Daily Sunshine

‘টুইটার ব্লু’তে থাকছে‌ যেসব সুবিধা

Share

সানশাইন ডেস্ক : ‘টুইটার ব্লু’ নামক নতুন সাবস্ক্রিপশন পরিষেবা নিয়ে আসছে টুইটার ইনকরপোরেশন। এর মাধ্যমে ব্যবহারকারীরা পোস্টের আগে তাদের টুইটগুলো সম্পাদনা করতে পারবে, এমনকি তাদের অ্যাপের ‘কালার থিম’ও পরিবর্তন করতে পারবে। তবে আপাতত শুধু অস্ট্রেলিয়া ও কানাডায় প্রাথমিকভাবে এর ব্যবহার শুরু হবে বলে বৃহস্পতিবার ঘোষণা দেয় টুইটার।

গত মাসে নতুন এই পরিষেবাটি উন্মোচন করেন সফটওয়্যার ইঞ্জিনিয়ার জেন মানচুন ওয়াং। প্রযুক্তি দুনিয়ায় জেনের বিশেষ খ্যাতি আছে। কোনো ফিচার বাণিজ্যিকভাবে উদ্বোধনের আগে জেন সেসব নিরীক্ষা করে দেখেন।

টুইটার এখন আয়ের নতুন উৎস খুঁজতে এবং বিজ্ঞাপন ও অন্যান্য উৎসের মাধ্যমে রাজস্ব বাড়ানোর দিকে মনোযোগী হয়েছে। টুইটার ব্লুই সামাজিক যোগাযোগ প্ল্যাটফর্মটির প্রথম সাবস্ক্রিপশন পরিষেবা অর্থাৎ এটি আর্থিক ফি দেওয়া গ্রাহকদের জন্য প্রযোজ্য হবে কেবল।
এতদিন টুইটারে পোস্ট ‘এডিট’ বা সম্পাদনা করার কোনো সুযোগ ছিল না। টুইটার ব্যবহারকারীরা বহু বছর ধরে একটি ‘এডিট অপশন’ এর দাবি জানিয়ে আসছিলেন। নতুন এই পরিষেবায় তারা এ সুযোগ পাবেন, তবে টুইটের ভুলভাল লেখা ঠিক করতে হবে ৩০ সেকেন্ডের মধ্যে। একটি ‘আনডু’ বাটনের ব্যবস্থা থাকবে যার মাধ্যমে পোস্ট করার আগে টুইট সম্পাদনের সুযোগ পাওয়া যাবে।

এখানেই শেষ নয়, নতুন এই ফিচারের আওতায় ব্যবহারকারীরা তাদের পছন্দের টুইট বুকমার্ক ফোল্ডারে গুছিয়ে রাখতে পারবেন, পরে যখন ইচ্ছা নিজের পুরনো কনটেন্ট খুঁজে পাওয়া যাবে এতে।

দীর্ঘ টুইটগুলো ‘রিডার মোড’ এর অধীনে এখন থেকে আরও অনায়াসে পড়া যাবে বলেও জানিয়েছে টুইটার কর্তৃপক্ষ।

অ্যাপলের অ্যাপ স্টোরের বিবরণ অনুসারে যুক্তরাষ্ট্রে প্রতি মাসে এই পরিষেবাটির জন্য খরচ করতে হবে ২.৯৯ ডলার। ডলারে কানাডা এবং অস্ট্রেলিয়ায় টুইটার ব্লুর জন্য গুণতে হবে যথাক্রমে মাসিক ২.৯০ ডলার এবং ৩.৪৮ ডলার।

সূত্র : বিবিসি, রয়টার্স

সানশাইন/০৪ জুন/রনি

জুন ০৪
২১:০৭ ২০২১

আরও খবর