Daily Sunshine

নোবিপ্রবির উপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার

Share

রিয়াদুল ইসলাম,নোবিপ্রবি প্রতিনিধি:নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) এর উপর আরোপিত নিয়োগ নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে শিক্ষা মন্ত্রণালয়। দীর্ঘ প্রায় ২ বছর যাবত নোবিপ্রবিতে তদন্ত ও এর দীর্ঘ সূত্রতায় নিয়োগ ও  চাকরি স্থায়ীকরণ সংক্রান্ত প্রক্রিয়ায় শিক্ষামন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা বহাল ছিলো।

২৩ শে মে (রবিবার) দুপুরে নোবিপ্রবি উপাচার্য  প্রফেসর ড. মো: দিদার-উল-আলম ডেইলি সানশাইনকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করেন।

উপাচার্য জানান, গত ২০ শে মে (বৃহস্পতিবার) শিক্ষা মন্ত্রণালয়ের থেকে প্রকাশিত এক প্রজ্ঞাপনে নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়টি আমাদের জানানো হয়েছে।

নিষেধাজ্ঞাটির কারণে নোবিপ্রবির ৬০ এর অধিক শিক্ষক এবং ৫০-৬০ কর্মকর্তা-কর্মচারী, অস্থায়ী, মাস্টার রোল এবং চুক্তিভিত্তিক নিয়োগ প্রাপ্তদের চাকরি স্থায়ীকরণ সম্ভব হয়নি। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের একাডেমিক কার্যক্রমে স্থবিরতা নেমে এসে।

নোবিপ্রবি উপাচার্যের কাছে এবিষয়ে আরো জানতে চাইলে তিনি বলেন, “শিক্ষা মন্ত্রণালয় বেশিকিছু শর্ত আরোপের মধ্যে পুনরায় নিয়োগ প্রক্রিয়া চালুর অনুমতি প্রদান করেছে। শর্তগুলো পরর্বতীতে প্রশাসনিকভাবে জানানো হবে। আমরা চেষ্টা করবো শর্তগুলো মেনে নিয়োগ প্রক্রিয়া পরিচালনা করতে।

এ সময় তিনি সকলের সাহায্য ও সহযোগিতা কামনা  করে বলেন, “আমার মেয়াদের বাকি ২ বছর আমি সর্বোচ্চ চেষ্টা করবো বিশ্ববিদ্যালয়কে দুর্নীতিমুক্ত রাখার”।

উল্লেখ্য, ২০১৯ সালের এপ্রিলের শেষের দিকে বিশ্ববিদ্যালয়ের নিয়োগ সংক্রান্ত কার্যক্রমে দুর্নীতির অভিযোগ আসায় শিক্ষামন্ত্রণালয় কর্তৃক নোবিপ্রবি সকল পর্যায়ে নিয়োগের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। নিয়োগ নিষেধাজ্ঞা প্রত্যাহারে দাবিতে ২০২০ সালে টানা ৭৫ দিন নোবিপ্রবি শিক্ষক সমিতির নেতৃত্বে শিক্ষকরা সকল প্রকার ক্লাস ও পরীক্ষা বর্জন করেন। পরবর্তীতে উচ্চমহলের নিষেধাজ্ঞা প্রত্যাহারের  প্রতিশ্রুতিতে শিক্ষকরা একাডেমিক কার্যক্রমে ফিরে আসেন। এরপর ২০২১ সালের ফেব্রুয়ারিতে প্রতিশ্রুতি বাস্তবায়ন না হওয়ায় আবারও আন্দোলনে নামেন শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা।

মে ২৪
১৯:০০ ২০২১

আরও খবর