Daily Sunshine

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরও বাড়তে পারে

Share

সানশাইন ডেস্ক:করোনাভাইরাস মহামারির মধ্যে দেশের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি আগামী ৩০ জুন পর্যন্ত বাড়িয়েছিল সরকার। করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় খোলা হয়নি তবে সরকারি বিধিনিষেধ ও ঈদুল আজহার সঙ্গে মিল রেখে সে হিসেবে শিক্ষাপ্রতিষ্ঠান আগামী জুলাইয়েও খুলেছে না।

রবিবার (২০ জুন) সকালে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন এ তথ্য জানান। তিনি বলেন, ‌মাঝে করোনার সংক্রমণ কমে যাওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ঘোষণা দেওয়া হয়েছিলো। হঠাৎ সংক্রমণ ও মৃত্যু দুটিই বাড়ছে। করোনা সংক্রমণ না কমা পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কোনো সিদ্ধান্ত আসবে না।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, করোনা সংক্রমণের হার বেড়ে যাওয়ায় সরকারি বিধিনিষেধ আগামী ১৫ জুলাই পর্যন্ত বাড়ানো হয়েছে। এর এক সপ্তাহ পর অর্থাৎ ২২ বা ২৩ জুলাই ঈদুল আজহা। ৩০ জুনের পর শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি পুরো জুলাই মাস দেওয়া হতে পারে। সে হিসেবে জুলাই মাসেও খুলছে না শিক্ষাপ্রতিষ্ঠান।

করোনার সংক্রমণের প্রকোপে এক বছরের বেশি সময় ধরে স্কুল, কলেজ বন্ধ রয়েছে। দফায় দফায় বাড়ানো হচ্ছে স্কুল কলেজের ছুটি। এদিকে শিক্ষা প্রতিষ্ঠান খোলার দাবিতে আন্দোলন করছে অনেকেই।

এর আগে শিক্ষামন্ত্রী দীপু মনি এক সংবাদ সম্মেলনে বলেন, এক বছর পরীক্ষা না দিলে কোনো ক্ষতি হবে না। আগে সুস্থ থাকা জরুরি।

এদিকে দরিদ্র শিক্ষার্থীদের চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে। করোনার জন্য দীর্ঘদিন স্কুল-কলেজ বন্ধ থাকায় দরিদ্র পরিবারের শিক্ষার্থীরা পড়াশোনা বাদ দিয়ে বিভিন্ন কাজে জড়িয়ে পড়ছে। দরিদ্র পরিবারের শিক্ষার্থীরা পড়াশোনার জন্য বসে না থেকে মা-বাবার সঙ্গে বিভিন্ন কাজে যোগ দেয়া শুরু করে দিয়েছে। মা-বাবার ধারণা, এভাবে বসে না থেকে কাজ করাই ভালো।

শিক্ষামন্ত্রী সংসদে অনলাইনে পড়াশুনা আরও গতিশীল করার জন্য আলাদা টিভি চ্যানেল চালু করার সুপারিশ করেন।

সানশাইন/জুন ২০/ইউ

 

জুন ২০
১৮:৪২ ২০২১

আরও খবর