপলোড করার জন্য এই অপশন একটু বেশি সময় নিতে পারে।

কিছুদিন আগে হোয়াটসঅ্যাপের নতুন ফিচার বিটা ভার্সনে প্রকাশ হয়েছে। কিন্তু কবে নাগাদ এটি স্টেবল ভার্সনে প্রকাশ করা হবে সে প্রসঙ্গে কিছু বলা হয়নি।

 

কীভাবে পাঠাবেন হাই-রেজল্যুশনের ভিডিও?

হোয়াটসঅ্যাপে হাই-রেজুলেশনের ভিডিও পাঠানোর দুটি উপায় রয়েছে। ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে এই উপায়গুলো উল্লেখ করা হয়েছে। উপায়গুলো হলো-

১. হোয়াটসঅ্যাপ ওপেন করুন।

২. টেক্সটবারের অ্যাটাচমেন্ট বাটন ক্লিক করুন।

৩. এবার ‘ডকুমেন্ট’ অপশন সিলেক্ট করুন।

৪. এবার কোনো একটি ভিডিও সিলেক্ট করুন।

৫. ভিডিও সিলেক্ট করা হলে ‘সেন্ড’ বাটনে ক্লিক করুন।

আরেকটি উপায়ে হাই-রেজল্যুশনের ভিডিও পাঠানো যায়-

১. ইএস ফাইল এক্সপ্লোরারের মতো অন্যান্য ফাইল ম্যানেজারের মতো সবগুলো ভিডিও সিলেক্ট করে নিন।

২. সিলেক্ট করা শেষ হলে অপশন মেনুতে যান এবং জিপ ফাইল তৈরির জন্য ‘আর্কাইভ’ অপশন ক্লিক করুন।

৩. জিপ ফাইল তৈরির পরে হোয়াটসঅ্যাপে যাকে মেসেজটি পাঠাতে চান, তার উইন্ডো ওপেন করুন।

৪. ‘অ্যাটাচমেন্ট’ অপশন ক্লিক করুন। ‘ডকুমেন্ট’ অপশন সিলেক্ট করুন।

৫. এবার একটি ফোল্ডার সিলেক্ট করুন এবং ‘সেন্ড’ বাটনে ক্লিক করুন।

সানশাইন/০৩ জুলাই/রনি

জুলাই ০৩
২০:০৬ ২০২১

আরও খবর