Daily Sunshine

রোহিঙ্গা সহায়তায় ২৭.৬ মিলিয়ন পাউন্ড দিচ্ছে যুক্তরাজ্য

Share

সানশাইন ডেস্ক:বাংলাদেশে আশ্রয় নেয়া বিপুল সংখ্যক রোহিঙ্গা জনগোষ্ঠীর সহায়তায় আরও ২৭ দশমিক ৬ মিলিয়ন পাউন্ড দেবে যুক্তরাজ্য।

বুধবার (১৯ মে) ঢাকার যুক্তরাজ্য দূতাবাসের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের চলতি বছরের জরুরি মানবিক চাহিদা পূরণে যুক্তরাষ্ট্র ১৫৫ মিলিয়ন (সাড়ে ১৫ কোটি) ডলার দেয়ার ঘোষণা দেয় মঙ্গলবার।

প্রসঙ্গত, গত চার বছরে ইউরোপের দেশটি রোহিঙ্গাদের জন্য ৩২০ মিলিয়ন (৩২ কোটি) পাউন্ড সহায়তা দিয়েছে।

চার বছর হতে চললেও রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত নেয়ার বিষয়ে জুতসই সমাধান না হওয়ায় হতাশা ব্যক্ত করেছে যুক্তরাজ্য।

রোহিঙ্গাদের সাহায্যার্থে গঠিত জয়েন্ট রেসপন্স প্ল্যানের (জেআরপি) বৈঠকে মঙ্গলবার এ হতাশার কথা জানান জাতিসংঘে যুক্তরাজ্যের রাষ্ট্রদূত সিমন মিনলে।

তার বক্তৃতা বুধবার টুইটারে প্রকাশ করেন ঢাকায় নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার রবার্ট ডিকসন। পরে রোহিঙ্গা বিষয়ে এক বিবৃতি প্রকাশ করে ঢাকার যুক্তরাজ্য দূতাবাস।

জেআরপির বৈঠকে সিমন মিনলে বলেন, এই সংকটের প্রায় চার বছর হলেও রোহিঙ্গাদের জন্য একটি টেকসই সমাধান অধরাই থেকে গেছে। করোনাভাইরাস মহামারি ও মিয়ানমারের অভ্যুত্থানের কারণে কাজ আরও জটিল হয়ে পড়েছে।

তিনি বলেন, ‘যদিও গণতন্ত্র ধ্বংসকারী অভ্যুত্থানের আমরা নিন্দা জানিয়েছি এবং এই অভ্যুত্থানের পর থেকে ক্রমবর্ধমান মানবাধিকার এবং মানবিক পরিস্থিতি নিয়ে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। তবুও আমরা একটি রাজনৈতিক সমাধান অনুসরণ করে আমাদের লক্ষ্য অর্জনে অবিচল রয়েছি, যাতে রোহিঙ্গাদের রাখাইনে তাদের বাড়িতে নিরাপদ, স্বেচ্ছায় ও মর্যাদাপূর্ণ প্রত্যাবর্তন করা সম্ভব হয় এবং তাদের বিরুদ্ধে সংঘটিত নৃশংসতার জন্য জবাবদিহি করতে হয়।’

তিনি এতো বেশি শরণার্থীকে আশ্রয় দেয়ার জন্য বাংলাদেশ সরকার ও জনগণের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন।

সানশাইন/মে ২০/ইুউ

মে ২০
১০:৩১ ২০২১

আরও খবর