Daily Sunshine

রাজশাহী থেকে চলবে পশ্চিম রেলের সাত জোড়া আন্তনগর ট্রেন

Share

স্টাফ রিপোর্টার : সোমবার (২৪ মে) থেকে চলবে পশ্চিম রেলের সাত জোড়া আন্তনগর ট্রেন। চলবে একটি কমিউটারও। তবে আগের মতোই বন্ধ থাকছে সব ধরনের লোকাল ট্রেন চলাচল। আপাতত চলছে না মেইল ট্রেনও। করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের পরিপ্রেক্ষিতে ৫ মে থেকে বন্ধ রয়েছে ট্রেন চলাচল। রাজশাহী রেলওয়ে স্টেশনের ব্যবস্থাপক আবদুল করিম এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, সরকারি নির্দেশনা অনুযায়ী ২৪ মে থেকে রাজশাহী থেকে চলাচল করবে সাত জোড়া আন্তনগর ট্রেন। এসব ট্রেন চলবে আগের সময়সূচি মেনে। তবে ট্রেন চলবে অর্ধেক যাত্রী নিয়ে। বাকি অর্ধেক আসন থাকবে খালি। যাত্রীদের উঠতে হবে মাস্ক পরে। তাপমাত্রা মেপে স্টেশনে প্রবেশ করতে পারবেন যাত্রীরা। ট্রেনে ওঠানামায় মানতে হবে স্বাস্থ্যবিধি।

স্টেশন ব্যবস্থাপক আরও বলেন, স্টেশন কাউন্টারে নয়, সব টিকেট মিলবে অনলাইনে। অতিরিক্ত যাত্রী হয়ে ট্রেনে চাপার সুযোগ থাকছে না এবার। পুরো বিষয়টি কঠোরভাবে বাস্তবায়ন করবে রেল কর্তৃপক্ষ।

পশ্চিম রেলসূত্র বলছে, রাজশাহী-ঢাকা রুটে বনলতা এক্সপ্রেস ও পদ্মা এক্সপ্রেস চলাচল করবে। রাজশাহী-গোয়ালন্দঘাট রুটে মধুমতি এক্সপ্রেস, রাজশাহী-চিলাহাটি রুটে তিতুমীর এক্সপ্রেস, রাজশাহী-খুলনা রুটে সাগরদাড়ি এক্সপ্রেস, রাজশাহী-ঢালারচর রুটে ঢালারচর এক্সপ্রেস এবং রাজশাহী-গোবরা রুটে টুঙ্গিপাড়া এক্সপ্রেস চলাচল করবে।

এছাড়া ঈশ্বরদী-রহনপুর রুটে চলাচল করবে কমিউটার ট্রেন। তবে রোববার বিকেল সাড়ে ৩টা পর্যন্ত এ সংক্রান্ত কোনো নির্দেশনা তিনি পাননি বলে জানিয়েছেন পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক মিহির কান্তি গুহ। তিনি বলেন, স্বাস্থ্যবিধি মেনে কিছু ট্রেন চলাচল করবে। তাতে খালি থাকবে অর্ধেক আসন। এছাড়া টিকেট বিক্রি হবে অনলাইনে।

রাজশাহী-ঢাকা রুটে চলাচলকারী আন্তনগর বনলতা এক্সপ্রেস ও পদ্মা এক্সপ্রেস আগের মতোই ছেড়ে আসবে ভারতীয় সীমান্তবর্তী চাঁপাইনবাবগঞ্জ জেলা শহর থেকে। এই জেলার রহনপুর থেকে চলাচল করবে কমিউটার। সম্প্রতি এই জেলায় করোনা সংক্রমণের প্রকোপ বেড়েছে।

করোনার মারাত্মক সংক্রামক ভারতীয় ধরন জেলাজুড়ে ছড়িয়ে পড়ারও শঙ্কা করছেন সংশ্লিষ্টদের কেউ কেউ। এই পরিস্থিতিতে ট্রেন চলাচলে বিশেষ কোনো ব্যবস্থা থাকছে কি না জানতে চাইলে মহাব্যবস্থাপক জানান, অন্যান্য জেলার জন্য যে স্বাস্থ্যবিধি মেনে চলতে বলা হয়েছে, এই জেলাতেও সেটিই মানতে হবে। বাড়তি কোনো দিকনির্দেশনা তাদের কাছে আসেনি। নির্দেশনা পেলে স্থানীয় প্রশাসনের সঙ্গে সমন্বয় করে ব্যবস্থা নেবে রেল কর্তৃপক্ষ।

 

সানশাইন/২৩ মে/রনি

মে ২৩
২০:২৫ ২০২১

আরও খবর