Daily Sunshine

যুক্তরাষ্ট্রে ১২ বছর বয়সীরাও ফাইজারের টিকা নিতে পারবে

Share

সানশাইন ডেস্ক:মার্কিন যুক্তরাষ্ট্রে ১২ থেকে ১৫ বছর বয়সীদের ফাইজারের করোনা টিকা প্রয়োগের ছাড়পত্র দেওয়া হল। এতদিন পর্যন্ত কেবলমাত্র ১৬ বছরের উর্ধ্বেই এই টিকা প্রয়োগ করা হত।

প্রাইমার ও বুস্টার, দুটি ডোজের মাধ্যমে এই করোনা টিকা প্রয়োগ করা হয়। মোট ২ হাজা ২৬০ জনের ওপর এই টিকার ট্রায়াল করা হয়।

মার্কিন খাদ্য ও ওষুধের নিয়ন্ত্রক এফডিএ ১২-১৫ বছর বয়সীদের জন্য এই টিকা প্রয়োগে ছাড়পত্র দিয়েছে। এফডিএ প্রধান জ্যানেট উডকক বলেন, ‘করোনার বিরুদ্ধে লড়াইয়ে এই অনুমোদন একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।’ তিনি জানান, এর ফলে অল্পবয়সীরা করোনা থেকে সুরক্ষিত থাকবে। করোনা মহামারী রোধের ক্ষেত্রে একটি বড় ধাপ পার করলাম আমরা।

অভিভাবকদের উদ্দেশ্যে তিনি আশ্বাস দিয়ে বলেন, ‘এটির সম্পূর্ণ ট্রায়াল করা হয়েছে। কোনো গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়ার আশঙ্কা নেই। অভিভাবকরা নিশ্চিন্তে সন্তানদের এই টিকা নেওয়ার ব্যবস্থা করতে পারেন।’

মার্কিন যুক্তরাষ্ট্রে মোট জনসংখ্যার ৪৬% ইতোমধ্যেই করোনা টিকা গ্রহণ করেছেন। ভারতে এখনও পর্যন্ত ১২% করোনা টিকাকরণ হয়েছে। তবে, এক্ষেত্রে ভারতের বিপুল জনসংখ্যা, বিভিন্ন স্থানের দূর্গমতা ইত্যাদিও মাথায় রাখা প্রয়োজন। মার্কিন যুক্তরাষ্ট্রে এখনও পর্যন্ত ১৫.২ কোটি ব্যক্তি করোনা টিকা গ্রহণ করেছেন। ভারতে প্রায় ১৭ কোটি জন করোনা টিকা পেয়েছেন।

সানশাইন/মে ১২/ইউ

 

মে ১২
১১:৩৯ ২০২১

আরও খবর