Daily Sunshine

রাজশাহীতে একদিনে করোনা শনাক্তের হার দ্বিগুণ

Share

স্টাফ রিপোর্টার : রাজশাহীর দুইটি পিসিআর ল্যাবে নমুনা পরীক্ষার রিপোর্ট অনুযায়ী জেলায় গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের হার প্রায় দ্বিগুণ হয়েছে। তবে কমেছে চাঁপাইনবাবগঞ্জের শনাক্তের হার। বুধবার রাত আটটার পর রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) ও রামেক হাসপাতালের দুই পিসিআর ল্যাবের নমুনা পরীক্ষার ফলাফলে এ তথ্য জানা গেছে।

রিপোর্ট দেখা গেছে, রাজশাহী জেলার করোনা শনাক্তের হার আগের দিন মঙ্গলবার ছিল ২১.৭ শতাংশ। তবে, বুধবার তা বেড়ে হয়েছে ৪২ শতাংশ। ল্যাব দুইটির সংশ্লিষ্ট কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

তবে, রাজশাহীর সিভিল সার্জন এই প্রতিবেদনের সঙ্গে ভিন্ন মত পোষণ করেন এবং তিনি দাবি করেছেন, জেলার করোনা সংক্রমণ শনাক্তর হার ১৮ শতাংশেরও কম। কারণ পরীক্ষিত ২২০টি নমুনার মধ্যে মাত্র ৩৯ জনের করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন।

সিভিল সার্জন মো. কাইউম তালুকদার বলেন, পরীক্ষাগারে প্রায়ই রোগীদের জেলার বিষয়টি ভুলভাবে উল্লেখ করা হয়। তিনি বলেন, আমরা আগামীকাল রিপোর্টগুলো তদন্ত করব।

রিপোর্ট অনুযায়ী, বুধবার রামেক ল্যাবে ১২৬ ও রামেক হাসপাতাল ল্যাবে ৬৯ জন রাজশাহীর বাসিন্দাদের কাছ থেকে নেয়া মোট ১৯৫টি নমুনা পরীক্ষা করা হয়। তাদের মধ্যে ৮২ জনের করোনা পজিটিভ আসে। এর মধ্যে রামেক ল্যাবে ৫৫ জন ও রামেক হাসপাতাল ল্যাবে ২৭ জন। আর এর আগের দিন মঙ্গলবার ২৩৫টি নমুনা পরীক্ষায় ৫১ জনের করোনা শনাক্ত হয়েছিল।

সিভিল সার্জন জানান, তিনি যে তথ্য দিচ্ছেন তা রাজশাহী সিটি করপোরেশন ও তাদের সংগ্রহ করা নমুনাগুলোর ওপর নির্ভর করে দেওয়া হয়েছে।

তবে, রামেক ল্যাবের ইনচার্জ অধ্যাপক সাবেরা গুল নাহার জানান, তাদের রিপোর্টে স্বাস্থ্য বিভাগ ও করপোরেশনের সংগ্রহ করা নমুনা ছাড়াও সন্দেহভাজনরা নিজেরা এসেও নমুনা দিয়ে যান। রিপোর্টে জেলার তথ্য ভুল হওয়ার কথা অস্বীকার করেন অধ্যাপক সাবেরা গুল নাহার।

এদিকে, গত সোমবার থেকে এক সপ্তাহের লকডাউনে থাকা চাঁপাইনবাবগঞ্জে শনাক্তের হার কমে এসেছে। এ জেলায় আগের দিনের শনাক্তের হার ৬২ শতাংশ থেকে ৫৮ শতাংশে দাঁড়িয়েছে। বুধবার চাঁপাইনবাবগঞ্জের ৫৬ জনের নমুনা পরীক্ষা করে ৩৩ নমুনা পজিটিভ এসেছে। এছাড়া, নওগাঁয় ৯২টি নমুনার মধ্যে ১৯ জনের করোনা শনাক্ত হয়েছে বলে রিপোর্টে দেখা গেছে।

সানশাইন/২৭ মে/রনি

মে ২৭
২১:৩৬ ২০২১

আরও খবর