Daily Sunshine

বাংলাদেশসহ চার দেশের নাগরিকদের মালয়েশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা

Share

সানশাইন ডেস্ক;বাংলাদেশসহ চার দেশের নাগরিকদের মালয়েশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা
কূটনৈতিক ও সরকারি পাসপোর্টধারী ছাড়া চার দেশের নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে মালয়েশিয়া।

শ্রীলঙ্কা, বাংলাদেশ, পাকিস্তান ও নেপাল থেকে আসা নাগরিকদের দেশটিতে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। এর আগে গত ২৬ এপ্রিল ভারতের নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়।

বুধবার (৫ মে) মালয়েশিয়ার সিনিয়র সুরক্ষামন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকোব এক বিবৃতিতে বলেছেন, এই নিষেধাজ্ঞা দীর্ঘমেয়াদী সামাজিক দর্শনার্থী পাস, ব্যবসায়ী ভ্রমণকারী এবং অন্যান্য দর্শনার্থীসহ সব শ্রেণির ভ্রমণকারীদের জন্যই প্রযোজ্য। তবে কূটনৈতিক ও সরকারি পাসপোর্টধারীদের ক্ষেত্রে প্রযোজ্য নয়। দেশটির বেশ কয়েকটি রাজ্যে নিয়ন্ত্রণ আদেশ বাস্তবায়ন এবং দেশে কোভিড-১৯ সংক্রমণ বাড়াতে এই পদক্ষেপ নেয়া হয়েছে বলে সুরক্ষামন্ত্রী জানিয়েছেন।

এদিকে কূটনৈতিক ও সরকারি পাসপোর্টধারী ব্যক্তিদের ১৯৬১ সালের কূটনৈতিক সম্পর্ক সম্পর্কিত ভিয়েনা কনভেনশন অনুসারে সরকার এই শ্রেণির কর্মকর্তাদের বিদ্যমান কোভিড-১৯ প্রোটোকল সাপেক্ষে বিবেচনা করবে।

বলা হয়েছে, ভারতের প্রত্যক্ষ প্রতিবেশী দেশগুলোতে সাপ্তাহিক সংক্রমণের হার মারাত্মক বৃদ্ধি পেয়েছে। নেপালের সাপ্তাহিক সংক্রমণ এপ্রিলের শুরুতে রেকর্ড করা সংখ্যার চেয়ে ১৪ গুণ বেড়েছে। শ্রীলঙ্কা এবং পাকিস্তানেও সংক্রমণ বেড়েছে বলছিলেন সিনিয়র সুরক্ষামন্ত্রী।

এদিকে গত ২৪ ঘণ্টায় মালয়েশিয়ায় করোনায় আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৭৪৪ জন। এনিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৪ লাখ ২৪ হাজার ৩৭৬ জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১৭ জনের। এ নিয়ে দেশটিতে মোট মারা গেলেন ১ হাজার ৫৯১ জন। সুস্থ হয়েছেন ৩ লাখ ৮৯ হাজার ৮৪৬ জন।

সানশাইন/মে ৬/ইউ

 

মে ০৬
১১:২৪ ২০২১

আরও খবর