Daily Sunshine

যুক্তরাষ্ট্রে করোনা সংক্রমণ কমছে

Share

সানশাইন ডেস্ক:যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত উল্লেখযোগ্য হারে কমছে। এই ধারা অব্যাহত থাকলে আগামীতে সার্বিক পরিস্থিতির আরও উন্নতি হবে। কিন্তু এখনও সংক্রমণের ঝুঁকিতে রয়েছে তরুণেরা। বর্তমানে যারা হাসপাতালে ভর্তি হচ্ছে, তাদের মধ্যে তরুণরা বেশি বলে মঙ্গলবার (৪ মে) তথ্য প্রকাশ করেছে জন হপকিন্স ইউনিভার্সিটি।

রোববার (২ মে) ও সোমবার (৩ মে) ক্যালিফোর্নিয়ার লস এঞ্জেলেস কমিউনিটিতে করোনায় আক্রান্ত হয়ে কারও মৃত্যু হয়নি। জন হপকিন্স ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, করোনায় আক্রান্ত হয়ে এখন সমগ্র যুক্তরাষ্ট্রে দৈনিক মৃত গড়ে সাড়ে ছয়শতের বেশি। গত জানুয়ারি মাসের মাঝামাঝি যা ছিলো ৩ হাজার ৪০০ জনের বেশি।

জন হপকিন্স ইউনিভার্সিটি বলছে, গত সপ্তাহে যুক্তরাষ্ট্রে দৈনিক গড়ে সংক্রমণ ছিলো ৪৯ হাজার ৪০০ জন। কিন্তু জানুয়ারি মাসের ৮ তারিখ পর্যন্ত প্রতিদিন গড়ে আক্রান্ত ছিলো ২ লাখ ৫১ হাজারের বেশি। স্বাস্থ্য বিভাগ ও স্টেটের কর্মকর্তারা এখন বয়স্কদের বাদ দিয়ে অপেক্ষাকৃত কম বয়স্ক ও তরুণদের প্রতি অধিক মনোযোগ দিচ্ছে। কারণ এখন পর্যন্ত ৬৫ বছর ও তদূর্ধ্ব বয়সী আমেরিকানদের ৮৩ শতাংশ কমপক্ষে এক ডোজ টিকা নিয়েছেন। তাদের মধ্যে ৭০ শতাংশ মানুষের দুই ডোজ টিকা দেওয়া হয়েছে। এ তথ্য প্রকাশ করেছে ইউএস সেন্টারস ফর ডিজিস কন্ট্রোল এন্ড প্রিভেনশন।

ব্রাউন ইউনিভার্সিটির স্কুল অফ পাবলিক হেলথের ডিন ডা. আশিষ জাহা এ প্রসঙ্গে গত মঙ্গলবার (৪ মে) সিএনএন কে বলেন, টিকা প্রয়োগে আশানুরূপ ফল পাওয়া যাচ্ছে। এখন তারা যুক্তরাষ্ট্রের তরুণ সম্প্রদায়ের দিকে মনোযোগ দিচ্ছেন। কারণ এখন তরুণদের মধ্যে আক্রান্তের হার অধিক। কেননা এতদিন তাদের ভ্যাকসিন কর্মসূচির বাইরে রাখা হয়েছিল।

সিডিসির ডাইরেক্টর ডা. রসেল ওয়ালেনস্কি গত মাসে এক সতর্কবাণীতে বলেছিলেন, সমগ্র যুক্তরাষ্ট্রে এখন প্রাপ্তবয়স্ক ও তরুণরা অধিক সংখ্যায় করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে। মিশিগানে গত মাসে যে সংখ্যক তরুণ করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিল, তা গত একবছরের মধ্যে যে কোনো সময়ের চেয়ে বেশি।

ওরিগনের গভর্নর কেটি ব্রাউন গত সপ্তাহে বলেন, সাম্প্রতিক দিনগুলোতে করোনা আক্রান্তের মধ্যে তরুণদের সংখ্যা অধিক। তিনি তরুণদের নিজ দায়িত্বে টিকা নেওয়ার অনুরোধ জানান।

ওয়েস্ট ভার্জিনিয়ার গভর্নর জিম জাস্টিস গত সপ্তাহে ১৬ থেকে ৩৫ বছর বয়সীদের টিকা নেওয়ার আগ্রহ সৃষ্টির জন্য তাদের মধ্যে ১০০ ডলারের সেভিংস বন্ড বণ্টনের ঘোষণা দিয়েছেন। তিনি বলেন, টিকা দেওয়ার জন্য যদি মানুষের বাড়ির দ্বারে দ্বারে যেতে হয়, তাহলেও তারা প্রস্তুত। যে কোনোভাবে সবাইকে টিকা দিতে হবে।

সানশাইন/ মে ৭/ইউ

 

মে ০৭
১১:৪৫ ২০২১

আরও খবর