Daily Sunshine

আবারও ক্ষমতায় আসছে মমতার তৃণমূল, বুথফেরত জরিপ

Share

সানশাইন ডেস্ক:ভারতের পাঁচ রাজ্যে আট দফা ভোটের শেষে বুথফেরত জরিপে পশ্চিমবঙ্গে তৃতীয়বারের মতো মমতার তৃণমূল সরকার গড়তে যাচ্ছে বলে আভাস পাওয়া যাচ্ছে। তবে লড়াই হবে হাড্ডাহাড্ডি। বৃহস্পতিবার (২৯ এপ্রিল) ৮ম ধাপের ভোট শেষ হওয়ার পর বুথফেরত বিভিন্ন জরিপে ২৯৪ আসনের বিধানসভায় এবার তৃণমূলের দুই-তৃতীয়াংশ আসন নিয়ে সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার আভাস মেলেনি। আগামী রবিবার ভোটের ফলাফল ঘোষণা করার কথা রয়েছে। তাই ফল নিশ্চিত হতে ওই দিন পর্যন্ত অপেক্ষা করতেই হবে পশ্চিবঙ্গের নাগরিকদের।

বুথফেরত জরিপে পশ্চিমবঙ্গ ছাড়া বাকি চার রাজ্যের মধ্যে কেরালায় বামজোট, তামিলনাড়ুতে বিজেপি জোট এবং আসামে বিজেপি-র জয়ের ইঙ্গিত দেওয়া হয়েছে। তা ঠিক হয় কিনা, সময়ই বলবে। তবে আরও একটি ইঙ্গিত আছে সমীক্ষায়— সব রাজ্যেই কংগ্রেসের অবস্থা সঙ্গীন।

পশ্চিমবঙ্গের ২৯৪টি আসনের মধ্যে ২৯২টি আসনে ভোট হয়েছে। সমশেরগঞ্জ এবং জঙ্গিপুরে করোনা সংক্রমিত হয়ে দুই প্রার্থীর মৃত্যুর কারণে ওই দুই আসনে ভোট ১৬ মে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির বুথফেরত জরিপে দেখা যাচ্ছে, পশ্চিমবঙ্গের ২৯৪টি আসনের মধ্যে বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস এবারের বিধানসভা নির্বাচনে ১৫৬টি আসনে জয় পেতে যাচ্ছে।

এবিপি এবং সি-ভোটারের বুথ ফেরত সমীক্ষা বলছে, ১৫২ থেকে ১৬৪টি আসন পেতে পারে তৃণমূল। যার অর্থ ফের ক্ষমতায় ফিরতে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সংস্থাটির মত, বিজেপি পেতে পারে ১০৯ থেকে ১২১টি আসন। বাম, কংগ্রেস এবং আব্বাস সিদ্দিকির ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট (আইএসএফ)-এর জোট সংযুক্ত মোর্চা পেতে পারে ১৪ থেকে ২৫টি আসন।

এবিপি এবং সিএনএক্স-র মিলিত সমীক্ষা বলছে রাজ্যে তৃণমূল পেতে পারে ১৫৭ থেকে ১৮৫টি আসন। ৯৬ থেকে ১২৫টির মধ্যে আসন পাওয়ার সম্ভাবনা বিজেপি-র। এ ছাড়া সংযুক্ত মোর্চা পেতে পারে ৮ থেকে ১৬টি আসন।

এ ছাড়া পি মার্কসের সমীক্ষা বলছে রাজ্যে তৃণমূল পেতে পারে ১৫২ থেকে ১৭২টি আসন। বিজেপি পেতে পারে ১১২ থেকে ১৩২টি আসন। এ ছাড়া রাজ্যে ভোট যুদ্ধের অন্যতম শরিক সংযুক্ত মোর্চা পেতে পারে ১০ থেকে ২০টি আসন।

সিএনএন এবং নিউজ ১৮-এর সমীক্ষা বলছে, রাজ্যে তৃণমূল পেতে পারে ১৬২টি আসন। বিজেপি পেতে পারে ১১৫ট আসন এবং সংযুক্ত মোর্চা পেতে পারে ১৫টি আসন।

কিছুটা ব্যতিক্রমী সমীক্ষা ইন্ডিয়া টু ডে-র। তাদের দাবি, তৃণমূল ১৩০ থেকে ১৫৬ আসন পেতে পারে। বিজেপি পেতে পারে ১৩৪ থেকে ১৬০টি আসন। অন্য দিকে সংযুক্ত মোর্চা পেতে পারে সর্বোচ্চ ২টি আসন।

পি মার্কসের বুথফেরত জরিপের ফলে দেখা গেছে, তৃণমূল পেতে পারে ১৫২ থেকে ১৭২ আসন। বিজেপি পেতে পারে ১১২ থেকে ১৩২ আসন। জোটে পেতে পারে ১০ থেকে ২০ আসন।

সিএনএন নিউজ ১৮-এর প্রকাশিত জরিপে দেখা গেছে, রাজ্যে ক্ষমতায় আসতে চলেছে তৃণমূল, দলটি পেতে পারে ১৬২ আসন। বিজেপি পেতে পারে ১১৫ আসন। জোট পেতে পারে ১৫ আসন।

এদিকে তৃণমূলের জয়ের ইঙ্গিত পাওয়া যাচ্ছে আরেক সংবাদমাধ্যম টাইমস নাওয়ের বুথফেরত জরিপেও। টাইমস নাও-সি ভোটারের সমীক্ষা অনুযায়ী তৃণমূল পেতে পারে ১৫৮টি আসন, বিজেপি ১১৫টি আসন এবং বামজোট পেতে পারে ১৯টি আসন।
সানশাইন/৩০এপ্রিল/ইউ

 

এপ্রিল ৩০
১১:৩৩ ২০২১

আরও খবর