Daily Sunshine

লক্ষ্মীপুর-২, সিলেট-৩ আসনে একদিনে ভোট করার ভাবনা ইসির

Share

.সানশাইন ডেস্ক: করোনা পরিস্থিতি অবনতির কারণে জাতীয় সংসদের লক্ষ্মীপুর-২ শূন্য আসনের স্থগিত উপ-নির্বাচন ও সিলেট-৩ আসনের উপ-নির্বাচন একই দিন করার কথা ভাবছে নির্বাচন কমিশন (ইসি)। এ দু’টি নির্বাচন কোরবানি ঈদের আগে হওয়ার সম্ভাবনা রয়েছে।

ইসি কর্মকর্তারা জানান, এ দুই নির্বাচন নিয়ে ঈদুল ফিতরের পর কমিশন বৈঠকে বসবেন। মঙ্গলবার (১১ মে) বৈঠকের অফিস আদেশ জারির সিদ্ধান্ত হতে পারে।

বৈঠকে কবে নির্বাচন করা যায়, এমন মতামত দিয়ে কার্যপত্র প্রস্তুত করার জন্য কমিশন নির্দেশনা দিয়েছেন বলেও জানিয়েছেন দায়িত্বশীল কর্মকর্তারা।

ইসির যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামান জানান, বেশকিছু বিষয় নিয়ে মঙ্গলবার অনানুষ্ঠানিক বৈঠক হবে। ঈদের পরের কার্যক্রম নিয়ে আলোচনা হতে পারে।

লক্ষ্মীপুর-২ আসন:
কুয়েতের একটি আদালতে ফৌজাদারি অপরাধে দণ্ডিত হওয়ার কারণে একাদশ সংসদের নির্বাচিত স্বতন্ত্র সদস্য মোহাম্মদ শহিদ ইসলাম পাপুলের লক্ষ্মীপুর-২ আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। গত ২৮ জানুয়ারি সাজা হওয়ায় সেদিন থেকেই তার আসনটি শূন্য হয়। তার পরিপ্রেক্ষিতে এ আসনের ভোটের সময় দিয়েছিল ইসি। ১১ এপ্রিলের সেই ভোট করোনার কারণে স্থগিত রয়েছে। ‘দ্বৈব দুর্বিপাক’ কারণ দেখিয়ে সংবিধান নির্ধারিত ২৭ এপ্রিলের পরবর্তী নব্বই দিনে নির্বাচন করার জন্য সিদ্ধান্ত দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার। এজন্য এ আসনে ভোট করা যাবে ২৬ জুলাইয়ের মধ্যে।

সিলেট-৩:
আওয়ামী লীগ নেতা মাহমুদ উস সামাদের সিলেট-৩ আসনের নির্বাচন সংবিধান নির্ধারিত নব্বই দিনের মধ্যে হচ্ছে না। এক্ষেত্রে তার পরবর্তী নব্বই দিনের মধ্যে ভোটগ্রহণ করার সিদ্ধান্ত দিয়েছেন নির্বাচন কমিশন (ইসি)। অর্থাৎ ৮ জুনের মধ্যে ভোটটি না হয়ে ৬ সেপ্টেম্বরের মধ্যে সম্পন্ন করবে সংস্থাটি।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার বলেন, জাতীয় সংসদের কোনো আসন শূন্য হলে, আসন শূন্য হওয়ার নব্বই দিনের মধ্যে নির্বাচন করতে হয়। এক্ষেত্রে সিলেট-৩ আসনটি শূন্য হয় গত ১১ মার্চ। অর্থাৎ সংবিধান অনুযায়ী, ৮ জুনের মধ্যে ভোট করার বিধান রয়েছে। কিন্তু করোনা মহামারিকে ‘দ্বৈব দুর্বিপাক’ দেখিয়ে এ নির্বাচনের জন্য প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) আরো নব্বই দিন সময় নিলেন, যে এখতিয়ার সংবিধানেই দেওয়া আছে। এক্ষেত্রে ৬ সেপ্টেম্বরের মধ্যে ভোট করা যাবে। আর সিলেট-৩ আসনে ভোট করা যাবে ২৬ জুলাইয়ের মধ্যে।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, দুই আসনে একযোগে ভোট করতে হলে ঈদুল আজহার আগে করতে হবে। কেননা, পরে সময় থাকবে না।

লক্ষ্মীপুর-২ আসনের জন্য দ্বৈব দুর্বিপাকজনিত যে অতিরিক্ত নব্বই দিন সময় নিয়েছে সিইসি, তা শেষ হবে ২৬ জুলাই। আর ঈদুল আজহার ছুটি থাকবে সে সময়। তাই এ আসনের ভোট কোরবানি ঈদের আগেই করতে হবে। এর সঙ্গে সিলেট-৩ আসনের ভোটও করা যাবে।

এছাড়া শূন্য ঘোষিত ঢাকা-১৪ ও কুমিল্লা-৫ আসনের নির্বাচন নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে করোনা পরিস্থিতি বিবেচনা করে। কারণ এই দুই আসনে নির্বাচন করার আরো অনেক সময় রয়েছে।

সানশাইন/১১ মে/ইউ

মে ১১
১১:২৪ ২০২১

আরও খবর