Daily Sunshine

র‌্যাপিড টেস্টে একদিনে করোনা শনাক্তের হার ৯ শতাংশ

Share

স্টাফ রিপোর্টার : রাজশাহী জেলা প্রশাসনের উদ্যোগে নগরীর ৫টি স্থানে বিশেষ র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট বুথ স্থাপন করা হয়েছে। বুথগুলোতে রোববার (৬ জুন) মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ২৯৭ জনের। এরমধ্যে করোনা পজিটিভ এসেছে ২৭ জনের। এতে সংক্রমণের হার দাঁড়িয়েছে ৯ শতাংশে।

সকাল দশটা থেকে দুপুর একট পর্যন্ত একযোগে নগরীর সাহেব বাজার,লক্ষীপুর মোড়, সিঅ্যান্ডবি মোড়, হড়গ্রাম বাজার ও তালাইমারি বুথগুলোতে নমুনা নিয়ে পরীক্ষা করা হয়। এরপর মাত্র ১০ মিনিটের মধ্যেই দেওয়া হয় ফলাফল।

প্রশাসনের এই উদ্যোগের প্রশংসা করেছে নগরবাসী। এর পাশাপশি বুথের সংখ্যা বাড়ানোর প্রস্তাব রাখেন প্রশাসনের কাছে। তেমনি এই কার্যক্রম চলমানও দেখতে চান তারা।

এর আগে রোববার সকাল ১০ টার দিকে নগরীর সাহেব বাজার জিরো পয়েন্টে রাজশাহী স্বাস্থ্য বিভাগ করোনা টেস্ট কার্যক্রম শুরু করে। এসময় উপস্থিত ছিলেন রাজশাহী পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক, রাজশাহী সিভিল সার্জন কাইয়ুম তালুকদারসহ অন্যান্য স্বাস্থ্যকর্মীরা।

সে সময় পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক জানান, আজকের বেশিরভাগ টেস্টের ফলাফল নেগেটিভ এসেছে। এ হার বলে দেয় নগরীতে প্রকোপ এখনও কম। আমরা আশাবাদী জনগণ স্বাস্থ্যবিধি মানলে করোনা প্রতিরোধ করা সম্ভব হবে।

সিভিল সার্জন কাউয়ুম তালুকদার জানান, কী পরিমাণ সংক্রমণ আছে সেটাই দেখতে এই কার্যক্রম চালু করা হয়েছে। সাধারণ মানুষের মাঝে সংক্রমণ কতটা ছড়িয়ে গেছে এর মাধ্যমে তার ধারণা পাওয়া গেল।

এদিকে রাজশাহী মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে এখনও করোনাভাইরাস পরীক্ষার সক্ষমতার চেয়ে প্রায় কয়েক গুন বেশি নমুনা জমা রয়েছে। প্রতিদিনই নমুনার সংখ্যা বাড়ছে। কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের একটি সূত্র জানায়, রোববারও ৬২০টি নমুনা উদ্বৃত্ত রয়েছে। এগুলো দ্রুত শেষ করার চেষ্টা চলছে।

রোববার মেডিকেল কলেজে পিসিআর ল্যাবে রাজশাহীর নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্ত হয়েছে ৪৬ শতাংশ।

 

সানশাইন/০৬ জুন/রনি

জুন ০৬
২০:১৭ ২০২১

আরও খবর