Daily Sunshine

কিউবার কোভিড টিকা ৯২ শতাংশ কার্যকর

Share

সানশাইন ডেস্ক : কিউবার উদ্ভাবিত তিন ডোজের টিকা ‘আবদালা’র চূড়ান্ত ধাপের ট্রায়ালে দেখা গেছে, করোনার সংক্রমণ ঠেকাতে এই টিকা ৯২ দশমিক ২৮ শতাংশ কার্যকর। স্থানীয় সময় সোমবার দেশটির সরকারি কর্তৃপক্ষ এই তথ্য জানিয়েছে। খবর রয়টার্সের।

কয়েকদিন আগে দেশটি জানিয়েছিল, ফিনলে ইনস্টিটিউটের তৈরি সবেরানা-২ টিকাটি দুই ডোজ করোনার বিরুদ্ধে ৬২ শতাংশ কার্যকর। রাষ্ট্রীয় মালিকাধীন কোম্পানির তৈরি এই টিকাটিও তিন ডোজের।

প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ-ক্যানেল টুইট লিখেছেন, ‘মহামারিতে আক্রান্ত ফিনলে ইনস্টিটিউট ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি কেন্দ্রে আমাদের বিজ্ঞানীরা সব বাধা অতিক্রম করে আমাদের দুটি কার্যকর করোনা টিকা দিয়েছেন।’

আবদালা’র উদ্ভাবক সেন্টার ফর জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি ও সবেরানা-২ টিকার উদ্ভাবক প্রতিষ্ঠান ফিনলে ইনস্টিটিউটের নিয়ন্ত্রক সংস্থা রাষ্ট্রায়ত্ত বায়োফার্মাসিউটিক্যাল করপোরেশন বা বায়োকিউবাফার্মার ঘোষণাটি দিয়েছে।

শিগগিরই দেশটির ওষুধ নিয়ন্ত্রক সংস্থা এই টিকা দুটির জরুরি ব্যবহারের অনুমোদন দেবে জানিয়ে বার্তা সংস্থা রয়টার্স লিখেছে, দশকের পর দশক ধরে বিশ্বজুড়ে শীর্ষ টিকা রফতানিকারক দেশ কিউবা মোট পাঁচটি কোভিড টিকা তৈরির চেষ্টা চালাচ্ছে।

তবে বিশ্লেষকেরা বলছেন, টিকা কার্যকর প্রমাণিত হলেও কিউবা এ থেকে খুব বেশি আয় করতে পারবে না। আধুনিক ওষুধ প্রস্তুত করার ঝুঁকি বেশি ও এতে অনেক মূলধন বিনিয়োগ করতে হয়। কিউবার সীমাবদ্ধ অর্থনীতি এ ক্ষেত্রে পেরে উঠবে না।

 

সানশাইন/২২ জুন/রনি

জুন ২২
২০:২৩ ২০২১

আরও খবর