Daily Sunshine

চারঘাট-বাঘার কমিউনিটি ক্লিনিককে গতিশীল করার উদ্যোগ পররাষ্ট্র প্রতিমন্ত্রীর

Share

নুরুজ্জামান,বাঘা :স্থানীয় সাংসদ ও মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী আলহাজ শাহরিয়ার আলম তাঁর ফেসবুক পেইজে লিখেছেন, অতি সম্প্রতি টি আর এবং কাজের বিনিময়ে খাদ্য (কাবিখা) কর্মসূচির অর্থ দিয়ে (চারঘাট-বাঘার) প্রতিটি কমিউনিটি কিনিকে ‘ওয়াশব্লক’ নির্মাণ করবেন। সেখানে থাকবে পুরুষ এবং মহিলাদের জন্য আলাদা শৌচাগার, খাবার পানির ব্যবস্থা এবং কোলের শিশুদের যতœ নেবার জায়গা। বাচ্চাদের ছোট্টো একটা খেলার জায়গা নির্মানেরও পরিকল্পনা রয়েছে। তাঁর এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন দুই উপজেলার তৃণমুল পর্যায়ের জনগোষ্ঠি।

তথ্য মতে,কমিউনিটি কিনিক স্থাপনা বর্তমান সরকারের মুখ্য কর্মসূচী গুলোর মধ্যে অন্যতম। জননেত্রী শেখ হাসিনার পরিকল্পনায় স্থাপিত কমিউনিটি কিনিকগুলি তৃণমূলের স্বাস্থ্য সেবার প্রাণকেন্দ্র। বিশেষ করে গ্রামীণ জনসংখ্যার জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সারাদেশে ১৮,০০০ কমিউনিটি কিনিক স্থাপনের প্রকল্প হাতে নেন বর্তমান সরকার। এতে করে উপকৃত হয়ে আসছেন তৃণমুলের লোকজন।

এদিকে এই স্বাস্থ্য সেবা কি ভাবে আরো গতিশীল করা যাই যে চিন্তা মাথায় নিয়ে এসব স্থাপনা গুলোতে আরো বিনিয়গ করার প্রয়োজন মনে করছেন চারঘাট-বাঘার সাংসদ ও মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী আলহাজ শাহরিয়ার আলম। তিনি তাঁর নির্বাচনী এলাকা (চারঘাট-বাঘায়) যে সমস্ত কমিউনিটি কিনিক রয়েছে তার প্রতিটিতে এইবারের টি আর এবং কাবিখার বরাদ্দের একটি অংশ থেকে এটিকে উন্নয়ন করার পরিকল্পনা গ্রহন করেছেন।

শাহরিয়ার আলম তাঁর ফেসবুক পেইজে আরো লিখেছেন,আমি কিছুদিন আগে দূরন্ত টিভিতে মাস্টার মাইন্ড কুইজ প্রতিযোগিতা দেখছিলাম। অংশগ্রহণকারী ছাত্র-ছাত্রী এবং তাদের বাবা-মার সাধারণ জ্ঞ্যানের অভাব প্রকট মনে হয়েছে আমার কাছে। তখন থেকেই ভাবছিলাম কিছু একটা করবো। এ জন্য তিনি প্রতিটা ইউনিয়নে একটি করে পাঠাগার স্থাপনেরও সিদ্ধান্ত নিয়েছেন। তাঁর মতে, প্রস্তাবিত পাঠাগার শুধু বই ইস্যু করবো না। বই পড়ার আগ্রহ গড়ে তোলার জন্য বছর জুড়ে নানা রকম কর্মসূচী থাকবে। এর ফলে মেধাবী একটি প্রজন্ম তৈরী হবে, যারা নেতৃত্ব দিবে উন্নত বাংলাদেশে গড়ার।

এ প্রসঙ্গে বাঘা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, আশির দশকের বিপ্লবী ছাত্র নেতা ও বর্তমান বাঘা উপজেলা আ’লীগের সম্মানিত সদস্য মাসুদ রানা তিলু , আড়ানী পৌর মেয়র মুক্তার আলী এবং বাঘা পৌর সভার প্যানেল মেয়র শাহিনুর রহমান পিন্টু বলেন, রাজশাহীর-৬ (চারঘাট-বাঘা) থেকে তিন-তিনবার নির্বাচিত বর্তমান সাংসদ সদস্য শাহরিয়ার আলম ও মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী এ অঞ্চলের মাটি ও মানুষের জন্য এক নিবেদিন প্রান।

তিনি ইতোমধ্যে নিজেস্ব অর্থায়নে বাঘার দুটি ইউনিয়ন এবং একটি পৌর সভার-ভবন নির্মানের জন্য জমি ক্রয় করে দিয়েছেন। এ ছাড়াও “মা ও শিশুদের ’ জন্য বাঘার আড়ানীতে আধনিক স্বাস্থ্য কমপ্লেক্স নির্মান এবং চারঘাট উপজেলায় কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান চালু করার জন্য একটি অত্যাধনিক ভ্রবন নির্মান-সহ দুই উপজেলায় অভুতপুর্ব উন্নয়ন করে গনমানুষের মনজয় করে নিয়েছেন।

জুন ০৬
০৮:৪৯ ২০২১

আরও খবর