Daily Sunshine

করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ছে ইউরোপে

Share

সানশাইন ডেস্ক : করোনা ভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্ট B.1.617 ছড়িয়ে পড়ছে এখন ইউরোপের দেশগুলোতে। এই অঞ্চলের দেশগুলো যখন দ্রুত টিকাদান কর্মসূচি শেষ করার পথে তখন এই ভ্যারিয়েন্ট ব্যাপক হারে বিস্তার শুরু করলে নতুন করে বিপর্যয় শুরু হতে পারে বলে সতর্ক করেছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, কোভিড-১৯-এর B.1.617 ভ্যারিয়েন্ট অন্তত ১৭টি দেশে পাওয়া গেছে। ইউরোপীয় দেশগুলোর মধ্যে যুক্তরাজ্যে সবচেয়ে বেশি শনাক্ত হয়েছে। দেশটিতে এই ভ্যারিয়েন্টে আক্রান্ত ১৯৩ জনকে শনাক্ত করা হয়েছে। এছাড়া ফ্রান্স, জার্মানি, সুইজারল্যান্ড, বেলজিয়াম, পর্তুগাল ও স্পেনে শনাক্ত হয়েছে এই ভ্যারিয়েন্ট। বৃহস্পতিবার রোমানিয়া কর্তৃপক্ষও এই ভ্যারিয়েন্ট শনাক্তের কথা জানিয়েছে।

যে কোনো ভাইরাসই ক্রমাগত নিজের ভেতরে নিজেই মিউটেশন করতে থাকে ৷ অর্থাৎ নিজেকে বদলাতে থাকে। এর ফলে একই ভাইরাসের নানা রূপ তৈরি হয়। অধিকাংশ ক্ষেত্রেই এই পরিবর্তন প্রক্রিয়া নিয়ে তেমন মাথা ব্যথার প্রয়োজন হয়না, কারণ নতুন তৈরি অনেক ভ্যারিয়েন্ট মূল ভাইরাসের চেয়ে দুর্বল এবং কম ক্ষতিকর হয়। কিন্তু কিছু ভ্যারিয়েন্ট অনেক বেশি ছোঁয়াচে হয়ে ওঠে – যার ফলে টিকা দিয়ে একে কাবু করা কঠিন হয়ে পড়ে। করোনাভাইরাসের B.1.617 ভ্যারিয়েন্ট প্রথম ভারতে শনাক্ত হয় অক্টোবর মাসে। দেশটিতে এরপরই সংক্রমণ বাড়তে শুরু করে। ইতোমধ্যে দৈনিক আক্রান্তের সংখ্যায় বিশ্বে রেকর্ড ভেঙেছে ভারত। একদিনে মৃত্যুর সংখ্যাও তিন হাজার ছাড়িয়ে গেছে।

সংক্রমণের বিস্তার রোধে ইতোমধ্যে যুক্তরাজ্য, ফ্রান্স, ইতালি, জার্মানি, বেলজিয়াম ও স্পেন ভারতে ভ্রমণ নিষেধাজ্ঞা এবং ভারতীয়দের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে।

 

সানশাইন/৩০ এপ্রিল/রনি

এপ্রিল ৩০
২০:২৫ ২০২১

আরও খবর